Untitledkbk

 

যুক্তরাজ্যের নরফোকের এক সৌখিন ডুবুরি আবিষ্কার করলেন আদিম পরিবেশের সাক্ষীকে। ১০ হাজার বছর আগের বনের খোঁজ মিলল পানির নিচে।

ডন ওয়াটসন নামের ৪৫ বছর বয়সী মহিলানরফোকের সৈকত থেকে প্রায় পৌনে তিনশ মিটার (৩০০ ইয়ার্ড) দূরেডাইভিং করছিলেন। সমুদ্রের তীরে পানি উত্তাল থাকায় তিনি তীর থেকে দূরে গিয়েছিলেন। ২০ ফুট নিচ দিয়ে সাঁতার কাটতে গিয়েসমুদ্রবক্ষেশাখাসহ গাছের গুঁড়ি দেখতে পেলেন।বার্তাসংস্থারয়টার জানিয়েছে শাখাসহ সেটির দৈর্ঘ্য ২৬ ফুট। বিজ্ঞানীরা পরীক্ষা করে মনে করছেন, সেটি ওক গাছ ছিল, প্রায়১০,০০০ বছর আগে বেড়ে ওঠা প্রাগৈতিহাসিক যুগের বনের ধ্বংসাবশেষ। নরফোক ইংল্যান্ডের দক্ষিণ-পূর্বাঞ্চলীয়উপকূলবর্তী এলাকা।

বিশেষজ্ঞদের মতে এটি বরফযুগের সময়ের। পরবর্তীতে বরফের চাঁইগুলো গলতে শুরু করায় সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যেতে থাকে।

 

Untitledkllh

iডুবুরি ডনওয়াটসন খুঁজে পেলেন সাগরের তলদেশে ১০,০০০ বছরের পুরনো গাছ

 

২০১৩ সালের শেষের দিকে বড় ধরনের এক উপকূলে আঘাত এনেছিল। ধারণা করা হচ্ছে সে সময় সমুদ্রতলদেশের বালির স্থানচ্যুতি ঘটেছে। আর এর ফলে গাছের গুঁড়ি বেড়িয়ে এসেছে। কর্নওয়াল এবং ওয়েলশ এলাকায় গত বছর এই কারণে প্রায় ৪,৫০০- ৬০০০ বছর পুরনো বনের অস্তিত্বের সন্ধান পাওয়া গেছে। সৈকতে গাছের গুঁড়ি জেগে গিয়েছিল।

 

বিজ্ঞানীরা মনে করছেন নব্যআবিষ্কৃত বনটি একসময়ডগারল্যান্ডভূখন্ডের উপরে ছিল। ডগারল্যান্ড নরফোক থেকেও পূর্বে বিচ্ছিন্ন দ্বীপপুঞ্জ। কিন্তু একটা সময় এটি বিচ্ছিন্ন ছিল না। রয়টার এর লেখকরা জানিয়েছেন, ডগারল্যান্ডএতটা বিস্তৃত ছিল যে শিকারীসংগ্রাহকরা একসময় পায়ে হেঁটে জার্মানীতে যেতে পারত, যেটিকে বলা হচ্ছে প্রাগৈতিহাসিক আটলান্টিস। বিবিসিরসূত্রমতে ৮০০০ বছর আগে একটি সুনামীর আঘাতে ডগারল্যান্ডনিশ্চিহ্ন হয়ে যায়।

bkjgkj

iiডগারল্যান্ডের অবস্থান, যে এলাকা আট হাজার বছর আগে ধ্বংস হয়ে গেছে

 

আশা করা হচ্ছে এই আবিষ্কার মেসোলিথিক যুগের মানুষ ও প্রাণীদের ব্যাপারে আরো তথ্য দিবে। মেসোলিথিক যুগ বলতে মধ্যপ্রস্তর যুগের কথা বোঝানো হয়। বিজ্ঞানীরা গাছের গুঁড়ির নিচেও ফসিল খুঁজে বের করবেন। এখন গাছের গুঁড়িগুলো বিভিন্ন সামুদ্রিক প্রাণীর নিবাস হয়ে গিয়েছে। সেগুলো যেন প্রবালপ্রাচীরের মত আশ্রয়স্থান। একটা গাছের গুঁড়ি আসলে অনেক বড় জায়গার ও পরিবেশের ইঙ্গিত দিচ্ছে যা গবেষণার জন্য নতুন তথ্য পেতে সহায়তা করবে।

উচ্ছ্বসিত ওয়ালটন বলেন,“এটা আবিষ্কার করতে পারা অত্যন্ত আশ্চর্যজনক ব্যাপার একারণে যে হাজার বছর ধরে গাছগুলো লুকিয়ে আছে অনাবিষ্কৃত অবস্থায়। আপনি হয়ত কখনোই হঠাৎ একটা ডুবসাঁতার দিয়ে সমুদ্রের নিচে একটা জঙ্গল আবিষ্কার আশা করবেন না।”

লেখকঃ শাহরিয়ার কবির পাভেল

শিক্ষার্থী, পদার্থবিজ্ঞান, শাবিপ্রবি।

 

তথ্যসূত্রঃi. http://www.smithsonianmag.com/smart-news/10000-year-old-forest-has-been-discoveredunder-water-180954089/?no-ist

  1. http://www.edp24.co.uk/news/you_don_t_expect_to_go_out_for_a_quick_dive_and_find_a_forest_norfolk_diver_discovers_prehistoric_forest_off_the_coast_of_cley_next_the_sea_1_3929927

iii. http://www.bbc.com/news/science-environment-27224243

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.