গ্যালাক্সি নোট সেভেন যখন প্রথম ছাড়া হয়েছিল

এমন একটি ডিভাইসের কথা চিন্তা করে দেখুন যেটি আপনাকে প্লেনে নিয়ে উঠতে নিষেধ করা হয়। দক্ষিণ কোরিয়ার সরকার এখন তদন্ত করে দেখছে এই ডিভাইসটির বিস্ফোরণ হবার প্রবণতা আসলে কতটুকু। তদন্তের ফলাফলে যা উঠে এসেছে, তা হচ্ছে এই ডিভাইসটি নিয়ে কেউ আর আগ্রহ দেখাচ্ছেন না এবং এটি বিক্রি হওয়াও বন্ধ হয়ে গিয়েছে। অন্তত ৩৫টি বিশ্বাসযোগ্য সূত্র থেকে জানা গিয়েছে এই ডিভাইসটি অতিরিক্ত তাপে গরম হয়ে আগুন ধরে যায় এবং বিস্ফোরণের ঘটনাও ঘটেছে।
বলছিলাম স্যামসাং গ্যালাক্সি নোট সেভেনের কথা।
সর্বজনবিদিত এই মোবাইল ডিভাইসটি এখন ২০১৬ সালের সবচেয়ে খারাপ গ্যাজেটের তালিকায় উঠে এসেছে। যুক্তরাষ্ট্রে যেসব গেম খেলা হয়ে থাকে, তাদের মধ্যে গ্র্যান্ড থেফট অটোকে খুবই গুরুত্ব দেয়া হয়ে থাকে। কিন্তু গ্র্যান্ড থেফট অটো ৫ গেমটিতে কোন ডিভাইসকে নিয়ে যদি তামাশা করা হয়, তারমানে বোঝা যায় যে এটি খুবই খারাপের তালিকায় উঠে এসেছে। গেমে দেখানো হয় যে এই ডিভাইসটিকে রাস্তার মানুষের দিকে ছুঁড়ে ফেলা হচ্ছে চলমান গাড়ি থেকে! ভাবতে পারেন?
যখন স্যামসাং এর এই ডিভাইসটি বাজারে ছাড়ার কথা ভাবা হয়েছিল, তা কিন্তু বেশ উত্তেজনার সৃষ্টি করেছিল। অবিশ্বাস্য ব্যাটারী ধারণ ক্ষমতা, পাতলা ও ওজনেও হালকা। যারা ব্যবসা করবেন কিংবা জরূরী কাজে প্রায়ই দেশের বাইরে আসা যাওয়া করেন, তাদের জন্য এটি হবে বন্ধুর মত। এছাড়াও নেটফ্লিক্সের মত লাইভ স্ট্রিমিং সাইটগুলোও এটি বেশ সহজে সাবলীলভাবে আপনার কাছে পৌঁছে দেবে। কিন্তু হল ঠিক তার উল্টো।
কিছু কিছু রিপোর্ট আসতে লাগল, যা অনেক ভয়াবহ।

স্যামসাং সিরিজের প্রথম বিপর্যয়
স্যামসাং সিরিজের প্রথম বিপর্যয়

একটি শিশু ক্ষতিগ্রস্থ হয়েছে এর তাপের কারণে, একটি অ্যাপার্টমেন্টে এটি ধোঁয়ার সৃষ্টি করেছে এবং উড়োজাহাজে এটি অদ্ভুত সবুজ ধোঁয়ার সৃষ্টি করেছে। এমন সব রিপোর্ট আসতে থাকলে কি এমন একটি ডিভাইস বেশিদিন বাজারে রাখা যায়? রাখা গেলও না। সবশেষের পেরেকটি ঠুকে দেয় কোরিয়ার সরকার। উড়োজাহাজে এই ডিভাইস নিয়ে ওঠা নিষেধ করে দেয় তারা।
স্যামসাং প্রস্তুতির প্রকৌশলীরা অবশেষে এর রহস্য উদঘাটন করতে পেরেছেন। এই ডিভাইসের ব্যাটারীর দুই প্রান্ত একত্রিত হয়ে যাবার ফলে সৃষ্টি হয় ঘর্ষনের, যার ফলে খুব দ্রুত ব্যাটারীটি গরম হয়ে যায় ও আগুন ধরে যায়।
২০১৬ সালের সবচেয়ে ক্ষতিকারক ডিভাইসের পক্ষে রায় যাচ্ছে তাহলে স্যামসাং গ্যালাক্সী সিরিজের এই ডিভাইসটির পক্ষেই!

সূত্রঃ Inc.com

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.