সনি এরিকসন তাদের স্মার্টফোন গুলোতে সিমবিয়ান অপারেটিং সিস্টেম ব্যবহার না করার ব্যপারে সিদ্ধান্ত নিয়েছে। নকিয়ার প্রানান্ত চেস্টার পরও ধীরে ধীরে ব্যবহারকারী ও ভেন্ডররা সিমবিয়ান থেকে দূরে সরে যাচ্ছেন। সম্প্রতি সনি এরিকসন জানিয়েছে সিমবিয়ান ওএস ব্যবহার করে সনি এরিকসন এর আর কোন প্রোডাক্ট ডেভেলপ করা হবে না।

2010-09-25_215011

যদিও সিমবিয়ানের মার্কেট শেয়ার এখনো সবচেয়ে উপরে রয়েছে, কারন কম ফিচারযুক্ত সিমবিয়ান ফোনগুলো এখনো এশিয়া দিকে ব্যপকহারে ব্যবহার করা হয়। তবে ধীরে ধীরে সিমবিয়ানের মার্কেট হারানোর ঘটনা এখন এন্ড্রয়েড এর ভবিষ্যত জনপ্রিয়তার দিকেই ইঙ্গিত করছে। আর প্রযুক্তিবিদদের মতে ২০১৪-২০১৫ সালের দিকে এন্ড্রয়েডই হতে যাচ্ছে সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন অপারেটিং সিস্টেম।

সনি এরিকসন অনেক দিন ধরেই সিমবিয়ানকে সাপোর্ট দিয়ে আসছিলো। এরই সুত্র ধরে তারা চমৎকার ডিজাইনের একটি স্মার্টফোন VivaZ এ সিমবিয়ান অপারেটিং সিস্টেম ব্যবহার করেছিলো। তবে সিমবিয়ানের সাধারন

2010-09-25_213521

সমস্যাগুলোর (ধীর গতি, হ্যাং হওয়া ইত্যাদি) কারনে এটি খুব একটা জনপ্রিয়তা অর্জন করতে পারেনি। সিমবিয়ান ফাউন্ডেশন এর সদস্য হওয়া সত্বেও সনি এরকসনের সিমবিয়ান ত্যাগের ঘোষনা নকিয়ার জন্য খুব একটা সুখকর হবে না। মটোরলা এবং স্যামসাং এর পর সনি এরিকসনও এন্ড্রয়েড ব্যবহার করে স্মার্টফোন তৈরি করা শুরু করেছে। Xperia এমনি একটি ফোন যেটি এন্ড্রয়েড ১.৬ ভার্ষন ব্যবহার করে তৈরি করা হয়েছে।

অপর দিকে ২০০৮ সালে সিমবিয়ানকে কিনে নেয়া নকিয়া এটিকে আরও গ্রহনযোগ্য করার জন্য চেস্টা চালিয়ে যাচ্ছে। গত ফেব্রুয়ারিতে সিমবিয়ানকে ওপেন সোর্সে পরিনত করা হয়। তাদের সর্বশেষ ডেভেলপ করা স্মার্টফোন ‘Nokia N8’ জনপ্রিয় করে তোলার জন্য ডেভেলপারদের এপস তৈরি করার আহবান জানিয়েছে। আর এই কাজে তারা ১০ মিলিয়ন মার্কিন ডলার খরচ করবে। দেখা যাক তাদের এই চেষ্টা কতটুকু সফল হয় 😉

comments

10 কমেন্টস

  1. সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত। যদিও সিমবিয়ান অনেকের কাছে পরিচিত,সহজ ও ব্যবহার বান্ধব হয়ে উঠেছে তবুও নতুন প্রজন্মের ভবিষ্যত চাহিদা মিটাতে বর্তমানেই পরিবর্তন আনতে হয়। আপনার পোষ্টের জন্য অপেক্ষা করছিলাম। অনেক দিন পরে পোষ্টের জন্য ধন্যবাদ।

      • আমিও সপ্তাহ খানেকের মধ্যে একটা এন্ড্রয়েড ফোন কিনতে পারি।।,
        তবে আমার একটা প্রশ্ন, এন্ড্রয়েড ফোনে কি ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করা যায়?
        কারণ, আমার একটা সাইট ভিজিট করতে হয় যা শুধু ইন্টারনেট এক্সপ্লোরারেই খুলা যায়,

        • ইন্টারনেট এক্সপ্লোরার শুধু মাইক্রোসফট এর প্রোডাক্টগুলোতে থাকে। আর এরকম ফালতু ব্রাউজারকে সাপোর্ট দেয়ার কোন কারনই নেই এন্ড্রয়েডের। আপনি আরও ভালো ব্রাউজার পাবেন এন্ড্রয়েড ফোনগুলোতে। চাইলে আলাদা ব্রাউজার ইন্সটলও করতে পারবেন।

          • আপনি ঠিক বলেছেন এক্সপ্লোরার একদিকে স্লো এবং অন্যদিকে কোনো এডঅন এড করা যায় না তাই খুব বিরক্তিকর,
            কিন্তু আমার একটা ওয়েব সাইট ভিজিট করতে হয় যা শুধু এক্সপ্লোরারেই খুলত মজিলাতে খুলত না কিন্তু আজকে চেক করলাম সাফারি তে
            সেটাতেও খুলতেছে, সমস্যা ওই খানেই,
            যাই হোক আপনাকে অনেক থ্যাঙ্কস।।

      • ইমতিয়াজ মাহমুদ ভাই…… একটা মাত্র কথা বলব HTC Wildfire সর্ম্পকে …… This is the Best. better then HTC Desire.

  2. আচ্ছা এন্ড্রয়েডে তো সাফারী ব্যবহার করা যায় তাই না!

  3. I don?t know if finest practices have emerged round things like that, but I am positive that your job is clearly identified as a good game. Each girls and boys really feel the influence of only a second pleasure.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.