প্রানী জগত এতটাই বিশাল যে, এ সম্পর্কে জেনে শেষ করা যাবে না। আর তাই এ জগতের অনেক কিছুই আমাদের অজানা। আর এই অজানাকে জানার উদ্দশ্যে কাজ করে যাচ্ছে অনেকেই। নিয়মিতভাবে পরিচিত-আপরিচিত প্রানীদের নিয়ে লেখার ইচ্ছা আছে আমার। আজ সামুদ্রিক লায়ন ফিস,  নিয়ে লিখবো।

শিংহ মাছ

লায়ন ফিস অত্যন্ত চমৎকার একটি সামুদ্রিক মাছ। অনেকটা জেব্রার মতো লাল ও সাদা ডোরাকাটা দাগে আকর্ষনীয় এই মাছ প্রসান্ত মহাসাগরীয় অঞ্চলে বেশি দেখা যায়।

2011-02-14_185941অঞ্চলভেদে একে টার্কি মাছ বা ড্রাগন মাছও বলা হয়। এই মাছে প্রায় ১৮টি কাটা সমৃদ্ধ সুদৃশ্য পাখনা রয়েছে। এটি সর্বোচ্চ ১৫ ইঞ্চি পর্যন্ত বড় হয় এবং ১৫ বছর পর্যন্ত বেচে থাকে।

কিছু কিছু দেশে এই মাছ খাদ্য হিসেবে পরিচিত হলেও অধিকাংশ দেশে একুরিয়ামে সংরক্ষনের জন্য ব্যবহৃত হয়।

টিয়া মাছঃ

অথ্যন্ত চমৎকার রঙে রঙিন টিয়া মাছের ২০টির উপরে প্রজাতী রয়েছে।  এই মাছ এক থেকে চার ফুট পর্যন্ত লম্বা হয়। জীবন কাল ৭ সাত বছর।

2011-02-14_185846

খাদ্য হিসেবে এই মাছ তেমন পাওয়া যায় না। পলিনেশিয়াতে অবশ্য একে রাজকীয় খাবার বলা হয়। কিছু কিছু প্রজাতির প্যারট ফিশ সৌন্দর্য বর্ধনের জন্য একুরিয়ামে পালন করা হয়।

প্রজাপতি মাছঃ

লাল, নিল, কমলা, হলুদ সহ বেশ কিছু রঙের প্রায় ১১৪ প্রজাতীর প্রজাপতি মাছ পাওয়া যায়। শারীরিক গঠন চ্যাপ্টা প্রকৃতির এবং মাত্র আট ইঞ্চি লম্বা হয়।

2011-02-14_190050

কিছু কিছু বাটারফ্লাই ফিস ছোট পরিবেশেও বড় হতে পারে।

http://animals.nationalgeographic.com/animals/fish/butterflyfish/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here