জ্ঞান বিজ্ঞানের বিভিন্ন শাখায় ছড়িয়ে ছিলেন মুসলিম বিজ্ঞানীরা

জ্ঞান বিজ্ঞানের বিভিন্ন শাখায় বিশ্বের নানা মনীষীরা তাদের অবদান রেখেছেন। শুধুমাত্র একটি অঞ্চলেই তারা ছিলেন না, বরং তারা তাদের জ্ঞানের পরিধি ছড়িয়ে দিয়েছিলেন নানা দিকে, নানা প্রান্তে। বিশ্বের বিভিন্ন অঞ্চলে পা পড়েছে এই মনীষীদের। তাদের কথা, বচন, গবেষণা, কল্যাণমূলক কার্যক্রম ইত্যাদির মাধ্যমে হয়েছে হাজারো জনপদ আলোকিত, হয়েছে হাজারো মানুষ জ্ঞানের আলোয় উদ্ভাসিত। আরব অঞ্চলেও মনীষীরা কম ছিলেন না। বরং নানা ক্ষেত্রে তারাও এগিয়ে ছিলেন অনেক ইউরোপীয় বিজ্ঞানী গবেষকদের দিক থেকে এগিয়ে। তাদের সম্পর্কে সংক্ষিপ্তাকারে কিছু জানানোই ছিল আমাদের প্রয়াস। আজ দেয়া হল এই সিরিজের শেষ পর্বঃ

১) ইবন ইশাক আল কিনদি (৮০১-৮৭৩)

আল কিনদি ছবি সূত্রঃ গুগল
আল কিনদি
ছবি সূত্রঃ গুগল

এই মহান মনীষী আলকিন্দুস নামেও পরিচিত। মুসলিম দার্শনিকদের মাঝে ইনিই ছিলেন সর্বপ্রথম যিনি দর্শন বিদ্যার সূচনা করেছিলেন। এছাড়াও বিজ্ঞানী হিসেবে তিনি ছিলেন সমাদৃত।

 

 

 

২) ইবন আল হাইশাম (৯৬৫-১০৪০)

হাইশাম ছবি সূত্রঃ গুগল
হাইশাম
ছবি সূত্রঃ গুগল

আলহাযেন নামেও ইনি পরিচিত। আলোকবিদ্যা সম্পর্কে তার গুরুত্বপূর্ণ সূত্রাবলী বিজ্ঞানের শাখায় নানা কাজে লেগেছে। বর্তমানে আমরা যে চশমা ব্যবহার করি, সেখানে লেন্সের ব্যবহার কিভাবে হতে পারে তা নিয়ে সর্বপ্রথম গবেষণা করেছিলেন তিনি।

 

 

৩) ইবন যুহর (১০৯১-১১৬১)

যুহর ছবি সূত্রঃ গুগল
যুহর
ছবি সূত্রঃ গুগল

আভেনযোয়ার নামেও এই বিজ্ঞানী পরিচিত। তিনি ছিলেন একজন শারীরবিদ ও শল্যচিকিৎসক। তার লেখা বিখ্যাত বই হচ্ছে আল-তাইসির ফিল-মুদাওয়াত ওয়াল-তাদবীর। এই বইটি ছিল বিভিন্ন রোগের থেরাপি কেমন হতে পারে এবং খাদ্যাভ্যাস সম্পর্কিত।

 

 

৪) ইবন খালদুন (১৩৩২-১৪০৬)

ইবন খালদুন ছবি সূত্রঃঃ গুগল
ইবন খালদুন
ছবি সূত্রঃঃ গুগল

ইবন খালদুন হচ্ছেন একজন ইতিহাসবেত্তা ও ইতিহাসবিদ। ইতিহাসের যেসব দর্শন ধর্মের ওপর ভিত্তি করে রচিত হয় নি, সেসব নিয়ে তিনি কাজ করেছেন। আধুনিক ইতিহাসবিদ্যা, সামাজিক বিজ্ঞান ও অর্থনীতির অন্যতম দিক নির্দেশক হিসেবে তাকে মানা হয়ে থাকে।

 

 

৫) ইবন আল বাইতার (১১৯৭-১২৪৮)

বাইতার ছবি সূত্রঃ গুগল
বাইতার
ছবি সূত্রঃ গুগল

ইনি একাধারে একজন আরব বৈজ্ঞানিক,উদ্ভিদবিদ ও শল্যচিকিৎসক। নানা ধরণের গুরুত্বপূর্ণ ও গবেষণামূলক কাজের জন্য ইবন আল বাইতার বিখ্যাত।

সূত্রঃ ফেমাসসাইন্টিস্ট ডট অর্গ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here