আপনারা যারা এন্ড্রয়েড ব্যবহার করেন তারা হয়তো এর কিছু গোপনীয় ফিচার সমন্ধে অবগত নন। তার মধ্যে হতে প্রয়োজনীয় ১০ টি ফিচার নিয়ে আপনাদের সাথে আলোচনা করব।প্রথম পর্বে পাঁচটি ফিচার নিয়ে আলোচনা করবো। তাহলে চলুন শুরুকরা যাক,

প্রথমেই আপনাকে যা করতে হবে তা হল, আপনার ফোনে developer options চালু করতে হবে কিছু কিছু ফোনে এটি সাধারন ভাবেই চালু থাকে আবার অনেক ফোনে থাকে না । যাদের এটি চালু আছে তারা সেটিং মেনুতে নিচের দিকে এটা খুজে পাবেন । আর যাদের চালু নেই অর্থাৎ সেটিং মেনু তে developer options নেই তারা নিচের মত করে চলু করুন।

প্রথমে সেটিং এ যান এবার About এ যান এরপর Build Number এ কয়েকবার ক্লিক করুন দেখুন আপনার developer options চালু গেছে।

১। Enable And Disabling USB Debugging:-

এটি এমন একটি পদ্ধতি যার মাধ্যমে আপনি আপনার ফোনকে আপনার পিসির সাথে সম্পুর্নভাবে যুক্ত করতে পারবেন। কম্পিউটার হতে আপনার ফোনের সমস্তকিছুর ব্যকআপ নিতে পাবেন। পিসি থেকে আপনার ফোন সহজ ভাবে ও ওয়ারেন্টি হারানো ছারা রুট করতে পারবেন। (এটা নিয়ে অবস্য একটা টিউন করা যাবে)। এবং পিসি থেকে এপ্স ইন্সটল আন ইন্সটল করতে পারবেন। এছাড়াও আরও অনেক কিছু করতে পাবেন।

যেভাবে একটিভ করবেন–Go to Settings > Developer Options>Tick on the USB Debugging checkbox.

২. Create Desktop Backup Password:-

আপনি যখন আপনার USB Debugging চালু করবেন তখন যে কেউ আপনার মোবাইলকে তার পিসির সাথে সংযুক্ত করতে পারে এতে আপনার প্রাইভেসি নষ্ট হতে পারে ও আপনার ডকুমেন্ট অন্যের হাতে চলেযেতে পারে । সুতরাং এ থেকে বাচতে আপনাকে Desktop backup password চালু করতে হবে । তখন পাসওয়ার্ড ছারা কেউ আপনার ফোন হতে ডকুমেন্ট চুরি করতে পারবে না। চালু করতে নিচের পদ্ধতি অনুসরন করুন।

Settings > Developer Options.
Tap on Desktop backup password.
Fill in the current password, then type and retype the new password for full backup.
৩. Tweak Animation Settings:-

আপনি যখন আপনার ফোনের স্ক্রিন এক পাশ হতে আরেক পাশে টানেন তখন সাধারন ভাবে এনিমেশন স্পিড নির্ধারন করা থাকে তবে আপনি তা নিজের মত করে চেন্জ করতে পারেন। চালু করতে নিচের পদ্ধতি অনুসরন করুন

Go to Settings > Developer Options.
Scroll down and look for Window animation scale, Transition animation scale, andAnimator duration scale.
এবার পছন্দসই এনিমেশন সিলেক্ট করুন

৪. Enable MSAA For OpenGL Games:-

এটি আমার অনেক পছন্দনীয় একটি ফিচার এই ফিচার অন করার মাধ্যমে আপনি এইচডি গেম গুলো সত্যিকারের এইচডি মুডে চালাতে পারবেন সাধারন ভাবে সব ফোনেই এই অপশন টা বন্ধ থাকে গেম চলাকারীন চার্জ সাস্রয়ের জন্য । তবে যারা গেম খেলতে ভালোবাসেন আমার মনে হয় তাদের এটা অন থাকা জরুরি। অন করতে নিচের নিয়ম অনুসরন করুন।

Go to Settings > Developer Options.
Tap on Force 4x MSAA to enable it.
৫. Allow Mock Location :-

বর্তমানে আমরা যখন মেসেন্জারে চ্যাটিং করি তখন যদি আমরা লোকেশন সেয়ারিং অন রাখি তাহলে আমাদের বন্ধুরা মেসেন্জারে আমাদের লোকেশেনের তথ্য পায়। আমরা চাইলে এই অপশন ব্যবহার করে বন্ধুকে বোকা বানাতে পারি কারন এই সেটিং অন করলে লোকেশন বাউন্সিং করে ও ফেক লোকেশন দেখায়। এ অবস্হায় কিছু এপ্স ব্যবহার করে বাংলাদেশে থেকেও আপনি লন্ডনের লোকেশন বা ঢাকায় থেকে বগুড়া, বড়িশাল ইত্যারি লোকেশন বন্ধুকে দেখাতে পারেন এমন কি আপনি আপনার বাড়িতে থেকে বন্ধু কে তার বাড়ির লোকেশন দেখােতে পারেন যে আপনি এখন সেখানে আছেন। ইনএবল করতে নিচের পদ্ধতি অনুসরন করেন।

Go to Settings > Developer Options.
Look for Allow Mock Location and tick on it to enable
পোস্টটি ভাল লাগলে অবশ্যয় শেয়ার করবেন।কোন সমস্যা হলে কমেন্ট করে জানাবেন।

আমার ব্লগ: bdtipstech.blogspot.com
আমি ফেইসবুকে: bd tips tech

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.