জ্ঞান বিজ্ঞানের নানা শাখায় ছিল আরবদের অবদান ছবি সূত্রঃ গুগল

যুগে যুগে পৃথিবীতে এসেছেন অনেক বিজ্ঞানী।তাদের মাঝে কেউ কেউ হয়েছেন নন্দিত,কাউকে সহ্য করতে হয়েছে কঠিন বাঁধার পাহাড়।যেমনটি আমরা দেখেছি প্রথম নারী গণিতিবিদ হাইপেশিয়ার সময়কালে।ডাইনী বলে আখ্যায়িত করা হয়েছিল তাকে।কিন্তু তাই বলে বিজ্ঞানীরা কিন্তু থেমে থাকেন নি।তারা তাদের অভিষ্ট লক্ষ্যে পৌঁছানোর জন্য এই বাঁধার পাহাড় সহ্য করেছেন।নানা সময়ে পৃথিবীর নানান অঞ্চলে এসেছেন বিজ্ঞানী, মনীষী, গবেষক ও চিন্তাবিদ।আরব অঞ্চলের বিজ্ঞানী ও চিন্তাবিদগণ অমর হয়ে আছেন তাদের নানা ধরণের আবিষ্কার ও বিজ্ঞানকে আরো এক ধাপ এগিয়ে নিয়ে যাবার ক্ষেত্রে।মুসলিমদের সেই স্বর্ণালী সময়ের কয়েকজন বিজ্ঞানীদের সাথে পরিচয় করানোই আমাদের এই প্রয়াস।আজ দেয়া হল এই সিরিজের দ্বিতীয় পর্বঃ

১) মুহম্মদ ইবন মুসা আল খারিযমী (৭৮০-৮৫০)

আল খারিযমী ছবি সূত্রঃ গুগল
আল খারিযমী
ছবি সূত্রঃ গুগল

তাকে আলগরিতমি কিংবা আলগাউরিযিন নামেও অনেকে চিনে থাকেন। হিন্দু-অ্যারাবিক সংখ্যাতাত্ত্বিক দিকে তার অনেক অবদান রয়েছে এবং ইউরোপীয় গণিতের শাখায় বীজগণিতের ধারণা সর্বপ্রথম তিনিই আলোচনা করেন।তাকে বীজগণিতের জনক হিসেবেও অভিহিত করা হয়ে থাকে।

২) ওমর খৈয়াম (১০৪৮-১১৩১)

ওমর খৈয়াম ছবি সূত্রঃ গুগল
ওমর খৈয়াম
ছবি সূত্রঃ গুগল

ওমর খৈয়াম পারস্যের একজন গণিতবিদ, জ্যোতির্বিদ এবং কবি।বিজ্ঞানের নানা দিকে আবিষ্কারের জন্য অবদান রাখায় এবং তার কাব্যগ্রন্থ “রুবাইয়াৎ” এর জন্য তিনি অমর হয়ে আছেন।

৩) তাবিথ ইবন কুররা (৮২৬-৯০১)

থাবিত ছবি সূত্রঃ গুগল
থাবিত
ছবি সূত্রঃ গুগল

তাকে থেবিত নামেও অনেকে চিনে থাকেন।তিনি একাধারে একজন গণিতিবিদ, পদার্থবিদ ও জ্যোতির্বিদ। টলেমীর নানা মতবাদকে তিনি পুনরায় প্রতিষ্ঠিত করেন এবং তিনি পরিসংখ্যানের জনক।

৪) আবু বকর আল রাযী (৮৬৫-৯২৫)

আল রাযী ছবি সূত্রঃ গুগল
আল রাযী
ছবি সূত্রঃ গুগল

তাকে অনেকে রাযেস নামেও চিনে থাকে। তার জন্ম পারস্যে। তিনি একজন আলকেমিস্ট ও দার্শনিক। ইতিহাসের অন্যতম চিকিৎসাবিদ হিসেবেও তার সুনাম রয়েছে।

৫) জাবির ইবন হাইয়্যান (৭২২-৮০৪)

জাবির ইবন হাইয়্যান ছবি সূত্রঃ গুগল
জাবির ইবন হাইয়্যান
ছবি সূত্রঃ গুগল

জাবির ইবন হাইয়্যানকে জেবার নামেও অভিহিত করা হয়ে থাকে। তাকে বলা হয় আরবের রসায়ন শাস্ত্রের জনক। আলকেমি ও ধাতুবিদ্যা নিয়ে তার বেশ কিছু কাজ রয়েছে।

তথ্যসূত্রঃফেমাসসাইন্টিস্ট ডট অর্গ