সিটিও ফোরাম বাংলাদেশ এর আয়োজনে রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট(বিআইবিএম) এর অডিটোরিয়াম ইন্টারনেট নিরাপত্তা বিষয়ে  সাইবার নিরাপত্তা : ঝুকি মোকাবেলা শীর্ষক  GK সেমিনার অনুষ্ঠিত হয়।সাইবার নিরাপত্তা বিধানে সাইবার প্রতিরোধ গড়ে তোলা, দূর্যোগ মোকাবেলা এবং পরবর্তী ব্যবস্থাপনা সংক্রান্ত অত্যাধুন্কি তথ্যপ্রযুক্তি সর্ম্পকে দেশের প্রযুক্তিক পেশাজীবিদের জ্ঞানার্জন এবং সচেতনতা বাড়াতে সিটিও ফোরাম ও বিআইবিএম যৌথভাবে এই নিরাপত্তা বিষয়ক সেমিনারের আয়োজন করে।

সিটিও ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি তপন কান্তি সরকারের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে শুরু হয়ে মুল অধিবেশন যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভংকর সাহা। অধিবেশনে সভাপতিত্ব করেন বিআইবিএম মহাপরিচালক তৌফিক আহমদ চৌধুরী।প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভংকর সাহা বলেন

তথ্য প্রযুক্তি সারাবিশে^র মানুষকে সংযুক্ত করছে একে অন্যে সংঙ্গে। সরকারী কর্মকান্ড পরিচালনা ও ব্যাবসা বানিজ্য প্রসারে এর ভূমিকা গুরুত্বপূর্ণ যেখানে নিরাপত্তা হুমকি স্বরূপ। নিরাপত্তা মোকাবেলা এবং প্রতিরোধ গড়ে তুলতে প্রয়োজন প্রযুক্তিকজ্ঞান ও সচেতনতা ।সিটিও ফোরামের এই আয়োজনকে আমি সাদুবাদ জানাই। সেই সাথে জানাই সহযোগী আয়োজনকদের কারণ পারসপারিক জ্ঞানার্জন সাইবার নিরাপত্তায় সচেতনতা বাড়াতে সাহায্য করবে।দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা বিষয়ে গুরুত্ব আরোপ করে সিটিও সভাপতি তপন কান্তি সরকার বলেন”সাইবার নিরাপত্তা বিধানে প্রয়োজন সময় উপযোগী প্রযুক্তিক প্রতিরোধ এবং জ্ঞান কেননা দূর্যোগ পরবর্তী ব্যবস্হ্পনার চেয়ে দূর্ঘটনা প্রতিরোধ ব্যবস্হ্পনা জরুরী। নিজেদেরকে আধুন্কি প্রযুক্তিকজ্ঞানে দক্ষ তুলতে পারলে বড় ধরনের দূর্ঘটনার সম্ভাবনা যেমন কমে তেমনি দূর্ঘটনা পররর্তী ব্যবস্হ্পনা ্ও তুলনামূলকভাবে সহজ হয়।
নিরাপত্তা বিশেষজ্ঞ স্টিভেন ডি স্ বলেন-নিয়মিত প্রযুক্তিক জ্ঞানচর্চা এবং এর প্রয়োগ সাইবার নিরাপত্ত প্রতিরোধ গড়ে তুলতে গুরত্বপূর্ন ভূমিকা পালন করে , যেজন্য প্রয়োজন পারস্পারিক আলোচনা এবং ব্যক্তিগত দক্ষ তার ্উন্নয়ন। .বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক, সহকারি ব্যবস্থাপনা পরিচালক, প্রধান কারিগরী কর্মকর্তাসহ অর্থনীতি ও নিরাপত্তা বিষয়ক বিশেষজ্ঞরা এই অধিবেশনে অংশগ্রহন করেন।বিআইবিএম মহাপরিচালক তৌফিক আহমাদ চৌধুরী বলেন সাইবার নিরাপত্তা এবং এর ঝুকি ব্যক্তিগত পর্যায় হতে ব্যাবসা বানিজ্য সহ আন্তজাতিক পর্যায়ে এক গুরত¦পূর্ন চ্যলেঞ্জ যা মোকাবেলায় দরকার  প্রয়োজন প্রতিরোধ ।র্অথনীতি ও নরিাপত্তা ক্ষত্রেে বশিষেজ্ঞ আলোচকবৃন্দ দশেরে র্আথকি প্রতষ্ঠিানগুলোর নরিাপত্তা ধুঁকরি র্সবশষে অবস্থা ও তা মোকাবলোয় দক্ষ মানবসম্পদ  এবং প্রয়োজনীয় প্রস্তুতি    আছে কিনা তা পর্যালোচনা করেন।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.