নিজের যদি একটা ভাল ল্যাপটপ থাকত কতোই না ভাল হত।  অনেক দিন ধরেই হয়তো ভাবছেন একটা ল্যাপটপ কেনা দরকার,  কিন্তু কোন ব্রান্ড কিনবেন বা কেনার সময় কী কী বিষয় খেয়াল রাখতে হবে তা হয়তো জানা নেই। তাই ল্যাপটপ কেনার সময় কিছু বিষয় মাথায় রাখলে আপনার সিদ্ধান্ত নেওয়া সহজ হতে পারে, সেটা নতুন বা পুরাতন যাই হোক।

ল্যাপটপের বাইরের আকার :                                   

 আপনি যদি বেশি বেশি ভ্রমণ করেন তখন আপনার জন্য হালকা-পাতলা ল্যাপটপ, আলট্রাবুক বা নোটবুক ভালো হবে। ১২ থেকে ১৩ ইঞ্চি মাপের যে সকল ল্যাপটপে দীর্ঘক্ষণ চার্জ থাকে সেটি কিনবেন। যদি বাড়ি বা অফিসের কাজের জন্য ল্যাপটপ কিনতে চান তবে ১৪ ইঞ্চি বা ১৫.৬ ইঞ্চি মাপের ডিসপ্লেযুক্ত ল্যাপটপ কিনুন।

আপনি যদি গেমার বা ছবি ও ভিডিও সম্পাদনার কাজের জন্য ল্যাপটপ চান তবে আপনাকে শক্তিশালী ল্যাপটপ বেছে নিতে হবে। এ জন্য ১৫.৬ বা ১৭ ইঞ্চি অথবা আরও বড় মাপের ডিসপ্লেযুক্ত ল্যাপটপ কিনতে পারেন। আপনি যদি সব সময় সঙ্গে করে ল্যাপটপ নিয়ে ঘোরেন তবে আপনার জন্য ধাতব কাঠামোর ল্যাপটপ যুত্সই হবে।

আপনার ল্যাপটপ যদি বাড়ির সকলেই ব্যবহার করে তবে তা ধাতব কাঠামো ও করপোরেট মডেলের হলে ভালো হবে। প্রচলিত প্রায় সব ল্যাপটপের ব্যাটারি লিথিয়াম আয়নের হয়ে থাকে। এতে যত বেশি সেল (৪-১২) থাকবে, ব্যাটারি তত বেশি সময় চার্জ ধরে রাখতে পারবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here