সাধারন লোকজন তাদের ভাষাটিকে এমনভাবে তৈরী করেছে যাতে করে সহজে বুঝা যায়। কিন্তু অন্ধদের ক্ষেত্রে ভাষাটি বুঝতে সমস্যাও হতে পারে। ধরুন আপনি কোন কথায় “কালো” , “সাদা” ইত্যাদি শব্দগুলো ব্যবহার করছেন। সেটাকে বাস্তবিক অর্থে বুঝে নেওয়া একজন জন্মান্ধের পক্ষে কঠিনও হতে পারে।

blind

আর এর জন্য সেই কথাটি বোঝার জন্য মস্তিষ্কের একটি অংশকে তারা ব্যবহার করে। মূলতঃ সেই অংশে ভাষাটির একটি আনুমানুক প্রতিচ্ছবি তৈরীতে ব্যবহৃত হয়, যা সাধারণ মানুষের ক্ষেত্রে দরকার হয় না। –এমনটাই জানিয়েছেন গবেষকরা

তাদের মতে –

Brain regions that are thought to have evolved for vision can take on language processing as a result of early experience

তারা কি সত্যিকারের ছবিটি তৈরী করতে পারে কিনা-তা অবশ্য এখনো  বুঝা যাচ্ছে না।

পরীক্ষণ

এর জন্য গবেষক দল দুইটি পরীক্ষা পরিচালনা করেন। ২২ জন সাধারন মানুষ (অন্ধ নয় এমন) এবং ১০ জন্য জন্মান্ধকে একটি প্যারাগ্রাফ দেন এবং তা থেকে তাদের প্রশ্ন করা হয়, সেই সাথে তাদের মস্তিষ্ক স্ক্যান করা হয়।

আরেকটি পরীক্ষাতে ১৭ জন ভাল ও ১১ জন জন্মান্ধকে নিয়ে জটিল কিছু শব্দ (যেমন- গালি জাতীয় শব্দ  ) শোনান এবং তাদের মস্তিষ্ক পর্যবেক্ষণ করেন।

অন্ধদের ক্ষেত্রে বাম পাসের মস্তিষ্কের একটি অংশ (Left Visual Cortex) বেশি সক্রিয় দেখা যায়।

তবে সব সময় যে এমনটা হবে তাও অবশ্য বলেন নি পর্যবেক্ষক দল। গবেষক দলের একজন জানান,

“We haven’t shown that every possible part of language can be supported by [the visual cortex]. It just suggests that a part of the brain can participate in language processing without having evolved to do so.”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here