ব্লগ বা ওয়েবসাইটের জন্য ভাল সার্ভার নির্বাচন করা সহজ কাজ নয়। এ কারনে শুরুতে আমরা প্রায় সবাই হোস্টিং নিয়ে খুব সমস্যায় পড়ি। অনেক সময় দেখা যায় প্রথম দিকে সমস্যা না হলেও, সাইটের জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে হোস্টিং এ সমস্যা দেখা দেয়া শুরু হয়। তখন অনেকেই এক কোম্পানি থেকে আর এক কোম্পানিতে ঘুরে বেড়ায়। অনেকে অনেক টাকাও নষ্ট করেছেন। তারপরেও ভাল হোস্টিং কোম্পানি খুজে পায় না।

2011-02-26_183337

তাই কোন কোম্পানির হোস্টিং নেয়ার আগে এই বিষয় গুলি অবশ্যই  খেয়াল করে নিবেন।

  • সার্ভার কত কোররে সেটা দেখে নিবেন। যেমন 6 core (cpus) or 16 core (cpus) ইত্যাদি। সার্ভার এর কোর যত বেশি হবে তার লোড তত ভাল হবে। এবং তার ব্যাকআপ সিস্টেম তত ভাল হবে। সার্ভার ডাউন হওয়ার আশংকা কম থাকবে।
  • এরপর যে বিষয়টি জানা দরকার সেটি হচ্ছে ব্যাকআপ সার্ভার। ব্যাকআপ সার্ভার কয়টি এবং ব্যাকআপ সিস্টেম কেমন। যেমন- কেউ কেউ বলতে পারে তাদের ব্যাকআপ সিস্টেম Redhat system এ হয়। বলে রাখি এই সিস্টেমে একটি সার্ভারের 2nd hard desk এ file ব্যাকআপ রাখে। এই সিস্টেমে সার্ভার একটি থাকে। যদি সার্ভার কোন কারনে  ক্র্যাশ করে, তাহলে সাইট ডাউন হবে। আর যদি অতিরিক্ত সার্ভার থাকে তাহলে মূল সার্ভার ডাউন হলেও সাইট চালু থাকবে। তাই জেনে নিবেন ব্যাকআপ কি একই সার্ভার এ আছে নাকি অন্য সার্ভার এ।
  • সার্ভার লোড আরেকটি গুরুত্বপূর্ন বিষয়। অবশ্য হোস্টং না নিলে এটি সাধারনত বুঝতে পারবেন না। কারন আমাদের দেশের বেশির ভাগ বলতে পারে না। সবচাইতে মজা পেয়েছি এইবার BASIS SOFTWARE মেলায় যেয়ে।বাংলাদেশে অনেক বড় কোম্পানির stall পেলাম সেইখানে কেউ বলতে পারল না। ৬ কোরের(cpus)  সার্ভার লোড .৬৯% থাকে। আর ১৬ তে ২.৫৮% আরো ভাল সার্ভার হলে এর বেশি থাকি।  তবে ১৬ তে খুব ভাল সাইট চালানো যাই। একটা কথা বলে রাখি এই ধরনের সার্ভারের হোস্টিং প্রাইস বেশি।আমাদের দেশে খুব কম কোম্পানি আছে এই সার্ভারে হোস্টিং দেয়। আমার মতে যারা নির্ভেজাল হোস্টিং ব্যবহার করতে চান। তারা এই ধরনের সার্ভার ব্যবহার করুন। সার্ভার লোড যেভাবে বুঝতে পারবেনঃ Cpanel এর বাম পাশে যেইখানে ব্যান্ডউইথ, পিএইচপি ভার্শন লিখা থাকে, সেখানে একদম নিচে server status নামে একটা লেখা পাবেন। সেই তাতে ক্লিক করলে বিস্তারিত পাবেন।
  • Extra লোডঃ   সার্ভারের অতিরিক্ত লোড নেয়ার জন্য অন্য কোন সার্ভার আছে কিনা। বা লোড ব্যাকআপ সার্ভার কয়টা। অনেক company ব্যাকআপ সার্ভারেই এই system টা দেয়। সেই ক্ষেত্রে ব্যাকআপ সার্ভার ৪টা হলে ভাল। আবার অনেকের ব্যাকআপ সার্ভার আর critical Load server আলাদা থাকে। সে ক্ষেতে critical Load server সার্ভার ব্যাকআপ সার্ভারের চাইতে বেশি থাকে।
  • সার্ভার আপটাইম সম্পর্কেও জানা প্রয়োজন। আপটাইম গ্যারেন্টি কত %। ১০০% গ্যারেন্টির সার্ভার সবচাইতে ভাল। আমরা অনেকেই মনে করি ৯৯.৯৯% বাকি ১% এ কিছু হবেনা। কিন্তু এই ১% এই অনেক কিছু নির্ভর করে। যেইটা অনেকই দিতে পারেনা। যারা ১০০% গ্যারেন্টি দেয়, তাদের সার্ভার ডাউন হওয়ার আশংকা বলা যায় একেবারেই নাই।

আজ এই পর্যন্ত। আমার চাইতেও অনেক ভাল কেউ বলতে পারবেন হয়তো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here