সবসময় উইন্ডোজ ব্যবহারকারীরা সব রকম ভাইরাস আর ম্যালওয়ার নিয়ে চিন্তিত থাকলেও এবার একদল হ্যাকার দেখিয়ে দিলো ম্যাকও সম্পূর্ণ নিরাপদ নয়। হ্যাকারদের ক্ষমতা আছে এবং চাইলেই তারা ম্যাক ব্যবহারকারীদের মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়াতে পারে। আর তাই অ্যান্টিভাইরাসের নাম করে ‘ম্যাক ডিফেন্ডার’ নামের এই ম্যালওয়্যার নিয়ে শত শত ম্যাক ব্যবহারকারী এবার বিপাকে পড়েছেন।

প্রথম দিকে এটি ব্যবহারকারীর কম্পিউটারে ভাইরাস আছে বলে ইন্সটল করতে প্ররোচিত করেছে ব্যবহারকারীদের। ব্যবহারকারীরা যারা এ ব্যাপারে জ্ঞান কম রাখেন তারা এগুলো ইন্সটল করা মাত্রই ধরা খান। কেননা, এসব ম্যালওয়্যার তাদের বিভিন্ন তথ্য হাতিয়ে নিতে শুরু করে। পরে অ্যাপল সাপোর্ট ফোরামে এ নিয়ে তুমুল আলোচনা শুরু হলে অ্যাপল জানায় তারা বিষয়টি তদন্ত করবে ও ম্যাক ডিফেন্ডারের অত্যাচার বন্ধ করার ব্যবস্থা করবে। কিন্তু ম্যাক ডিফেন্ডারের নির্মাতারা পিছিয়ে তো যাননিই বরং তাদের প্রোডাক্ট আরো উন্নত হয়েছে।

জানা গেছে, আরো শক্তিশালী ‘ম্যালওয়ার’ হিসেবে ম্যাক ডিফেন্ডারের নতুন সংস্করণ আত্মপ্রকাশ করেছে যা ইন্সটল করার জন্য ব্যবহারকারীকে পাসওয়ার্ডও দিতে হয় না। অর্থাৎ, অনেকটা নিজে নিজেই ইন্সটল হয়ে যায় এই ম্যালওয়ারটি। এখানেই শেষ নয়, ফেক অ্যান্টিভাইরাসটি ব্যবহারকারীদের জানায় প্রোগ্রামটির ফুল ভার্সন ব্যবহার করতে হলে প্রোগ্রামটি কিনতে হবে। আর কেনার জন্য ক্রেডিট কার্ড তথ্য দিলেই তা হাতিয়ে নিচ্ছে ম্যাক ডিফেন্ডারের নির্মাতা হ্যাকাররা।

তবে যে কোনো পরিস্থিতিতে ব্যবহারকারী নিজে সতর্ক থাকলে এসব ম্যালওয়ারের আক্রমণ এড়ানো সম্ভব। তবুও হ্যাকাররা এতোটাই নিখুঁতভাবে কম্পিউটার স্ক্যান করার মতো করে ওয়েবপেজ তৈরি করেছে যে অনেকেই ধোঁকা খেয়ে গেছেন। এতোদিনে ম্যাকের ‘সিকিউরিটি’ নিয়ে গর্ব বোধহয় ভাঙলো বলে!

comments

3 কমেন্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.