ল্যাপটপ বা নেটবুকের ব্যবহার বর্তমানে প্রচুর বেড়ে গেছে। বিশেষ করে কর্পোরেট পর্যায়ে এর ব্যবহার অত্যাধিক। ল্যাপটপ ব্যবহারের অন্যতম কারণ হল এটি ডেস্কটপ কম্পিউটারের চেয়ে আকারে ছোট এবং সহজে বহনযোগ্য। ডেস্কটপের বিকল্প হিসেবে ব্যবহারকৃত এইসব ল্যাপটপ  নেটবুক ব্যবহারের সীমাবদ্ধতাও কম নয়।

ল্যাপটপের চেয়ে নেটবুকে এই সীমাবদ্ধতার পরিমাণ বেশি। ডেস্কটপ কম্পিউটারের আকার-মস্তিষ্ক ল্যাপটপের তুলনায় অনেক বড়। বর্তমানের ল্যাপটপ নেটবুক গুলো উচ্চমান সম্পন্ন হলেও বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় অনেক বড় মাপের সফটওয়্যারগুলো ল্যাপটপ নেটবুকে ব্যবহারের ফলে কম্পিটারের গতি অনেক কমে যায়। অনেকে এজন্য সফটওয়্যারের পোর্টেবল ভার্সন ব্যবহার করতে পছন্দ করেন। পোর্টেবল ভার্সন আয়তনে ছোট ও সহজে বহনযোগ্য। অনলাইনে সার্চ করলে ভরি-ভরি পোর্টেবল অ্যাপ্লিকেশন পাওয়া যাবে। ল্যাপটপ নেটবুকে ব্যবহারযোগ্য কয়েকটি পোর্টেবল অ্যাপ্লিকেশন আপনাদের সামনে তুলে ধরব-

ইরেজার পোর্টেবল (Eraser Portable)

ইরেজার পোর্টেবলের মত ইউজার ফ্রেন্ডলি প্রোগ্রামটির মূল কাজ হচ্ছে নিরাপদে ফাইল, ফোল্ডার মোছা এবং অব্যবহৃত ডিস্ক স্পেস উদ্ধার করা। যে কোনো কাজ করার পর রিপোর্টের মাধ্যমে এটি কাজের ফলাফল, আপনার কম্পিউটারের স্ট্যাটাস ইত্যাদি জানিয়ে দেবে। পোর্টেবল অ্যাপ্লিকশন হওয়ায় আপনার কম্পিউটারে এটি কোনো নতুন এন্ট্রি তৈরি বা পুরনো এন্ট্রির পরিবর্তন ঘটাবে না, তবে দ্রুত কাজ করার সুবিধার্থে আপনি আপনার কম্পিউটারে কনটেক্সট মেন্যু তৈরি করতে পারবেন। ইরেজার পোর্টেবলে এছাড়াও আছে একটি শিডিউলার, যেটির সাহায্যে মোছামুছি বা ডিস্ক খালি করার কাজগুলো স্বয়ংক্রিয়ভাবে সম্পাদনা করা যাবে। সব মিলিয়ে এটিকে একটি কার্যকর পোর্টেবল অ্যাপ্লিকেশন বলে মানতেই হবে।

সুমাত্রাপিডিএফ পোর্টেবল (SumatraPDF Portable)

সুমাত্রাপিডিএফ একটি পিডিএফ ডকুমেন্ট রিডার প্রোগ্রাম। একটি পিডিএফ রিডারের যেসব সুযোগ সুবিধা থাকা দরকার তার প্রায় সবই এ প্রোগ্রামটিতে আছে, যেমন বিভিন্ন ধরনের পেজ ভিউয়িং স্টাইল, প্রিন্টিং, জুম ইন এন্ড আউট, রোটেটিং, বুক মার্কিং ইত্যাদি। তবে এর সবচেয়ে আকর্ষণীয় এবং ব্যতিক্রমী বৈশিষ্ট্য হচ্ছে এর বিভিন্ন ভাষার ইন্টারফেসটি, যার মধ্যে ভারতীয় উপমহাদেশের কয়েকটি ভাষাও প্রচলিত আছে। বর্তমানের এডোবি রিডারের বিকল্প হিসেবেও এটি ভালো ব্যবহৃত হচ্ছে।

জিএনইউ ক্যাশ পোর্টেবল (GnuCash Portable)

আকারে ছোট হওয়ার কারণে বেশির ভাগ পোর্টেবল অ্যাপ্লিকেশনেই খুব বেশি ফিচার থাকে না। তবে এদিক দিয়ে জিএনইউ ক্যাশ পোর্টেবল একটি ব্যতিক্রমী সফটওয়্যার । সফটওয়্যার চালু হতে একটু বেশিই সময় নেয়, তবে চালু হয়ে যাওয়ার পর দেখবেন কত দ্রুত এটি আপনার নানারকম কাজে সাহায্য করছে। এই প্রোগ্রামে অনেকগুলো চয়েস দেয়া আছে যার সাহায্যে আপনি নিজের প্রয়োজন অনুযায়ী আপনার ব্যাংক হিসাবসহ যাবতীয় আর্থিক কমকাণ্ডের সেটিং কনফিগার করতে পারবেন। উদাহরণস্বরূপ, এতে আছে একাউন্টের কারেন্সি নির্ধারণ করা, কোন কোন ধরনের একাউন্ট মেইনটেইন করবেন সেটি ঠিক করা, যেমন, সিম্পল চেক বুক, বিজনেস একাউন্ট, কার লোন,চাইল্ড কেয়ার, কমন একাউন্ট, ফিক্সড অ্যাসেটসহ অন্যান্য হিসাব নিকাশ রাখা। প্রতিটি একাউন্ট টাইপের অধীনে আছে সাব ক্যাটেগরি। যেমন, কমন একাউন্টের অধীনে আছে বুকস (Books),শিক্ষা (Education), লন্ড্রি (Laundry) ইত্যাদি সাব ক্যাটেগরি। সফটওয়্যারটির মধ্যে আছে অনলাইন ব্যাংকিং সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় বিভিন্ন ফিচার।

ওপেন অফিস পোর্টেবল (OpenOffice Portable)

এটি মূলত ওপেন অফিস স্যুইটের পোর্টেবল ভার্সন। মাইক্রোসফট অফিসের মতই ফিচারসম্পন্ন এই সফটওয়্যারটি। সফটওয়্যারটির ইন্টারফেসও অনেকটা অফিসের মত। বর্তমানে বাংলা ভাষাতেও সফটওয়্যারটি পাওয়া যাচ্ছে। বিনা মূল্যের সফটওয়্যার হওয়াতে মাইক্রোসফট অফিসের বিকল্প হিসেবে অনেকে এটি ব্যবহার করে থাকেন। মাইক্রোসফট ওয়ার্ডের সুযোগ-সুবিধার পাশাপাশি এর নিজস্ব কিছু ব্যবহার সুবিধা রয়েছে। ওপেব অফিসের ওয়ার্ড প্রসেসরের একটি বিল্ট-ইন মিডিয়া প্লেয়ার রয়েছে। তাছাড়া ডকুমেন্টকে পিডিএফ রূপ দিতে যেখানে মাইক্রোসফট অফিসে আলাদাভাবে প্লাগিন ইন্সটল করতে হয় সেখানে ওপেন অফিসে আগে থেকেই বিল্ট-ইন অবস্থায় Save-As-PDF নামক একটি অপশন থাকে। আবার আপনি একটি চিঠি টাইপ করে সেটিকে ডিফল্ট ইমেইল ক্লায়েন্ট সফটওয়্যারের সঙ্গে অ্যাটাচমেন্ট হিসেবে এক্সপোর্ট করে দিতে পারবেন। এর আরো রিচ ফিচারগুলো সফটওয়্যারটি ব্যবহার করলেই জানতে পারবেন।

পোর্টেবল ওয়ার্ড ওয়েব (Portable WordWeb)

এটি হচ্ছে ওয়ার্ডওয়েব সফটওয়্যার স্যুইটের পোর্টেবল ভারসন। এটির সাহায্যে যে কোনো প্রোগ্রামের মধ্যে ব্যবহৃত যে কোনো শব্দের মানে একটিমাত্র ক্লিকের মাধ্যমেই জেনে নেয়া সম্ভব। এর ডিফল্ট সেটিং-এর কল্যাণে আপনি যে কোনো একটি শব্দের উপর রাইট মাউস ক্লিক করে তার অর্থ, উচ্চারণ, সমার্থক ও সমজাতীয় শব্দগুলো খুঁজে বের করতে পারবেন। কাজেই আপনি যদি দ্রুত ব্যবহারোপযোগী ও নির্ভরযোগ্য কোনো পোর্টেবল অভিধান ও শব্দভাণ্ডার চান তাহলে ওয়ার্ডওয়েবকেই আপনার দরকার। আমি ব্যক্তিভাবে এটি ব্যবহার করি।

গিম্প (Portable Gimp)

গিম্প সম্পর্কে কমবেশি সবাই জানে। ফটোশপের আদলে তৈরী করা এই সফটওয়্যারটি বিনামূল্য পাওয়া যায়। ফটোশপের প্রায় সকল সুযোগ সুবিধা সফটওয়্যারটিতে আছে। ইমেজ ইডিটিং এর জন্য এটি বর্তমানে প্রচুর ব্যবহার করা হচ্ছে। ফটো রিটাচিং, ইমেজ কনভার্টার সহ আরো অনেক ফিচার রয়েছে  সফটওয়্যারটিতে।

আরো কিছু দরকারী ও প্রয়োজনীয় পোর্টেবল অ্যাপ্লিকেশনের লিঙ্ক নিচে দিলাম

Firefox Accessibility Extension

Notepad++ Portable

XAMPP

TypeFaster Portable

Blender Portable

Inkscape Portable

FileZilla Portable

Google Chrome Portable

Mozilla Firefox, Portable Edition

Mozilla Thunderbird, Portable Edition

Nvu Portable & KompoZer Portable

Opera, Portable Edition

Pidgin Portable

Skype Portable

µTorrent Portable

VLC Media Player Portable

Foxit Reader Portable

Mozilla Sunbird, Portable Edition

Mozilla Thunderbird, Portable Edition (Address Book)

ClamWin Portable

Spybot – Search & Destroy Portable

CamStudio Portable

কাজে লাগলে মন্তব্য করতে ভুলবেন না। পরীক্ষা চলছে তারপরও কিছু শেয়ার করার চেষ্টা করলাম। পোর্টেবল অ্যাপ্লিকেশন স্যুইট সম্পর্কে জানতে ও ডাউনলোড করতে এই পোস্টটি পড়ে দেখতে পারেন-  জনপ্রিয় ৫টি অ্যাপ্লিকেশন স্যুইট বেছে নিন আপনারটি ।

comments

15 কমেন্টস

    • অত্যন্ত দুঃখজনক। পোস্টটি কপি করেছেন কিন্তু কোন সূত্র উল্লেখ করেননি। কপি-পেস্টের বিষয়টি দিন দিন অপ্রতিরোধ্য হয়ে যাচ্ছে। প্রতিবাদ করলেও এরকম মানসিকতার মানুষগুলোর কোন বিবেক-বুদ্ধি জন্মায় না। ধন্যবাদ আপনাকে।

  1. পোর্টেবল অ্যাপ্লিকেশন গুলো কম্পিউটারের আনেক য়াযগা বাছিয়ে দেয়…..আনেক ধন্যবাদ

    • ঠিক কথা বলেছেন। এজন্যই আমি পোর্টেবল অ্যাপ্লিকেশনের এত বড় ফ্যান। ধন্যবাদ আপনাকে।

  2. Find The Bag You Want With The Most Fashionable Designs And Unique Styles On Louis Vuitton Outlet Store. Ever Since They Hit The Market, Louis Vuitton Purses Have Been Sought After For Their Fine Craftsmanship And Unmatchable Aesthetic Appeal. Welcome To Shop Luxurious Purses From Louis Vuitton Outlet Store.
    Prada Outlet

  3. There is a amount of view brands available on the market that products luxury wrist watches. Among these models, Rolex timepiece is completely a large champion. It’s got acquired many prospects all over the world for its good quality and good strength. Rolex replica watches have acquired numerous client’s hearts. Our specialized graphic designers maintain your principle of developing of best top quality swiss watches and improving of technological know-how.
    creuser ce

  4. ল্যাপটপ ও নেটবুকে ব্যবহারযোগ্য কয়েকটি পোর্টেবল অ্যাপ্লিকেশন : বিজ্ঞান ☼ প্রযুক্তি Nike Air Max 1 Hypefuse ল্যাপটপ ও নেটবুকে ব্যবহারযোগ্য কয়েকটি পোর্টেবল অ্যাপ্লিকেশন : বিজ্ঞান ☼ প্রযুক্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.