আপনি কি এন্ড্রয়েড ফোন ব্যবহার করছেন? তাহলে নিশ্চয় এন্ড্রয়েড মার্কেট থেকে কিছু এপ্লিকেশনও ইন্সটল করেছেন। তাহলে ইতোমধ্যে বেশ কিছু তৃতীয় পক্ষ জেনে গেছে গত কয়েক সপ্তাহ আপনি কোথায় কোথায় গিয়েছেন এবং কি কি করেছেন! লোকেশন শেয়ারকারী এপ্লিকেশন যেমনঃ ফোরস্কোয়্যার, গুগল ল্যাটিচুড ইত্যাদি ইন্সটল না করলেও ইতোমধ্যে ইতোমধ্যে বিভিন্ন সময়ে আপনার অবস্থান এবং কার্যকলাপ রেকর্ড হয়ে গেছে। আর এসব করে চলেছে সবার পরিচিত জনপ্রিয় এন্ড্রয়েড এপ্লিকেশনগুলোই।

ডিউক বিশ্ববিদ্যালয় এবং ইন্টেল রিসার্চ ল্যাব এর এক অনুসন্ধানে দেখা যায় এন্ড্রয়েড এপ্লিকেশনগুলো ব্যবহারকারীদের অবস্থানের তথ্য সংগ্রহ করে চলেছে তাদের না জানিয়েই। তবে শুধু এপ্লিকেশনগুলোই নয়, জনাব গুগল নিজেও প্রতি মুহুর্তে সংগ্রহ করে চলেছে আপনার জিপিএস লোকেশন এবং ওয়াইফাই আইডি।

অনুসন্ধানকারীরা ৩০টি জনপ্রিয় এন্ড্রয়েড এপ্লিকেশন বিস্লেশন করে দেখছেন। আর এতে মিলেছে উদ্বেগজনক কিছু তথ্য। বেশ কয়েকটি এপ্লিকেশন ব্যবহারকারীদের অনুমতি না নিয়ে TaintDroid নামক একটি টুল ব্যবহার করে গোপনে তথ্য করে চলেছে এবং সেগুলো তৃতীয় পক্ষের কাছে সরবরাহ করছে।

  • প্রায় ২০টি এপ্লিকেশনই ব্যবহারকারীদের অবস্থানের ডাটা সংরক্ষন করে নীতিমালা ভংগ করেছে।
  • এপ্লিকেশনগুলোর অর্ধেকই এসব ডাটা বিভিন্ন বিজ্ঞাপন সংস্থার কাছে পাচার করেছে।
  • সাতটি এপ্লিকেশন হ্যান্ডসেট এবং সিমকার্ড এর তথ্য তাদের সার্ভারে প্রেরন করেছে।
  • দু’টি এপ্লিকেশন ব্যবহারীদের ফোন নাম্বারও সংরক্ষন করেছে যা খুবই স্পর্শকাতর একটি বিষয়।

মজার বিষয় হচ্ছে এসব স্পর্শকাতর ডাটা যদি কখনো পুলিশের প্রয়োজন হয়, তবে তারা সরাসরি এগুলো নিতে পারে না বরং আদালত থেকে আদেশের প্রয়োজন হয়। আর সেসস তথ্যই এই এপ্লিকেশনগুলো ইচ্ছেমত সংগ্রহ করে চলেছে ব্যবহারকারীর অজান্তে।

রিপোর্টে যদিও জানানো হয়নি ঠিক কোন এপ্লিকেশনগুলো এসব করে চলেছে। তবে পরীক্ষা করা সেই ৩০টি এপ্লিকেশন এর লিস্ট নিচে দেয়া হলো। এদের মধ্যেই আছে অপরাধী এবং নিরপরাধ এপস গুলো।

The Weather Channel, Cestos, Solitaire, Movies, Babble, Manga Browser, Bump, Wertago, Antivirus, ABC Animals, Traffic Jam, Hearts, Blackjack, Horoscope, 3001 Wisdom Quotes Live, Yellow Pages, Dastelefonbuch, Astrid, BBC News Live Stream, Ringtones, Layer, Knocking, Barcode Scanner, Coupons, Trapster, Spongebob Slide, ProBasketBall, MySpace, ixMAT, and Evernote.

এন্ড্রয়েড একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম হওয়াতে এটিকে বিশ্লেষন করা সহজ হয়েছে এবং চাঞ্চল্যকর এসব তথ্য মিলেছে। তবে অন্যান্য প্ল্যাটফর্মের বিভিন্ন এপ্লিকেশন যেগুলো হয়তো বিশ্লেষনের সুযোগ নেই, সেগুলো নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন সংস্লিস্টরা। এ ব্যপারে আইনি কোন পদক্ষেপ নেয়া হয় কিনা সেটাই এখন দেখার বিষয়।

comments

14 কমেন্টস

  1. ভাই, আমি একটা জিনিষ বুঝতে পারছি না … আমি গত কয়েক সপ্তাহে কোথায় কোথায় গিয়েছিলাম তা যদি কেউ জানতেও পারে, সমস্যা টা কোথায় ? আমার প্রাইভেসি ? কি এমন ক্ষতি হচ্ছে যে কেউ যদি আমার উপরে নজর রাখে ?

    • আপনার আমার হয়তো সমস্যা নেই, কিন্তু অনেকেই এটিকে গুরুত্বপূর্ন সিকিউরিটি ইস্যু মনে করেন। এটি তারা খারাপ কোন উদ্দেশ্যেও করছে না। শুধুমাত্র বিজ্ঞাপন দেখানোর জন্য। তবে ব্যবহারকারীকে না জানিয়ে এভাবে তথ্য সংগ্রহ করার ক্ষেত্রে আইগত বাধা রয়েছে। আর উন্নত দেশগুলোতে এই ব্যপারগুলোকে খুবই গুরুত্ব দেয়া হয়।

  2. :mrgreen:রিয়াজুল ভাই ধরেন আপনি অপনার বেষ্ট ফ্রেন্ডের গার্ল ফ্রেন্ডের সাথে প্রেম করতে গেছেন। এখন যদি আপনার বন্ধু যদি তা জানতে পার তবে কি অবস্থা হবে একবার ভাবছেন। হা হা হা হা হা হা…………..

  3. Perish Breiltling Uhr kann on line erwerben werden auf das Preisschild zwischen Money 350.000 sowie Dollar 650.000 . Realmente es ist schwer, ein für expire meisten einfachen Leute leisten . Daher kommt kick the bucket Replik Breitling Navitimer als pass away besten Ersatzstoffen. Wenn Sie nicht m?chten, dass viel auf einem Unique- Uhr ausgeben , sind expire intestine gemacht Breitling Replik-Uhren cease to live beste Wahl , ium Ihrem Geschmack auf der Uhr Stil zu zeigen.
    besten replica uhr

  4. Last night, I got my switzerland rolex timepiece yachtmaster reproduction I set get fourteen days before. This timpiece is astounding and feels as well as the main one demonstrated inside photos. In truth, this enjoy is entirely an impulse purchases because i under no circumstances prepare to get a Rolex timepiece yatchtmaster back then. Primary I have got became just one from sister at the end of in 2009 to be a birthday present. Moreover, my upcoming watch really should be Rolex watch Submariner at that time to complete my series.
    montres Rolex pas cher

  5. শুধু আইফোনই নয়, এন্ড্রয়েড ফোনগুলোও ব্যবহারকারীর তথ্য রেকর্ড করছে : বিজ্ঞান ☼ প্রযুক্তি ugg deals

  6. BIDU – latest company news, stock quote, historical share prices, splits, options, earnings, estimates, ratings, cash flow and market valuation for Baidu Inc. ADS.
    bai du

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.