বর্তমান দ্রূত গতির ইন্টারনেট যুগে কেউই আর অজানা নেই গুগলের নতুন সেবা তথা সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক গুগল+ সম্পর্কে। সামান্য কয়েকদিন হলো প্রকাশ হবার এরই মাঝে তুমুল ঝড় তুলেছে সবার মাঝে। আসলে সামাজিক যোগাযোগ ব্যাপারটিই এমন। আর এরই ফাকে, সুযোগ বুঝে ডেভলপাররাও পায়তারা করছেন গুগল+ এর জন্য নুতন নতুন প্লাগিন্স এবং আরো অতিরিক্ত সুবিধা যোগ করার জন্য। না করে উপায় কোথায়, যুদ্ধটা যে এখন পর্যন্ত ফেইসবুক এর সাথেই। 😀

জেনে রাখা ভাল যে, এখন পর্যন্ত যারা গুগল+ একাউন্ট পেয়েছেন তারা ভাগ্যবানই বটে। কারন ডেভলপার ভার্সন ছাড়া সবার জন্য এটি উম্নক্ত হচ্ছে না। Social for Google এর সিনিয়র ভাইস প্রেসিডিন্ট Vic Gundotra বলেছেন, “I’m a developer guy at the core. It is inconceivable I would build something without a platform.

কিন্ত একটি কথা সবার মনেই, কেন গুগল তাদের এই সেবাটি প্রথম থেকেই সবার জন্য উন্মুক্ত করলো না। এবং কেনই বা ডেভলপার ভার্সনটি একবারেই রিলিজ কররো না। এ ব্যাপার এও তেমন পরিস্কার কিছুই জানা না গেলেও Vic Gundotra শুধু বলেছেন, “We’re just getting started!“.

তবে, আশা করা যাচ্ছে খুব শীগ্রই নতুন নতুন ফিচার আর ফাংশন যুক্ত হচ্ছে যা গুগল+ ব্যবহারকারীদের মনের খোড়াক মিটাতে পারবে বলে ধারনা করা যাচেছ। নতুন ফাংশন যুক্ত হবে, গুগল এ্যাপস গুলোতেও। গুগল এর এক সুত্রে জানা গেছে, ডেভলপার ভার্সননটি এখন প্রায় প্রকাশের অপেক্ষায়। এটি প্রকাশের সাথে সাথেই সকল ব্যবহারকারীদের জন্য গুগল+-কে উন্মুক্ত করে দেয়া হবে। :)ইন্টারনেটে আরো কয়েকটি মাধ্যম থেকে জানা গেছে যে, গুগল যেহেতু ফেইসবুক এর সাথে পাল্লা দিতে এই সোসাল নেটওয়ার্ক চালু করছে। সেই হিসাবে ফেইসবুকের মত বিভিন্ন থার্ড-পার্টি এ্যাপস(ইবাড্ডি, টুইটডেক) গুলোর সুবিধাও গুগল+ ব্যবহারকারীরা পাবেন।

এখন অপেক্ষার পালা গুগল+ আমাদের কতটুকু চাহিদা পূরণ করতে পারবে। একটু হলেও ধারনা পাওয়া যায়, যুদ্ধটা যেহেতু গুগল বনাম ফেইসবুক, তখন বিশ্ববাসী গরম কিছু শুনা যেতেই পারে। আপনি কি মনে করেন? মন্তব্যে জানাতে ভুলবেন না কিন্তু !!! 😉

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন। 🙂

comments

26 কমেন্টস

  1. মনে বড় কষ্ট পাইলাম, এত মানুষ কাল এর ইনভাইটেশন পাইল কিন্তু আমারে বার বার পাঠানো সত্ত্বেও আমি পাইলাম না :(। তবে আমি এর ফিচার গুলা আমার বন্ধুর একাউন্টে দেখছি… ওফ চরম একটা জিনিস। গুগোল এবার হয়তো ফেসবুককে টেক্কা দিতে পারবে গুগোল প্লাস দিয়ে। যাক এখন ডেভেলপার ভার্শন আসার অপেক্ষায়।
    ধন্যবাদ শাওন।

    • কেমনে পাঠামু? রিকোয়েস্ট অফ করে দিছে গুগল মামু্। ডেভলপার ভার্সন আসা পর্যনআত অপেক্ষা করতে হবে। 💡

  2. ভাগ্য ভালো তাওহিদুল ভাই সময় থাকতে ইনভাইট পাঠায়েছিলো। তা না হলে মেলাদিন অপেক্ষা করতে হতো 😛
    কারন বর্তমানে ইনভাইট সিষ্টেম বন্ধ রেখেছে গুগোল। এইটা ঠিক না হওয়া পর্যন্ত বাকিদের কষ্ট করে অপেক্ষা করতে হচ্ছে বলে আন্তরিক ভাবে দুঃখিত। আর পোষ্ট টি শেয়ার করার জন্যে ধন্যবাদ আরিফুল ইসলাম ভাই কে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.