শুধু তরুণ প্রজন্মই বা কেন,শিক্ষক ও অভিভাবকরদেরও এ ব্যাপারে উৎসাহী করে তোলা। আর সে কারণে টিন টেক বিবিসি মাইক্রোবিট থেকে যথাসাধ্য পেতে এবং রোবোটিক্সের মতো ভবিষ্যতের সবচেয়ে চাঞ্চল্যকর শিল্পে কিভাবে ক্যারিয়ার গড়ে তোলার অলিগলি পথ চিনতে হয় সে সম্পর্কে ধারণা লাভ করতেও তরুণদের সম্পদ যোগাচ্ছে। টিন টেকের প্রথম চলচ্চিত্রে বিশ্বখ্যাত ব্রিস্টল ল্যাবরেটরি সবিস্তারে দেখানো হয়েছে যাতে করে রোবোটিক্সে কি কি সুযোগ-সুবিধা রয়েছে তা তুলে ধরা যায়।

টিন টেক বলে যে,রোবোটিক্সে কাজ করতে চাইলে এমন মানুষ হতে হবে যে হবে সংকল্পবদ্ধ, যে সমস্যা সমাধান করে সন্তুষ্টি পায় এবং নতুন নতুন আইডিয়া পরীক্ষা করে দেখতে চায়। যে হার্ডওয়্যার নিয়ে অথবা সফট্ওয়্যার নিয়ে কাজ করতে আগ্রহী সেও এই টিমের অংশ হিসেবে কাজ করতে পারে। সে যদি নতুন আইডিয়া লিখিত আকারে প্রকাশ করার চাইতে ড্রয়িং করে দেখায় কিংবা এর ওপর বক্তব্য তুলে ধরে সেও এই এই টিমে আসতে পারে।

রোবোটিক্সে কাজ করতে চাইলে যে বা যেসব বিষয় পড়া দরকার সেগুলো হলো অঙ্ক, আইসিটি, ডিজাইন ও টেকনোলজি এবং পদার্থবিজ্ঞান। তবে কোন্ ধরনের রোবোটিক্স সে নির্মাণ করতে আগ্রহী তার ওপর নির্ভর করে তার বায়োলজি, আর্ট, মনস্তত্ত্ব¡ ও রসায়নও পড়তে হতে পারে। তা ছাড়া বিভিন্ন ধরনের বিজ্ঞান ও প্রকৌশল সম্পর্কে তার মৌলিক ধারণা থাকাও ভাল।

তরুণরা বিশ্ববিদ্যালয়ে গিয়েও রোবোটিক্সে, ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং,বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, প্রোডাক্ট ডিজাইন কিংবা কম্পিউটার সায়েন্স পড়তে পারে। তারা এপ্রেনটিসশিপ কিংবা এইচএনডি/সিড করতে পারে এবং রোবোটিক্সের সঙ্গে সম্পর্কযুক্ত শিল্পে বিশেযজ্ঞ হতে পারে। স্বাস্থ্য পরিচর্যা, পরিবহন, ম্যানুফেকচারিং ও সার্ভিস খাতে নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় নতুন ধরনের রোবোট ডিজাইন করার সুযোগও আছে।

তবে কেউ যদি সত্যিই রোবোটিক্সে কাজ করতে চায় তার জন্য সর্বোত্তম পদক্ষেপগুলো হলো প্রাসঙ্গিক বিষয়গুলো পাঠ করা এবং প্রয়োজনীয় কর্ম অভিজ্ঞতা ও ব্যবহারিক অভিজ্ঞতা লাভ করা। তবে এ মুহূর্তে রোবোটিক্স নিয়ে কিছু মজার মজার কাজ করার সুযোগ আছে। তারা বিবিসি মাইক্রোবিটকে কাজে লাগিয়ে রোবোট বা ড্রোনের প্রোগ্রাম করতে পারে। তার জন্য আগে খুঁজে বের করতে হবে তাদের স্কুলে কিংবা পাড়ায়-মহল্লায় এসটিইএম ক্লাব,রোবোটিক্স ক্লাব অথবা মেকার গ্রুপ আছে কিনা। ওরাই তাদের সাজসরঞ্জাম বা উপকরণ খুঁজে পেতে এবং তা দিয়ে তৈরি করতে সাহায্য করবে। তাছাড়া ডব্লিউ ডব্লিউ ডব্লিউ রোবোহাব,অর্গ এর মতো বগ্লগুলোও তাদের রোবোটিক্স তৈরির সর্বাধুনিক কৌশল শেখাতে পারে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here