ওয়ার্ড প্রসেসিং, স্প্রেডশীট তৈরি ইত্যাদি কাজে এখনো আমরা প্রায় সবাই মাইক্রোসফট অফিস ব্যবহার করি। এর পাইরেটেড কপি ব্যবহারের কারনে প্রায়ই বিভিন্ন সমস্যা দেখা দেয়। ইদানিং কালে মাইক্রোসফট অফিস এর কমন একটা সমস্যা দেখা দিয়েছে তা হল যখনই আপনি রান করতে যাবেন নিচের বিরক্তিকর বার্তাটি দেখাবে-

“Microsoft Office Word has not been installed for the current user. Please run setup to install the application”

এমন কি আপনি যখন OK ক্লিক করছেন তখন এটা বন্ধ হয়ে যাচ্ছে, সাথে সাথে অফিস প্রোগ্রামটিও অফ করে দিচ্ছে। একই বার্তা আপনাদের এক্সেল, পাওয়ার পয়েন্ট এক্সেস বা আউটলুকে দেখতে হচ্ছে। সবচেয়ে জঘন্য ব্যাপার হল এটা আন-ইনষ্টলেশান করে রি-ইনষ্টল করলেও কোন কাজে আসছেনা । যে কারনটি এর পিছনে বিদ্যমান তা হল আপনি মাইক্রোসফট অফিসের পাইরেটেড ভার্শন ব্যবহার করে ও সর্বশেষ হালনাগাদ করেছেন। তাই আজকে আমি এই সমস্যাটির সমাধানের প্রচেষ্টায় লিখবো।

office-has-not-been-installed-for-current-user

এবার সমাধানে আশা যাক। অনেকে সিষ্টেম রিষ্টোর করে এর সমাধান করলেও এর সহজ একটা সমাধান আমি নিচে বর্ননা করলাম।
যে ফাইলটির কারনে আপনার সমস্যা প্রদর্শিত হচ্ছে তার নাম MSO.DLL, এবং অবস্থান
C:\Program Files\Common Files\Microsoft Shared\OFFICE11 অফিস 2003 এর ক্ষেত্রে
এবং
C:\Program Files\Common Files\Microsoft Shared\OFFICE12  অফিস 2007এর ক্ষেত্রে

যেকোন ভাবে আইক্রোসফট আপনার পিসিতে সেটাপ কৃত অবৈধ অফিসকে ডিটেক্ট করেছে এবং MSO.DLL এই ফাইলকে আপডেট করেছে ওই এরর বার্তা প্রদর্শনের জন্য। আপনি যতই আন-ইনশটল বা রি-ইনষ্টল করেননা কেন তা MSO.DLL নামক ফাইলকে ছোয় পর্যন্ত না।

office-MSOতাই এগুলোর পর ও একই বার্তা প্রদর্শন করে
সহজ সমাধান হল আপনি MSO.DLL এর পুরোন কপিটি সার্চ করুন হার্ড ডিস্কের সি ড্রাইব থেকে খুজে বের করুন, আর নতুনটিতে রিপ্লেস করুন, ব্যাস হয়ে যাবে। অবশ্য আপনি যদি খুজে না পান তাহলে MSO.DLL ফাইকটি ডিলেট করে দিন প্রোগ্রাম ফোল্ডার থেকে। তারপর এবার নতুন করে আন-ইনষ্টল করুন, এবং রি-ইনষ্টল করুন । এটা MSO.DLL ফাইলের নতুন ভাবে সেট করবে, তাই এটাকে রার করে অন্য জায়গায় ব্যাক আপ রেখে দিন, কারন ওই যে মাইক্রোসফট আবার ক্যাচাল করলে এটা দিয়ে রিপ্লেস করে দিবেন

সফটওয়্যার অবৈধ ভাবে ব্যবহার অন্যায়, তাই আমাদের চেষ্টা করা উচিত ওপেন সোর্চের দিকে আগানো, আমার কাছে ওপেন অফিস বেশ ভাল লাগে। মাইক্রোসফট অফিস যারা ব্যবাহার করেছেন তাদের জন্য ভাল বিকল্প হতে পারে। তাই একবার হলেও চেষ্টা করে দেখুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here