মঙ্গল গ্রহকে মানুষের বসবাসের উপযোগী করতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। সেখানে মানুষের বসবাস করতে কেমন পরিস্থিতির সম্মুখীন হতে পারে এবং সেই পরিস্থিতি কিভাবে জয় করবে সে বিষয়েও পদক্ষেপ নিয়ে এগিয়ে যাচ্ছেন গবেষকরা। সেই পদক্ষেপের ধারাবাহিকতায় নভোচারীদের দেয়া হচ্ছে প্রশিক্ষণ।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার নভোচারীরাদের প্রাথমিকভাবে দেয়া হচ্ছে সেই প্রশিক্ষণ। আর এই প্রশিক্ষণ দেয়া হচ্ছে গভীর সমুদ্রে। এবিষয়ে নাসার ট্রেইনাররা জানিয়েছেন, মঙ্গলগ্রহ এবং মহাকাশে নভোচারীরা যে ধরনের পরিস্থিতির সম্মুখীন হতে পারে সে বিষয়ে আটলান্টিকের গভীর তলদেশে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

টানা ১৬ দিন এই প্রশিক্ষণ কার্যক্রম চলবে বলে নাসার পক্ষ থেকে জানানো হয়েছে। নাসা এই মিশনটির নাম দিয়েছে ‘নাসা এক্সট্রিম মিশন অপারেশনস বা নিমো’।

জান গেছে, এই প্রশিক্ষণের জন্য আটলান্টিকের নিচে তাঁদের জন্য তৈরি করা হয়েছে ‘অ্যাকুয়ারিস’ নামের একটি বাসস্থান। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা কিজ ন্যাশনাল মেরিন স্যাংচুরি এলাকার আটলান্টিকের পৃষ্ঠ থেকে ৬২ ফুট নিচে এই অ্যাকুয়ারিস বানানো হয়েছে।

প্রশিক্ষণ ছাড়াও মঙ্গল ও মহাকাশ বিষয়ে বিভিন্ন গবেষণা চালানো হবে ওই অ্যাকুয়ারিসে। টেলিমেডিসিন ডিভাইস পরীক্ষা ও মহাকাশে যোগাযোগে দেরি হলে কী করা হবে ইত্যাদি বিষয়েও কাজ করা হবে।