গুগল ক্রোম এর এক্সটেনশন ডেভলপার মোহাম্মাদ মুনসুর জানিয়েছেন, ফেসবুক খুব শীঘ্রই তার ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য ফেসবুক ফ্রেন্ডস ইম্পোর্টার ক্রোম এক্সটেনশনটি ব্লক করতে যাচ্ছে। এতে করে, ফেসবুক এর ব্যব্যহারকারীদের তথ্য কেউ-ই অন্য কোন সাইটে প্রবেশ করাতে পারবে না কোনভাবেই।

মোহাম্মাদ মুনসুর এক্সটেনশনটির হোমপেজ এ আরো লিখেছেন. “Facebook is trying so hard to not allow you to export your friends. They started to remove emails of your friends from your profile by today July 5th 2011. (The extension) will no longer work for many people.”

ফেসবুক ফ্রেন্ডস ইম্পোর্টার এক্সটেনশনটি সাধারম মানের একটি এক্সপোর্টিং টুলস হিসাবে ফেসবুক ফ্রেন্ডসদের ফোন/মোবাইল নাম্বার, ইমেইল ঠিকানা সহ আরো অন্যান্য গোপন তথ্য সরাসরি যেকোন সময়ে গুগল কন্টাক্ট লিস্টে পাঠানো যেত। পেসবুক কর্তুপক্ষ এর আগে যদিও ব্যভপারটি বিবেচনা করেছিলেন, কিন্তু বর্তমানে গুগল+ চালু হবার পর থেকে তারা এই সেবাটিতে পুরোপুরি বন্ধের উদ্যোগ নিয়েছেন। 🙂

CNET কর্তৃপক্ষ তাদের এক বিবৃতিতে গুগল ক্রোম এর এই এক্সটেনশনটিকে ফেসবুকের ট্রার্মস এন্ড কন্ডিশনের পরিপন্থী হিসাবে উল্লেখ করে লিখেছেন, “you will not collect users’ content or information, or otherwise access Facebook, using automated means (such as harvesting bots, robots, spiders, or scrapers) without our permission.

গুগলের এই সেবাটির সম্পর্কে সম্প্রতি অনলাইন জার্নাল Mashable-ও বলেছে, “Google, an online giant but a heavy underdog in the social networking race, has taken the opposite stance, having recently launched Takeout, a tool that lets you export all your data from various Google services.

আমার ব্যক্তিগত মতামত বললে, ফেসবুক যখন তাদের ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য প্রাইভেসি বাড়াচ্ছে। তাতে তাদেরকে আমি সাধুবাদ জানাই। আর কিছু না হোক, যে হারে ফেসবুক আমরা ব্যবহার করি তাতে অনেকেই আমাদের গোপন তথ্যও ফেসবুকে জমা করে রাখি। আর তা রক্ষা করতেই ফেসবুকের এই কার্যক্রম। কিন্তু গুগল যদি, নতুনভারে কোন মাধ্যম বের করে আবারো ফেসবুকের বব্যহারকারীদের উপর একপ্রকার হামলা চালায় তাহলে হয়তো !!! বিশ্ববাসী খুব শীঘ্রই এই দুই জায়েন্টের মধ্যে লড়াই দেখবে। 😉

আপনি কি মনে করেন? জানাতে ভুলবেন না কিন্তু। 🙂

সকলে ভাল থাকবেন, সুস্থ থাকবেন।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.