ট্রানজিট এলিভেটেড বাস বা সংক্ষেপে( টিইবি)

নির্ধারিত সময়ের আগেভাগে বাসা থেকে বের হয়েও প্রতিদিনই অফিস-আদালত, স্কুল-কলেজে পৌঁছতে দেরি হয় অসংখ্য মানুষের।পবিত্র রমজান মাসেও বিকেলে সবারই থাকে ঘরে ফেরার তাড়া,বাসায় সবার সাথে ইফতার করবে কিন্তু বেশি ভাগ সময় ইফতার করতে হয় রাস্তায় । কারণ, রাস্তার বীভৎস যানজট। কাজের ব্যস্ত সময়ে ট্রাফিক জ্যাম জর্জরিত ঢাকার কী রূপ হয় তা ভুক্তভোগী মাত্রই জানেন।
সম্প্রতি চীনের প্রযুক্তিবিদরা জানিয়েছেন, ট্রানজিট এলিভেটেড বাস বা সংক্ষেপে( টিইবি) নামের বাসের কথা।বাসটি দেখতে হবে একটি সাবওয়ের মতো। এই চলন্ত বাসের তলা দিয়ে অনায়াসে গাড়ি যেতে পারবে। এটিও চাইলে অন্য গাড়ির উপর দিয়ে যেতে পারবে এবং গাড়ির কোন ক্ষতি না করে।

চীনের জনসংখ্যা ১৩৫ কোটি ৭০ লাখ। এবং, দেশটি ট্রাফিক জ্যামের জন্য বিশ্বে কুখ্যাত, তাই চীনকে যানজটের হাত থেকে মুক্তি দিতে অভিনব এই এলিভেটর বাস উপহার দিতে চলেছে দেশটির প্রশাসন। সব ঠিক থাকলে চলতি বছরই রাস্তায় নামবে এলিভেটর বাসটি।

এলিভেটর বাসটি সাবওয়ের মতো দেখতে হলেও সাবওয়ে নির্মাণের থেকে এর খরচ অনেক কম, মাত্র এক-পঞ্চমাংশ। এলিভেটর বাসটিতে ১২০০ জন যাত্রী ধরবে। চলতি বছরের শেষ দিকে হেবেই প্রদেশের কিনহুয়াংডাও শহরে এই বাসটিকে প্রথম চালানোর পরিকল্পনা নিয়েছে চীন প্রশাসন।

তবে এমন বাস তৈরির পরিকল্পনা নতুন নয় চীনে। এর আগে ২০১০ সালেও এমন পরিকল্পনা গ্রহণ করা হয়, তবে তখন বিভিন্ন কারণে বাসটি নির্মাণের পরিকল্পনা ভেস্তে যায় । এলিভেটর বাসটির একটি মডেল সম্প্রতি বেজিংয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক হাই-টেক এক্সপোতে দেখানো হয়।
যানজটের সমস্যা থেকে মুক্তি দিতে আমাদের দেশেও বানাবে এমন টিইবির মত কোন অত্যাধুনিক বাস , যা অন্য গাড়ির উপর দিয়ে অনায়াসে চলতে পারবে এবংআমাদের দেশের ট্রাফিক জ্যাম দূর করবে। তবে সে দিন আর বেশি দূরে নয়।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.