সামাজিক যোগাযোগের অন্যতম সাইট ফেসবুক এবার সরগরম অসামা বিন লাদেন এর মৃত্যুর সংবাদ নিয়ে, যদিও এখনো দ্বিধা দন্ধ রয়েছে ওসামা বিন লাদেন এর মৃত্যু নিয়ে। তবে যাই হোক না কেন একে পুজি করে অসত মহল ঠিকই তৎপর হয়ে উঠেছে। বিভিন্ন হিসেব মতে দেখা যায় যে, লাদেনের মৃত্যুর সংবাদ ঘোষনার ১ ঘন্টার মধ্যেই কিছু বিদেষপূর্ন সাইট উদ্দেশ্য প্রনোদীত ভাবে এই খবরটি ঘটা করে প্রচার করছে। লিডার ইন ক্লাউড সিকিউরিটি Screen shot of VDO

এর স্লোগানে জেস্কেলার নামক ক্লাউড সিকিউরিটি গ্রুপের তথ্যমতে, একটি স্প্যানিশ ভাষার ওয়েব সাইটে এই খবর বিস্তারিত বর্ননা করে এবং নিচে একটি ফ্ল্যাশ ভিডিও স্থাপন করে দেয়। তবে গুরুত্বপূর্ন খবর হল সেই ভিডিওতে শো করে যে আপনার একটি VLC plugin আপডেট করতে হবে। তো ভিএলসি এর মত জনপ্রিয়ো একটি প্লেয়ারের প্লাগ ইন যখন আপনি ডাউনলোডের জন্য লিঙ্কে ক্লিক করবেন তখন XvidSetup.exe নামক একটি ফাইল ডাউনলোড করবে। এই XvidSetup.exe ফাইলটি আসলে একটি জনপ্রিয় এডওয়ার যা হটবার নামে পরিচিত। বর্তমানে ৪১ টি এন্টিভাইরাস ইঞ্জিনের ১৯ টিই একে ব্লক করে দেয় যা মোটের ৪৬% দাঁড়ায়।
পাশেই দেখুন ভিডিও চিত্রটির একটি নমুনা

ঐ পোষ্টের লেখক মাইকেল এর মতে

দুঃখজনক ভাবে এই ঐতিহাসিক ঘটনাকে কেন্দ্র করে অনেক নচ্ছারই এর ফায়দা উঠাতে চেষ্টা করবে। তাই ব্যবহারকারীদের এ সম্বন্দে সতর্ক থাকার আহবান করা হচ্ছে।


ফেসবুকে স্প্যামটির প্রকোপঃ

অন্যদিকে ফেসবুকে এর প্রকোপ ও শুরু হয়ে গেছে। কম্পিউট্রনিক্সবিডি এর সূত্র সহ আরো কিছু সূত্র থেকে জানা যায় Osama Shot Down Video নামক একটি ম্যালওয়ার http://on.fb.me/lR4UAu লিঙ্কের মাধ্যমে ছড়াচ্ছে যা ওসামা বিন লাদেনের ভিডিওর আশ্রয় নিয়েছে। ভুক্তভুগিরা উল্লেখ করেন যে, এই ভিডিওর লিঙ্কে ক্লিক করার পর পর এইটি নিজে থেকেই অন্য বন্ধুধের সাজেষ্ট করতে থাকে। ব্যাক্তিগতভাবে এই পোষ্টটি লেখার সময়েই আমার ওয়ালে এই ভিডিওটি দেখে আমিও এর প্রমান পাই। আপনারাও দেখে নিন এটি কেমন দেখতে।

fb malware osama bin ladens death

প্রতিকারের উপায়ঃ

আর আপনি যদি এটা দ্বারা পোষ্টটি পড়ার আগেই আক্রান্ত হয়ে যান তাহলে

*** অতী শীঘ্রই পোষ্ট সহ সকল রিলেটেড কন্টেন্ট ডিলেট করে ফেলুন

*** এবং আপনার ফ্রেন্ডদেরকেও তা ডিলেট করতে পরামর্শ দিন

*** তদুপরি সচেতনতা বৃদ্ধির জন্য এই পোষ্টটি ফেসবুকে লিঙ্ক শেয়ার করে দিন।

সতর্কতাঃ
কেউ এই ধরনের লিঙ্কে ভুলেও ক্লিক করবেননা।

ভাল লাগলে মন্তব্য, শেয়ার, ও রেটিং করতে ভুলবেওনা যেন

comments

16 কমেন্টস

  1. লাকি ভাই আমি এইটা নিয়া পোস্ট দিব চিন্তা করতে না করতে আপনে পোস্ট করছেন। ভালো হইছে। :mrgreen: :mrgreen: :mrgreen: :mrgreen: :mrgreen: :mrgreen:

  2. আল্লাহ এইসব থেকে আমারে বাচায় রাখছেন। না জানি কোন দিন আমার কাছেই বর্তায় নাকি এসব জিনিস তার বৈকি। তবে যেকোন লিংকে না বুঝেই ক্লিক না করাই ভাল।

    সচেতন মূলক পোষ্ট করার জন্য ধন্যযোগ 🙂

  3. এবারের মত আল্লাহ বাচাইছে
    ধন্যবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.