অনেকেই টারজান দা ওয়ান্ডার কার (হিন্দি) মুভিটা দেখেছেন। দেখেছেন কিভাবে একটি ভাঙ্গা চোরা গাড়ি আবার নিজে থেকে জোড়া লেগে যায়। তখন আমরা সবাই অবাক হতাম যে কি উদ্ভট কাজ কারবার হচ্ছে মুভিতে ভাঙ্গাচুরা গাড়ি নিজে থেকেই কিভাবে জোড়া লেগে যাচ্ছে। এটি এতদিন ছিল একটি গল্প কাহিনির মতো কিছু একটা বিষয়। তবে এখন আর এই ঘটনা নিছক গল্প বললে ভুল হবে কারন নেদারল্যান্ডের একদল বিজ্ঞানী নতুন এই আবিষ্কার উদ্ভাবন করেছে যাকিনা কোন ভাঙ্গা বস্তু নিজে থেকেই জোড়া লেগে যাবে।

অ্যাকযনবেল AkzoNobel নামের একটি কোম্পানি  Eindhoven University of Technology এর বিজ্ঞানীদের সঙ্গে নিয়ে নতুন ধরনের এই পলিমার উদ্ভাবন করেছেন যা কিনা ভেঙ্গে গেলে নিজে থেকে জোড়া লাগবে।

ভাঙ্গা বস্তু জোড়া লাগবে নিজে থেকেই

সদ্য আবিষ্কৃত এই পলিমার দিয়ে তৈরি কোন বস্তু যদি ভেঙ্গে যায় তবে সেই ভাঙ্গা বস্তুর দুই প্রান্ত একসাথে করলে আবার নিজে নিজে জোড়া লেগে যাবে। আর এটি সম্ভব হয়েছে হাইড্রোজেন বন্ড এর একটি বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে যাতে হাইড্রোজেনের অণুসমূহ অন্য অক্সিজেন বা নাইট্রোজেনের অনুসমুহের সাথে আকর্ষণের মাধ্যমে এই পলিমার তৈরি করেছে। নতুন এই পলিমারটি অন্যান্য যেকোনো মজবুত প্লাস্টিক এর মতই শক্তিশালী হবে। “সুপরা বি”  নামের এই পলিমার ভবিষ্যতে গাড়ির উইন্ডশিল্ড, ল্যাপটপ, টিভি তথা প্লাস্টিক ব্যাবহার করা যায় এমন যেকোনো বস্তুতে ব্যবহার করা যাবে। আর ভবিষ্যতের প্লাস্টিক হবে টারজান মুভির গাড়ির মতই অপ্রতিরোধ্য যা করে তুলবে যেকোনো জিনিসকে আরও টেকসই ও যুগোপযোগী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here