পৃথিবীতে প্রায় ১০০ থেকে ১৫০ প্রাজাতির গোলাপ ফুল রয়েছে। এই সমস্ত প্রজাতির মধ্যে রয়েছে বিভিন্ন উপ-প্রজাতী। সব মিলিয়ে প্রায় ৫৫০টি আলাদা আলাদা গোলাপের অস্তিত্ব রয়েছে পৃথিবী জুড়ে। এই পোস্টে সেই সমস্ত প্রজাতীগুলির ফুলগুলিকে আপনাদের সাথে পরিচয় করিয়ে দিব। আসলে পরিচয় করিয়ে দিব বললে ভুল বলা হবে, মূলত সেই সমস্ত গোলাপের ছবি আপনাদের সামনে তুলে ধরব। যাতে করে আপনারা শুধু দেখতে পাবেন পৃথিবীতে কত রকমের গোলাপ রয়েছে, আর সেগুলি কোনটি দেখতে কেমন। সেই সাথে চেষ্ঠা করবো সামান্য কিছু তথ্য যোগকরে দিতে, যা হিসাবের মধ্যে না নিলেও হয়। আমি গোলাপ গুলিকে তাদের নামের ইংরেজী বর্নমালার নিম্নক্রম অনুসারে সাজাব। আজ আমরা দেখব A দিয়ে শুরু হওয়া গোলাপ গুলির ছবি।

০১। Abraham Darby

আবিষ্কৃত হয় : ১৯৯০ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি , গাছের উচ্চতা : ৫-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বারবার , ফুলের রং : Apricot, ফুল ঘ্রাণ যুক্ত, কোনো ফল বা বীজ হয় না।

০২। Adam

আবিষ্কৃত হয় : ১৮৩৮ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৭ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোনো ফল বা বীজ হয় না ।

০৩। Alberic Barbier


আবিষ্কৃত হয় : ১৯০০ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ১৫-২০ ফিট, ফুল ফোটার ধরন : একসাথে, ফুলের রং : সাদা, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

০৪। Albertine

আবিষ্কৃত হয় : ১৯২১ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ১৫-১৮ ফিট, ফুল ফোটার ধরন : একসাথে অনেকগুলি, ফুলের রং : কমলা-গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

০৫। Alchymist


আবিষ্কৃত হয় : ১৯৫৬ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ১২-১২ ফিট, ফুল ফোটার ধরন : একসাথে অনেকগুলি, ফুলের রং : Apricot, ফুল ঘ্রাণহীন, কোন ফল বা বীজ হয় না ।

০৬। Alfred Colomb

আবিষ্কৃত হয় : ১৮৬৫ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : ঘন-গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

০৭। Alister Stella Gray

আবিষ্কৃত হয় : ১৮৯৪ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ৬-১২ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

০৮। Aloha

আবিষ্কৃত হয় : ১৯৪৯ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৬-৮ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

০৯। Altissimo


আবিষ্কৃত হয় : ১৯৬৬ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ৮-১০ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয়।

১০। Amazone

আবিষ্কৃত হয় : ১৮৭২ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং হলুদ: , ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

১১। American Beauty

আবিষ্কৃত হয় : ১৮৭৫ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

১২। American Beauty climbing

আবিষ্কৃত হয় : ১৯০৯ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ১২-১৫ ফিট, ফুল ফোটার ধরন : একসাথে অনেকগুলি, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

১৩। American Pillar

আবিষ্কৃত হয় : ১৯০২ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ১২-২০ ফিট, ফুল ফোটার ধরন : একসাথে অনেকগুলি, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণহীন, কোন ফল বা বীজ হয় না ।

১৪। Andenken an Alma de l’Aigle

আবিষ্কৃত হয় : ১৯৫৫ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

১৫। Anemone


আবিষ্কৃত হয় : ১৮৯৬ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ৬-১০ ফিট, ফুল ফোটার ধরন : একসাথে অনেকগুলি, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

১৬। Anson Jones

আবিষ্কৃত হয় : ২০০০ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

১৭। Antoine Rivoire

আবিষ্কৃত হয় : ১৮৯৫ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

১৮। Archduke Charles

আবিষ্কৃত হয় : ১৮৩৭ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

১৯। Ards Rover

আবিষ্কৃত হয় : ১৮৯৮ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ৮-১২ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

২০। Arethusa

আবিষ্কৃত হয় : ১৯০৩ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৭ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

২১। Audubon

আবিষ্কৃত হয় : ২০০৪ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণহীন, কোন ফল বা বীজ হয় না ।

২২। Autumn Damask

আবিষ্কৃত হয় : ১৮১৯ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

২৩। Awakening

আবিষ্কৃত হয় : ১৯৯২ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ১৫-২০ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

গোলাপ নামা (১ম পর্ব) এখানেই শেষ হলো, আগামী পর্বে আবারো অনেকগুলি গোলাপের সৌরভ নিয়ে হাজির হবো আপনাদের জন্য।

comments

16 কমেন্টস

  1. খাইছে!! এত রকমের গোলাপ আছে জানতামই না। খালি জানতাম লাল, সাদা, গোলাপী আর হলুদ গোলাপ আছে 😛 এত গোলাপের সন্ধান দেয়ার জন্য দস্যুভাইকে ধন্যবাদ।

  2. দস্যুর মনে আবার গোলাপের প্রতি ভালবাসা জাগলো… 😛 নাকি মরুভূমিতে গোলাপ ফুটাইতে ব্যর্থ হইয়া শেষে দস্যুগিরি শুরু করলেন :mrgreen:

  3. মরুভূমির জলদস্যু ভাই জোশিলা একখানা পোস্ট দিলেন …… ,

    @মাহবুব ভাই, সবাই কি আর মরুভূমিতে গোলাপ ফুটাতে পারে ?? আমি টানা তিন বছর বিভিন্ন ধরনের গোলাপ ফোটানোর চেষ্টা করছি …… 🙁 … কাজ হচ্ছেই না। দেখি এবার হাইব্রিড গোলাপ দিয়ে শেষ চেষ্টা হবে।
    @ইমতিয়াজ ভাই জানবেন কিভাবে ?? উনিতো উনার ইয়ে কে, মানে আমাদের ভাবি কে গোলাপ উপহার দেন না … কি ঠিক বললাম না ???

  4. দস্যু ভাই অনেক ধন্যবাদ এত রকম গোলাপ সম্বন্ধে জানানোর জন্য……

  5. I just want to say I am beginner to blogs and definitely loved you’re web blog. Most likely I’m want to bookmark your blog post . You absolutely have very good writings. Regards for sharing your web site.

  6. *I simply wanted to thank you a lot more for your amazing website you have developed here. It can be full of useful tips for those who are actually interested in this specific subject, primarily this very post. Your all so sweet in addition to thoughtful of others and reading the blog posts is a great delight in my opinion. And thats a generous present! Dan and I usually have enjoyment making use of your recommendations in what we need to do in the near future. Our checklist is a distance long and tips will certainly be put to excellent use.

  7. I intended to write you that very small note just to thank you again just for the remarkable thoughts you have discussed at this time. It has been so seriously open-handed with you to supply easily precisely what many individuals would’ve supplied as an e-book in order to make some bucks on their own, particularly considering that you could possibly have tried it in the event you wanted. The basics as well acted like the fantastic way to understand that other people have similar eagerness like my personal own to see way more in regard to this problem. I am sure there are many more fun instances ahead for folks who examine your blog post.

  8. You could certainly see your expertise in the work you write. The sector hopes for more passionate writers like you who are not afraid to mention how they believe. At all times follow your heart.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.