বিজ্ঞান ও প্রযুক্তি ব্লগে এটাই আমার প্রথম লেখা। প্রথম লেখা খুব একটা বড় লিখলাম না। তবুও আশা করি আমার প্রথম ব্লগ সবারই ভাল লাগবে। তো আর কথা না বলে শুরু করা যাক। আমরা অনেকেই আছি যারা ডেক্সটপ ব্যবহার করি না, ল্যাপটপ ব্যবহার করি তাদের জন্যই কিছু টিপস, যাতে করে আমাদের প্রিয় ল্যাপটপটি যথাসম্ভব ভাল রাখা যায়।

১। ল্যাপটপ এর উপর ময়লা পরলে তা পরিষ্কার করা যেই কাজটা আমরা অনেকেই করি না। আর অবশ্যই সঠিক পরিস্কারক দ্রব্য ব্যবহার করা উচিত।

২। ল্যাপটপের কি বোর্ড ও মাউস এর পরিবর্তে এক্সটারনাল কি বোর্ড ও মাউস ব্যবহার করা। এতে করে ল্যাপটপের কিবোর্ড এবং মাউস প্যাড ভাল থাকবে দীর্ঘ দিন।

৩। ল্যাপটপে বেশি গ্রাফিক্সের গেমস না খেলা, এতে করে ল্যাপটপ খুবই উত্তপ্ত হয়ে যায় যা ভেতরের অন্যান্য যন্ত্রপাতির জন্য ক্ষতিকারক।

৪। ল্যাপটপে যথা সম্ভব ছোট সাইজের সফটওয়্যার ব্যবহার করা উচিত।

৫। ল্যাপটপ য়থা সম্ভব কম সময়ের জন্য চালানো উচিৎ।

৬। সরাসরি তাপ থেকে ল্যাপটপ দূরে রাখা উচিত।

 

আজ এই পর্যন্তই আগামিতে আরও কিছু টিপস থাকবে। আশাকরি সবার ভাল লেগেছে, ভুল হলে ক্ষমার চোখে দেখবেন। আর কমেন্ট করতে ভুলবেন না।

comments

9 কমেন্টস

  1. Alzabir13 ভাই ভালো লিখেছেন। সংক্ষেপে কিন্তু চমৎকার হয়েছে। আশা করি আপনার পরবর্তি লিখা গুলো খুব শিগ্রই দেখতে পাবো…
    ভালো থাকবেন…

  2. আপনার পরামর্শ অনুযায়ী ল্যাপটপ ব্যবহার করার চেয়ে না করাই ভাল।
    ল্যাপটপ যদি কম সময়ের জন্যই চালায় তবে ল্যাপটপ কেনারই বা দরকার কি। সবাই তো আর সখ করে ল্যাপটপ কেনে না, কাজের প্রয়োজনেই কেনে। আর ছোট সাইজের সফটওয়ার বলতে কত সাইজের সফট?? প্রতিদিন কত সময়ের বেশি ল্যাপটপ চালানো উচিত না?? এসব প্রশ্নের উত্তর কি বাংলাদেশের ডিজি(টাল??) মন্ত্রীরা দিবে??

  3. post pore emon laglo jeno laptop bebohar na kore sajiye rakhe dite hobe.aasha kori ei post er part 2 r post kora hobe na.

    • আমি ঠিক বুঝতে পারছি না, কেন সবাই এই পোস্ট টিকে খারাপ ভাবে দেখছেন ? লেখক তো বলেই দিয়েছেন এটা তার প্রথম পোষ্ট। অন্য দিকে, এটা প্রথম পর্ব। অন্যান্য পর্ব গুলোতে হয়তবা লেখক তার টিপস গুলো কেন দিলেন বা কিসের উপর ভিত্তি করে দিলেন, অবশ্যই বর্ননা করবেন। ততক্ষণ পর্যন্ত একটু সবুর করলে আমার মনে হয় ভালো হত।

      কিছু মনে করবেন না, আমার মনে হয়, আমরা এমন ধরনের মন্তব্য না করে এভাবে বলতে পারি যে; “লেখক, ভাই আমি ঠিক বুঝতে পারছি না কেন আপনি বললেন যে ল্যাপটপ যথা সম্ভব কম সময়ের জন্য ব্যবহার করা উচিত ? একটু বুঝিয়ে বললে ভালো হত …”

      আমরা পোষ্ট তো লিখিই না, আবার যারা লিখার চেষ্টা করেন, তাদের কেও উৎসাহ দেয়ার কোন ইচ্ছাই আমাদের মাঝে নেই…

      • hashem vay..shotti bolte ,jara baje montobbo korlo..ashole tara morkho,akjon lekhok k kokhono baje montobbo kora thik na

  4. ল্যাপটপ যথা সম্ভব কম সময়ের জন্য চালানো উচিৎ এ কথাটি ঠিক নয়। দিনে একবার ৩০ মিনিট এর মত বন্ধ রাখলেই চলবে। মনে রাখবেন pc/laptop যত চালাবেন সেটা তত ভালো থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.