আসসালামুআলাইকুম। আশা করি সবাই দয়ালু আল্লাহর মেহেরবানীতে ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো। আজকে মাদারবোর্ডের বায়োস কিভাবে আপডেট করতে হয় তা আলোচনা করবো। মাদারবোর্ড ব্র্যান্ড অনেক তাই আজকে শুধু ইন্টেল মাদারবোর্ড নিয়ে শুরু করলাম। আসল কথা হলো একেক মাদারবোর্ড ব্র্র্যান্ড এর বায়োস আপডেট একেক রকম তাই সবগুলো একসাথে শুরু করা সম্ভব নয়। চলুন বায়োস কি জিনিস আগে জেনে নিই।

 

 

বায়োস হল সফটওয়্যার যা মাদারবোর্ডের মধ্যে পূর্বেই সেটআপ করা থাকে। পিসির পাওয়ার অন করা থেকে শুরু করে পিসির ওপারেটিং সিস্টেম ওপেন বা লোডিং এর আগ পর্যন্ত যেটুকু দৃশ্যমান থাকে তাকে বায়োস বলে। শুরুতে বায়োস পিসির হার্ডওয়্যার গুলোকে সনাক্ত করতে সাহায্য করে। যেমনঃ ডিভিডি রোম, হার্ড ড্রাইভ, ভিডিও ডিসপ্লে কার্ড, অপটিক্যাল ডিস্ক ড্রাইভ, কিবোর্ড, মাউস ইত্যাদি। বায়োস সফটওয়্যার মাদারবোর্ডের Non-volatile ROM chip এর মধ্যে থাকে। যা পিসির হার্ডওয়্যার জনিত যে কোন ত্রুটির প্রাথমিক ধারনা দেয়। আমরা অনেক সময় দেখি যে হার্ড ডিস্ক ড্রাইভ সমস্যার কারনে বুট নিচ্ছে না। তখন Error জনিত যে সঙ্কেত গুলো পাওয়া যায় তা হলো বায়োস এর দেওয়া তথ্য। এছাড়াও অন্যান্য যত Error প্রাথমিক পর্যায়ে দেখা যায় তা মূলত বায়োস এর দেয়া তথ্য।

তাই বুঝতেই পারছেন বায়োস এর ব্যাপারটা কতটা গুরুত্বপূর্ন। বায়োস এ কোন সমস্যা থাকলে  আপডেট করলে সমাধান হয়। কারন আপডেট বায়োসে নতুন নতুন অনেক ফিচার যুক্ত করা হয়ে থাকে।  চলুন আপডেট এর কাজ শুরু করা যাক।

বর্তমান Bios Version কত তা জানতে হলে Power অন করে Intel Scene আসলে F2 চাপুন। এখন জেনে নিন আপনার Bios Version কত এবং তা লিখে রাখুন। নিচের ছবিতে দেখুন।

 

এরপর আপনাকে জানতে হবে Motherboard Model। আগেই মডেল এর কথাটা বলা হত। কিন্তু বোঝার সুবিধার্থে বায়োস ভার্সন জানার পরে মাদারবোর্ড সম্পর্কে বলা।  যদি Motherboard এর বক্স বা ক্যাটালগ হারিয়ে থাকেন, Motherboard Model খুজে পান না সমস্যা নেই।   পিসি চালু করুন। চালু সম্পন্ন হলে কীবোর্ডের উইন্ডোজ বাটন ধরে রেখে R চাপুন। নিচের ছবি দেখুন।

 

এখন নিচের মত করে আসবে।

 

dxdiag টাইপ করুন—->Ok——>Yes  চাপুন।

এখন দেখুন আপনার MotherBoard Model যা System Model হিসেবে দেখা যাবে। নিচে দেখুন।

 

একটি কাগজে কলম দিয়ে বড় অক্ষরে Motherboard Model লিখে ফেলুন।

নিচে ইন্টেলের সব মডেল দেওয়া আছে, আপনার টার মডেল মিলিয়ে দেখুন ঠিক আছে কিনা।


নিচের লিংকে ভিসিট করুন এবং নিচের ছবিগুলোর নির্দেশনা অনুসরন করুন।

http://downloadcenter.intel.com/——>>>>>>>>>>>Go


(১) Motherboard Model দিয়ে Search করুন।

(২) আপনি যে Operating System ব্যবহার করেন সেটা Select করুন।(অবশ্যয়ই উইন্ডোজ হতে হবে)।

(৩) Bios Select করুন।

(৪) একেবারে প্রথম উপরের নতুন বায়োস আপডেট ফাইলটি Select করুন।

এখন নিচের মত আসবে। শুধুমাত্র .EXE বায়োস ফাইলটি সিলেক্ট করুন। বাকি ফাইল যেগুলো দেখাবে ওগুলো উইন্ডোজের জন্য যথাযথ নয়। সবুজ ঘরে আপনার Motherboard Model আর বাকি অংশ হল বায়োস ভার্সন। এখন মিলিয়ে দেখুন আপনার লিখা কাগজের সাথে বায়োস নতুন ভার্সন কিনা। হলে Download এ ক্লিক করুন।

Download সম্পন্ন হলে বায়োস ফাইলটি C: Drive এর Temp ফোল্ডারে রাখুন। নিচের ছবিতে দেখুন।
এখন Install করার পর Restart নিবে। প্রথম যেভাবে Bios Version চেক করেছিলেন সেভাবে চেক করেন।

বিঃদ্রঃ এই পর্ব শুধুমাত্র Intel Motherboard ব্যবহার কারীদের জন্যে ।

comments

15 কমেন্টস

  1. আসসালামুআলাইকুম।
    স্ক্রিনশট কোন সফটওয়্যার দিয়ে নিলেন?

  2. ভাই,system modelএর ঘরে.system product nameএই লেখাটা show করে//কি করা জায়???

  3. আসসালামু-আলাইকুম ভাইয়া,

    আমি আমার পিসিতে Intel DG41RQ মডেলের মাদারবোর্ড ব্যবহার করি৤ আমি আপনার দেখানো উপায়ে .EXE ফাইলটি ডাউনলোড করেছিলাম, কিন্তু আমার এন্টিভাইরাস ফাইলটিকে ভাইরাস হিসেবে ডিটেক্ট করে ডিলিট করে দিয়েছে৤ এছাড়াও আমি আমার পিসির C: Drive এ আপনার দেখানো অনুযায়ী কোন Temp ফোল্ডার দেখছিনা ৤

    এখন আমি কি করতে পারি জানাবেন৤ ধন্যবাদ……….

  4. ওয়ালাইকুম সালাম। দুঃখিত ভাই জবাব দিতে দেরি হয়ে গেল। আপনি নতুন করে উইন্ডোজ সেটআপ দিলে বায়োস আপডেট করবেন। .EXE ফাইলটি ভাইরাস না এটা হয়তো ডাউনলোডের পর ভাইরাস আক্রমন করেছে অথবা কিছু কিছু এন্টিভাইরাস আছে যেগুলো যেকোন ফাইলকে ভাইরাসের মত দেখায়। এজন্যে এন্টিভাইরাস স্টপ বা আনইনস্টল করে রাখতে পারেন। আশা করি এরপর আর সমস্যা হবে না।

  5. পূর্বের ভার্সন যেতে হলে কি করতে হবে।Please

  6. আমার মাদারবোর্ডে সমস্যা রিপ্লেস করতে হবে তাই আমি আগের ভার্শনে ফিওে যেতে চাই। জানিয়ে উপকৃত করবেন।

  7. ভাইয়া অতি দ্রুত আমাকে আপনার ফোন নাম্বারটি পাঠিয়ে দিন, আমার ই-মেইল ঠিকানাঃ bci.skn2010@gmail.com

  8. আমার মাডারবোড acer এর.।ামি কিভাবে bois update করবো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.