স্যার আইজাক নিউটন

স্যার আইজাক নিউটন। বিজ্ঞানের একজন অসামান্য দিকপাল ও প্রবাদপুরুষ। তিনি একইসাথে গণিতবিদ, জ্যোতির্বিদ, পদার্থবিদ। গতিবিদ্যা ও বলবিদ্যার বিখ্যাত সব সূত্রের মাধ্যমে তিনি ইতিহাসের পাতায় অমর হয়ে আছেন। ১৬৪২ সালের ২৫ ডিসেম্বর এই মহান বিজ্ঞানী জন্মগ্রহণ করেন এবং ১৭২৬ (মতান্তরে ১৭২৭) সালের ২০ মার্চ মৃত্যুবরণ করেন।তার বিখ্যাত বই ফিলোসোফিয়া ন্যাচারালিস প্রিন্সিপিয়া ম্যাথমেটিকা প্রকাশিত হয় ১৬৮৭ সালে যা ক্লাসিক্যাল মেকানিক্সের ক্ষেত্রে গড়েছে এক অনন্য ভিত্তি।

মূলত স্যার নিউটন গতিবিদ্যার তিনটি অমর সূত্রের জন্য বেশি বিখ্যাত।প্রত্যেক ক্রিয়ার একটি সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে- গতিবিদ্যার এই তৃতীয় সূত্র আমাদের জীবনে প্রতিটি ক্ষেত্রে ব্যবহৃত হয়।আজ আমাদের আলোচনায় মহান এই বিজ্ঞানীর কিছু আলোচিত উক্তি নিয়ে আলোচনা করা হবেঃ১) সত্য সবসময় সহজবোধ্যতার মাঝে পাওয়া যায়। এটি কখনো জটিলতার মাঝে পাওয়া যাবে না।

২) মহাকর্ষ সবসময় আমাদের এটি ব্যাখা করতে পারে যে গ্রহগুলো কিভাবে ঘুরছে। কিন্তু এটি ব্যাখা করতে পারে না যে কে গ্রহগুলোকে এই অবস্থায় রেখেছেন।

৩) প্রকৃতি সবসময় সহজ কিছুই পছন্দ করে। প্রকৃতি মেকি হতে পারে না।

বিজ্ঞানী নিউটন ও তার বর্ণালী

৪) আমরা সাদা চোখে একটি পানির কণা সম্পর্কেই জানতে পারি কিন্তু বিশাল সমুদ্র সম্পর্কে আমাদের জ্ঞান সামান্যই।

৫) মানুষ অনেক বেশি দেয়াল তৈরি করেছে কিন্তু পরস্পরের জন্য খুব বেশি সেতু তৈরি করতে পারে নি।

৬) আমি কতটুকু কি করতে পেরেছি জানি না কিন্তু পৃথিবীর এই বিপুল জ্ঞানভান্ডারের জানার ক্ষেত্রে আমি সাগরের তীরে দাঁড়িয়ে থাকা এক শিশুর মত, যে শুধু সারাজীবন নুড়িই কুড়িয়ে গেল। সমুদ্রের জলরাশির মত বিশাল এই জ্ঞান আমার অজানাই থেকে গেল।

৭) চাতুর্য হচ্ছে এমন একটি গুণ যেখানে আপনি নিজের বক্তব্য সহজেই উপস্থাপন করতে পারবেন এবং তা কোন শত্রু না তৈরি করেই।

তথ্যসূত্রঃহিউমরোপেডিয়া