অ্যাপেই হোক শিক্ষার্থীদের মজায় মজায় পড়াশোনা

আজকালকার যুগের শিক্ষার্থীদের পড়াশোনার বেশ বড় একটি অংশই যেন স্মার্টফোনে সম্পন্ন হয়ে যায়। নানা ধরণের গেম, অ্যাপ, কোলাজ অ্যাপ ছাড়াও তাদের স্মার্টফোনের মাঝে পড়াশোনার উপযোগী বেশ কিছু অ্যাপ দেখতে পাওয়া যায়। কেউ হয়ত গ্রামার টেস্ট অ্যাপ ইন্সটল করেছেন অবসরের ফাঁকে ফাঁকে গ্রামারটা ঝালাই করে নেবার জন্য, আবার কেউ বা নানা ধরণের ই-ডিকশনারী ইন্সটল করেছেন নিজেদের শব্দসম্ভার বাড়িয়ে তুলবার জন্য।

আজ আপনাদের মাঝে শিক্ষার্থীদের উপযোগী কিছু অ্যাপ নিয়ে বলা হল, যা বেশ মজাদার ও উপযোগীঃ

১) Scribd: 

স্ক্রিবড আপনাকে স্বাগত জানাচ্ছে পৃথিবীর সবচাইতে বড় অনলাইন লাইব্রেরীতে! নানা দেশের, নানা বিষয়ের ছাত্রদের স্ক্রিবড সাহায্য করে যাচ্ছে তাদের দরকারী সব বই ডাউনলোড কিংবা পড়াশোনা করবার মাধ্যমে। এছাড়াও নানা বিজ্ঞ ব্যক্তিদের প্রকাশিত পত্র, গবেষণা ও বইও আপনি সহজেই পেতে পারবেন এটির সাহায্যে।

স্ক্রিবড আপনাকে দিচ্ছে নিজের প্রয়োজনীয় লাইব্রেরী তৈরি করে নেবার সুবিধা, যেখানে আপনি আপনার প্রয়োজনমত বিষয় সাজিয়ে নিতে পারবেন খুব সহজেই।

২) Mathway: 

গণিতে যারা ভয় পান বা এ বিষয়ে দূর্বল, ম্যাথওয়ে তাদের সাহায্য করবার জন্য হাজির। আপনার কৃত অংকটি ঠিক হয়েছে নাকি ভুল, তা আপনি খুব সহজেই ম্যাথওয়ের সাহায্যে বের করতে পারবেন। ধাপে ধাপে আপনার গণিতের সমাধান এই অ্যাপের মাধ্যমে আপনি পেয়ে যাবেন। আপনাকে যা করতে হবে তা হচ্ছে, আপনি যে গণিতের প্রশ্নের উত্তর সমাধান করেছেন, তা এর অ্যাপে প্রবেশ করুন। তারপর উত্তর মিলিয়ে নিন যে আপনার ফলাফলটি ঠিক হয়েছে কি না। বীজগণিত, পাটিগণিত, ক্যালকুলাস, জ্যামিতিসহ গণিতের নানা বিষয় আপনাকে সহজ করে বুঝিয়ে দেবার জন্য এরচাইতে ভালো মোবাইল অ্যাপ আর হতেই পারে না।

৩) Studious: 

আপনি কি আপনার পরীক্ষার তারিখ ভুলে যান? কিংবা কোন দিন আপনার গুরুত্বপূর্ণ এসাইনমেন্ট জমা দিতে হবে বা কার বাড়ির কাজ না করলে কানমলা খেতে হবে তা নিয়ে বেশ চিন্তিত? ভয় নেই, এসে গেছে স্টুডিয়াস অ্যাপ। এর মাধ্যমে আপনি আপনার সকল কিছুর হদিশ একবারে পেয়ে যাবেন। আপনাকে শুধু প্রয়োজনীয় কিছু তথ্য এর মাঝে প্রবেশ করাতে হবে। তা হচ্ছে, কখন, কোন বিষয়, কোন শিক্ষক এবং তার বাসস্থান বা কাজ জমা দেবার ঠিকানা এর মাঝে প্রবেশ করাতে হবে। সময়মত এটিই আপনাকে স্মরণ করিয়ে দেবে কার কাছে কখন আপনি আপনার কাজ নিয়ে পৌঁছে যাবেন।

৪) SelfControl:

“আচ্ছা, আজকের নিউজফিডে কি কোন গুরুত্বপূর্ণ স্ট্যাটাস আছে?”

“বন্ধুরা কে কি ছবি দিল একটু ফেসবুক থেকে দেখে আসি তো!”- এসব কথা কি আপনার পড়তে বসলেই মনের মাঝে উঁকিঝুঁকি দিতে শুরু করে? তাহলে আপনার জন্যই এসেছে সেলফ কন্ট্রোল নামক অ্যাপটি। এই অ্যাপের মাধ্যমে আপনি মনকে বাঁধা দেয়ার মত সকল ধরণের সময় নষ্ট করবার উপকরণ অ্যাপ থেকে নিজেকে মুক্ত রাখতে পারবেন ও কিছুটা সময় নিশ্চিন্তে পড়াশোনা করতে পারবেন। এর মাঝে রয়েছে টাইমার সুবিধা, যার মাধ্যমে আপনি নিজেকে অন্য সকল অ্যাপ থেকে আলাদা রাখতে পারবেন সময়মত। আপনার পড়া যখন শেষ হয়ে যাবে টাইমার মোতাবেক, তখন এই অ্যাপটি তার সকল ব্লক অন্যান্য অ্যাপ থেকে উঠিয়ে নেবে এবং আপনি আবার সময় কাটাতে পারবেন ফেসবুক কিংবা অন্য কোন অ্যাপ ব্যবহার করে।

সূত্রঃ AndroidAuthority

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.