আসসালামুআলাইকুম, আশা করি সৃষ্টিকর্তা আপনাদের সবাইকে ভালো রেখেছেন। আমিও আলহাদুলিল্লাহ ভালো। চলুন আমরা আমাদের কম্পিউটারের মাদারবোর্ড ড্রাইভার কিভাবে আপডেট করতে হয় তা জেনে নিই। আপডেট কেন করবো এটাও জানা থাকা দরকার। সাধারনত আমরা কম্পিউটার কেনার পর  মাদারবোর্ডের সাথে যে সিডি পাই তা দিয়ে আজীবন চলে যায়। অন্যদিকে মাদারবোর্ড কোম্পানী কিন্তু আপনার আমার জন্যে ঠিকই আপডেট প্রতিনিয়ত বের করছেন আর তা আমরা জানিনা। আমরা যদি সবসময় মাদারবোর্ড ড্রাইভার আপডেট করি তাহলে এর ফলাফল স্বরূপ নতুন নতুন যত সফটওয়্যার বা পুরাতন যত সফটওয়্যারের নতুন ভার্সন বাজারে আসে সবগুলোই পিসিতে কাজ করবে কোন ত্রুটি ছাড়াই।

তাই আমাদের মাদারবোর্ড ড্রাইভার আপডেট করে নেয়া উচিত। উইন্ডোজ এক্স পি বা অন্যান্য অপারেটিং সিস্টেমে মাদারবোর্ডের সিডি প্রয়োজন হলেও উইন্ডোজ সেভেন বা ভিসতা তে মাদারবোর্ডের সিডি প্রয়োজন হয় না তাই বলে এটা ভাববেন না যে সেভেন বা ভিসতার আপডেট বের হয়না। সেভেন এবং ভিসতা সহ অন্যান্য যে সকল অপারেটিং সিস্টেম রয়েছে, সবগুলোরই আপডেট প্রত্যেক কোম্পানীই বের করে থাকে। আসলে আপনার কাছে আপডেট করাটা ঝামেলা মনে হতে পারে। তাই আমি এমন একটি সফট্ওয়্যারের কথা বলবো যা দিয়ে আপনার পিসি বা যে কোন পিসির মাদারবোর্ডের ড্রাইভার সে নিজ থেকে খুজে বের করে দিবে। নিচ থেকে সফট্ওয়্যার টি ডাউনলোড করে নিন (মাত্র ১০ মেগাবাইটের)।

ডাউনলোড

Download এবং Install সম্পন্ন হলে Open করুন এবং  এটা ৮০০ কিলোবাইটের একটি ডাটাবেজ আপডেট করে নিবে।

এখন Scan করুন। Scan সম্পন্ন হলে আপনার কিকি আপডেট করতে হবে তা দেখাবে। Fix এ ক্লিক করুন।

Fix করার পর যদি নিচের মত করে আসে তাহলে এভাবে হবে না কারন কারেন্ট Driver এ কোন ত্রুটি থাকলে বা অন্য কোন সমস্যা হলে এরূপ দেখা দিবে। পরবর্তীতে OS নতুন করে সেটআপ দিলে এই আপডেট এর কাজ গুলো  করে দেখতে পারেন।

আর যদি এরকম সমস্যা না হয় ডা্উনলোড হবে এবং ডাউনলোড সম্পন্ন হলে ড্রাইভারগুলো ব্যাকআপ করে রেখে দিতে পারেন অথবা সাথে সাথে Install করে নিন।

 

বিঃ দ্রঃ Driver_Genius_Pro_10.0.0.761 দিয়ে যদি না হয় তাহলে অন্য ভার্সন দিয়ে দেখতে পারেন অথবা আপনার মাদারবোর্ডের ওয়েব সাইটে দেখতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here