সফল ব্লগ তৈরী করা প্রত্যেক ব্লগারের কাছে একটি চ্যালেঞ্জ। কনটেন্ট বৃদ্ধি ছাড়াও ব্লগারকে আরো বিভিন্ন দিক বিবেচনায় রাখতে হয়। প্রাথমিক দৃষ্টিকোণ থেকে একটি সফল ব্লগে অবশ্যই নিন্মোক্ত চারটি অবলম্বন থাকা আবশ্যক। তবে ব্লগের অবস্থা ও প্রকৃতি ভেদে এর পরিবর্তনও হতে পারে। একটি গাড়ির যেমন চারটি চাকা থাকে যা না থাকলে গাড়ি এক ইঞ্চিও নড়তে পারে না ঠিক তেমনি এই চারটি অবলম্বনের ওপর ভিত্তি করে ব্লগের সফলতা অনেকাংশ নির্ভর করে।

successful-blogging-7-habits-of-highly-successful-bloggers

কনটেন্ট

সফল ব্লগের কনটেন্টই প্রধান অস্ত্র। ব্লগকে পাঠকের কাছে গুরুত্বপূর্ণ করে তুলতে কনটেন্ট বৃদ্ধির বিকল্প নেই। আর এজন্য বেশি বেশি করে মানসম্মত পোস্ট লেখার অভ্যাস গড়ে তুলতে হবে। উন্নতমানের কনটেন্ট হল সফল ব্লগের প্রথম অবলম্বন। উন্নতমানের পোস্ট লেখার পদ্ধতি নিয়ে এই লেখাটি পড়তে পারেন।

কমিউনিটি গঠন

community_reputation

ব্লগের অন্যতম সব লক্ষ্যবস্তু অর্জনের মধ্যে কমিউনিটি গঠন করা কঠিনতম একটি কাজ। প্রথমত কমিউনিটি সম্পর্কে কয়েকটি কথা বলে রাখা ভালঃ

কমিউনিটি ব্লগ বলা হবে তখনইঃ

  • যখন পাঠকরা নিয়মিত তাদের মূল্যবান বক্তব্য মতামতের মাধ্যমে জানাতে থাকবে।
  • যখন একজন পাঠক নিয়মিত গেস্ট ব্লগিং এর মাধ্যমে ব্লগকে কন্ট্রিবিউট করবে।
  • যখন ব্লগের প্রচুর বিশ্বস্ত পাঠক থাকবে।

মৌলিকত্ব

নিজেকে প্রশ্ন করে দেখুন পাঠক কেন আপনার ব্লগ পড়তে আসবে? কি বিশেষত্ব আছে আপনার ব্লগে? কেন পাঠক আপনার ব্লগের লেখা পড়বে যদি আপনার ব্লগের লেখা অন্য দশটি ব্লগের সাথে মিলে যায়? সব প্রশ্নের এক উত্তর মৌলিকত্ব। মৌলিক বিষয় নিয়ে ব্লগ লিখুন তাহলেই আপনি প্রত্যাশা মাফিক পাঠক পাবেন।

বিশ্বাস

পাঠকের কাছে নিজেকে বিশ্বস্ত প্রমান করা দুইটি বিষয়ের ওপর নির্ভর করেঃ

  • বিশেষ জ্ঞান ও দক্ষতা
  • মৌলিকত্ব

পাঠকের বিশ্বাস পেতে হলে পাঠকের চাওয়া পাওয়ার দিকে নজর দিতে হবে। পাঠকগণ যেসব বিষয়ে আগ্রহী সেই সমস্ত বিষয়ে বেশি করে লিখতে হবে। পাঠকের প্রতিটি জিজ্ঞাসার উত্তর দেওয়া ব্লগারের জন্য ফরয।

বেশি বিস্তারিত আলোচনায় জেতে চায় নি। অল্প কথায় মূল বিষয়গুলো ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। তবে সফল ব্লগ তৈরীর ক্ষেত্রে আলোচ্য বিষয়গুলোর ওপর অবশ্যই কঠোর পরিশ্রম করতে হবে। “Happy Blogging”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here