পোষ্ট টাইটেল দেখে হয়তো ভাবছেন ফেসবুকে ডিসলাইক বাটন আসলো কোথায় থেকে। আসলে এই বাটন আসে নাই এবং ফেসবুক কখানো এটা অফিসিয়ালি আনবে বলে মনেও হয়না। কিছুদিন আগেও লাদেনকে নিয়ে ফেসবুকে স্পামিং এর ধান্দা করে স্পমাররা। শুধু তাই না নিত্ত নতুন সকল ধরনের স্পামিং এর ফাদ-তো আছেই। আর এবার স্পামাররা নতু্ন করে ফেসবুকের ব্যবহারকারীদের উপরে হামলার প্রচেষ্টা চালাচ্ছে। যার উৎপত্তি এবার অনাকাংখিত ডিসলাইক বাটন থেকে। বাটনটি এমনভাবে সক্রিয় করা হয়েছে যে কেউ বুঝতেই পরবে না যে সেটি স্পামিং। আপনাকে শুধু ইন্সপ্রেশন দেয়া হবে বাটনটিতে ক্লিক করার জন্য। ক্লিক করবেন তো মরবেন !!! 🙁

ব্যাপারটি লক্ষ করুন ……

না বুঝে তাড়াতাড়ি করে কখনও ক্লিক করবেন না ভার্চুয়াল “Enable Dislike Button” নামের বাটনে। নিচের চিত্রটিতে দেখানোর মত করে বার্তা প্রদর্শন করা থাকবে বাটনের ঠিক উপরে “Facebook now has a dislike button! Click ‘Enable Dislike Button’ to turn on the new feature!”। শুধু এভাবে না আরো কয়েকভাবে এই স্পামিং এর ফাদ তৈরী করেছে স্পামাররা। এভাবেও থাকতে পারে “Preventing Spam / Verify my account“। উল্লেখ্য বাটনটির ঠিক পাশের থাকবে শেয়ার করার বাটন যেটি সচারচর আমরা আমাদের ওয়ালে দেখতে পারি।

fb_like_spamming1

এখন মূল কথা হচ্ছে, স্পামাররা বরাবরের মত এবারো ব্যবহারকারীদের বোকা বানানোর জন্য বাটনটি মেসেজের সাথে না রেখে লাইক, কমেন্ট এর ঠিক পাশেই রেখেছেন যাতে সাধারন ব্যবহারকারীরা এটিকে আসল হিসাবেই ধরে নেন এবং অনায়াশে কিছু না ভেবেই ক্লিক করে বসেন। বাটনটিকে ক্লিক করলে তা শুধু মাত্র যে আপনার ফেসবুক বন্ধুদের ওয়ালেই যাবেনা, এটি আপনার কম্পিউটারে ম্যালওয়্যার হিসাবে প্রবেশ করে কম্পিউটার ক্রাশিং করে ফেলতে পারে। যদিও ফেসবুক অফিসিয়ারি ডিসলাইক বাটন এখনো প্রকাশ করে নাই এবং করবে বলে আশাও করা যাচ্ছে না। এবং ব্যবহারকারীদের মনে মনে লাইক বাটনের পাশাপাশি ডিসলাইক-কেও পেতে ইচ্ছুক তাই এরই ফাদ হিসাবে স্পামাররা তৈরী করে ফেলেছেন ডিসলাইক বাটন।

উদাহরন হিসাবে আরো দেখা যাচ্ছে, আপনার ওয়ালে সরাসরি জাভাস্ক্রিপট কোড পোষ্ট করাই সেটিকে আপনার ব্রাউজারে পেষ্ট করার জন্য বলা হবে। চিত্রটি দেখুন এবং সাবধান হউন এখনই !!!

fb_like_spamming

আজ এই পর্যন্ত। দেখা হবে আগামী আপডেটেড কোন থবর নিয়ে। আর হ্যা, পোষ্টটি অবশ্যই একজন সচেতন মানুষ হিসাবে আপনার ফেসবুক বন্ধুদের জানিয়ে দিতে ভুলবেন না।

সকলে ভাল থাকুন, সুস্থ থাকুন। 🙂

comments

14 কমেন্টস

  1. হা হা হা… ভালো উদ্দ্যেগ। স্বাগত জানায়………….ধন্যবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.