পৃথিবীতে প্রায় ১০০ থেকে ১৫০ প্রাজাতির গোলাপ ফুল রয়েছে। এই সমস্ত প্রজাতির মধ্যে রয়েছে বিভিন্ন উপ-প্রজাতি। সব মিলিয়ে প্রায় ৫৫০টি আলাদা আলাদা গোলাপের অস্তিত্ব রয়েছে পৃথিবী জুড়ে। এই পোস্টে সেই সমস্ত প্রজাতিগুলির ফুলগুলিকে আপনাদের সাথে পরিচয় করিয়ে দিব। আসলে পরিচয় করিয়ে দিব বললে ভুল বলা হবে, মূলত সেই সমস্ত গোলাপের ছবি আপনাদের সামনে তুলে ধরব। যাতে করে আপনারা শুধু দেখতে পাবেন পৃথিবীতে কত রকমের গোলাপ রয়েছে, আর সেগুলি কোনটি দেখতে কেমন। সেই সাথে চেষ্টা করবো সামান্য কিছু তথ্য যোগকরে দিতে, যা হিসাবের মধ্যে না নিলেও হয়। আমি গোলাপ গুলিকে তাদের নামের ইংরেজী বর্নমালার নিম্নক্রম অনুসারে সাজাব। সেই ধারাবাহিকতায় আজ আমরা দেখব C দিয়ে শুরু হওয়া গোলাপ গুলির ছবি।

৪৮। Cadenza

আবিষ্কৃত হয় : ১৯৬৭ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণহীন, ফল বা বীজ হয়।

৪৯। Caldwell Pink

আবিষ্কৃত হয় : অজানা, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণহীন, কোন ফল বা বীজ হয় না ।

৫০। Calocarpa

আবিষ্কৃত হয় : ১৮৯১ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৬-৮ ফিট, ফুল ফোটার ধরন : এক সাথে অনেকগুলি, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয়।

৫১। Carefree Beauty (Katy Road Pink)


আবিষ্কৃত হয় : ১৯৭৭ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৫২। Caroline Hairston

আবিষ্কৃত হয় : ১৯৯০ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : Apricot, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৫৩। Catherine Mermet

আবিষ্কৃত হয় : ১৮৬৯ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয়।

৫৪। Cecile Brunner


আবিষ্কৃত হয় : ১৮৮১ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৫৫। Cecile Brunner, Cl.


আবিষ্কৃত হয় : ১৮৯৪ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ২০-৩০ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৫৬। Celine Forestier

আবিষ্কৃত হয় : ১৮৫৮ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ৮-১৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলুদ, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৫৭। Champneys’ Pink Cluster


আবিষ্কৃত হয় : ১৮১১ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৮ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৫৮। Cherokee Rose


আবিষ্কৃত হয় : ১৭৫৯ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ৫-১৫ ফিট, ফুল ফোটার ধরন : এক সাথে অনেকগুলি।, ফুলের রং : সাদা, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৫৯। Chestnut Rose

আবিষ্কৃত হয় : ১৮১৪ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৭ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণহীন, ফল বা বীজ হয়।

৬০। Chrysler Imperial

আবিষ্কৃত হয় : ১৯৫২ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয়।

৬১। Clotilde Soupert


আবিষ্কৃত হয় : ১৮৯০ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৪ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : সাদা, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৬২। Clotilde Soupert, Cl.


আবিষ্কৃত হয় : ১৯০২সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ১২-১৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : সাদা, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৬৩। Clytemnestra


আবিষ্কৃত হয় : ১৯১৫ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৭ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : কমলা গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৬৪। Cole’s Settlement

আবিষ্কৃত হয় : ১৯৯৮ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : হলদেসাদা, ফুল ঘ্রাণহীন, ফল বা বীজ হয়।

৬৫। Conrad Ferdinand Meyer


আবিষ্কৃত হয় : ১৮৯৯ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৮-১০ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৬৬। Constance Spry


আবিষ্কৃত হয় : ১৯৬২ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ৬-১২ ফিট, ফুল ফোটার ধরন : একসাথে অনেকগুলি, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৬৭। Coquette des Blanches

আবিষ্কৃত হয় : ১৮৭১ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৫-৭ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : সাদা, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৬৮। Coral Beauty

আবিষ্কৃত হয় : ১৯৪১ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ২-৩ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : কমলা, ফুল ঘ্রাণহীন, কোন ফল বা বীজ হয় না ।

৬৯। Cornelia

আবিষ্কৃত হয় : ১৯১৯ সালে, গাছের প্রকৃতি : লতানো ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৪-৭ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : গোলাপি, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৭০। Cramoisi Superieur

আবিষ্কৃত হয় : ১৮৩২ সালে, গাছের প্রকৃতি : ঝোপাকৃতি, গাছের উচ্চতা : ৩-৬ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৭১। Cramoisi Superieur, Cl

আবিষ্কৃত হয় : ১৮৮৫ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ১০-১৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৭২। Crepuscule


আবিষ্কৃত হয় : ১৯০৪ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ১২-১৫ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : Apricot, ফুল ঘ্রাণ যুক্ত, কোন ফল বা বীজ হয় না ।

৭৩। Crimson Glory, Cl.

আবিষ্কৃত হয় : ১৯৪৬ সালে, গাছের প্রকৃতি : লতানো, গাছের উচ্চতা : ৮-১২ ফিট, ফুল ফোটার ধরন : একে-একে বার-বার, ফুলের রং : লাল, ফুল ঘ্রাণ যুক্ত, ফল বা বীজ হয়।

টিকা ১ : “ফুলের রং : Apricot” হচ্ছে একপ্রকারের কমরা রং এর ফল, পাকলে যে রং ধারণ করে তা।

টিকা ২ : “ফুল ফোটার ধরন : একে-একে বার-বার” বলতে বুঝানো হয়েছে- একসাথে গাছের সমস্ত কলি ফুল হয়ে ফুটে যায় না। বরং একটি দুটি করে ফুটতে থাকে বার বার।

টিকা ৩ : “ফুল ফোটার ধরন : একসাথে অনেকগুলি” বলতে বুঝানো হয়েছে অনেকগুলি কলি এক সাথে একই সময়ে ফোটে পুরো গাছ ফুলে ফুলে ভরিয়ে তোলে।

বিভিন্ন প্রজাতীর গোলাপ ফুল : পর্ব ০৩ এখানেই শেষ হলো, আগামী পর্বে আবারো অনেকগুলি গোলাপের সৌরভ নিয়ে হাজির হবো আপনাদের জন্য। আগের পর্বগুলি যাদের চোখে পরেনি তারা সেই গোলাপগুলির সৌরভ পেতে পারেন নিচের লিংক থেকে।
বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ০১, বিভিন্ন প্রজাতির গোলাপ ফুল : পর্ব ০২

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here