সার্চ ইঞ্জিনগুলো সামাজিক নেটওয়ার্কের দায় এরাতে পারে নাই। এটার প্রমান মিলে যখন বিং ও গুগলের সার্চে টুইটারের সাম্প্রতিক আলোচনার টুকরা দেখা যায়। আর যখন গুগলের সার্চে ফেসবুকের বন্ধুদের পছন্দের বিষয়টি তালিকা আকারে প্রদর্শতি হয়। এখন ওয়েব বিশ্বের কোন একটি লিংকের প্রয়োজন, অপ্রয়োজন বা পছন্দ অপছন্দ বা অন্যের সাথে শেয়ারের বেপারে দুটি অত্যন্ত জনপ্রিয় সামাজিক নেটওয়ার্ক ফেসবুক লাইক বাটন, সেন্ড বাটন ও শেয়ার বাটন এবং টুইটারের রিটুইট বাটন যখন এগিয়ে চলছে। তখনই তাদের পথে নতুন সংযোজন হলো গুগলের প্লাস ওয়ান।

প্লাস ওয়ান বাটনটির জনপ্রিয়তা নিয়ে স্বয়ং গুগলই চিন্তিত ছিল। এর পরীক্ষামূলক সম্প্রচার শেষে ওয়েবসাইটের জন্য অবমুক্ত হওয়ার এক মাসের মধ্যেই ব্যাপক হারে বাটনটির ব্যবহার লক্ষনীয়। আর প্লাস ওয়ান বাটনটি এখন ওয়েব দুনিয়ার টুইট বাটনের চেয়ে বেশি জনপ্রিয়। মূলতঃ প্লাস ওয়ান বাটনটির গুরুত্ব বাড়ার পেছনে সার্চ ইঞ্জিন অপটিমাইচেশনের ভূমিকা রয়েছে। সাম্প্রতিক সময়ে গুগল এই বাটনটি দিয়ে কোন একটি লিংকের গুরুত্ব অনুধাবনের জন্য ব্যবহার করবে বলেও জানা যায় আর তাই যত বেশি গুগলের বাটনে চাপ পরবে তত বেশি লিংকটির গুরুত্ব বাড়বে। ডুপলিকেট কনটেন্টের বেপারেও এটি বিশেষ ভূমিকা রাখবে। আর এজন্যই ওয়েবমাস্টাররা বাটনটিকে লাগিয়ে দেয় তাদের প্রিয় ওয়েবসাইটের ভেতরে।


এখন দেখা যাক ওয়েব বাটনে প্রতিযোগিতার বর্তমান চিত্র

comments

18 কমেন্টস

  1. শেয়ার বা লাইক বাটন আসলেই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য অনেক গুরুপ্তপূর্ণ। সেটা একমাত্র অপটিমাইজাররাই জানেন। আর যেহারে গুগল+ এর জনপ্রিয়তা তাকে ……………… !!! :mrgreen:

  2. hello,I find your blog named “সার্চ ইঞ্জিন, সামাজিক নেটওয়ার্ক ও শেয়ার বাটনের প্রতিযোগিতা : বিজ্ঞান ☼ প্রযুক্তি” regularly,Your story-telling style is awesome,keep going! And you can visit my website about asics lyte iii for sale .

  3. I’m no longer certain the place you’re getting your info, but great topic. I needs to spend some time finding out more or understanding more. Thanks for magnificent info I was looking for this information for my mission.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.