বেশ কিছু দিন আগের একটি পোষ্টে বলেছিলাম সরকার যে কোন সময় তাদের প্রয়োজনে আপনার তথ্যগুলোকে ব্যবহার করতে পারে। আপনি যদি আমেরিকার বিরুদ্ধে কোন কাজ করেন এবং সেই কাজে যদি আমেরিকার সামাজিক নেটওয়ার্ক ব্যবহার করেন তারা যে কোন সময় আপনার তথ্যগুলো হাতিয়ে নিতে পারেন।  উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান আসাঞ্জ এমনটাই ইঙ্গিত দিয়েছেন রাশিয়া টুডে পত্রিকার স্বাক্ষাতকারে।

তিনি বলেন,” The most appalling spy machine that has ever been invented”

এটা বলার কারন হলো আমরা সামাজিক নেটওয়ার্ক ব্যবহার করছি নিজেদের যোগাযোগের জন্য। অনেক সময় আমাদের কথা বার্তা বা ব্যক্তিগত আলাপ আলোচনা যদি কখনো আমেরিকার স্বরাস্ট্র বা পররাস্ট্র নীতির বিরুদ্ধে যায় এবং তারা ফেসবুকের মাধ্যমে আপনার তথ্যগুলোকে ব্যবহার করে তাহলে আপনি তার বাধা দেওয়ার ক্ষমতা রাখতে পারবেন না। ফেসবুক তাদের দেশের আইন মেনে চলতে বাধ্য। তার দেশের সরকার যে কোন তথ্য চাইলে তা দিতে বাধ্য। আসাঞ্জ জানায়,

Everyone should understand that when they add their friends to Facebook, they are doing free work for United States intelligence agencies, and building this database for them

তাহলে ফেসবুক কি আমেরিকার গুপ্তচরদের নিয়ন্ত্রনে? এ প্রশ্নের জবাবে আসাঞ্জ জানায়, না, ফেসবুক তারা পরিচালনা করে না তবে সেখানকার যে কোন তথ্য  সংগ্রহ করার অনুমোদন তাদের আছে। ফেইসবুকের মত যুক্তরাস্ট্র ভিত্তিক অন্যান্য সাইটের ব্যবহারকারীদের তথ্য, নাম, যোগাযোগ, সম্পর্ক ইত্যাদি সরকারের কাছে উন্মুক্ত বলে দাবী করেন এস্যাঞ্জ। তিনি আরও বলেন ইউএস ইন্টিলিজেন্স এর ব্যবহারের জন্য ফেইসবুকের একটি ইন্টারফেস রয়েছে।

ফেইসবুককে স্পায়িং টুল হিসেবে ব্যবহার করা নতুন কিছু নয়। কিভাবে সোশ্যাল মিডিয়া থেকে তথ্য সংগ্রহ করতে হয় এই ব্যপারে আইন বিভাগের কর্মীদের ইতোমধ্যে প্রশিক্ষন দেয়া শুরু হয়েছে।

উপরের তথ্যপত্রে দেখা যায় ফেইসবুক থেকে কি কি তথ্য সংগ্রহ করা যেতে পারে সে সম্পর্কে বলা হয়েছে।

আসাঞ্জ এটাও বলেন যে, উইকিলিকস জনগনের গুরুত্বপূর্ণ গোপন তথ্য ফাঁস করে না, বরং জনগনের জন্য ক্ষতিকর সরকারী তথ্য ফাঁস করে।  তিনি বর্তমান মিডিয়ার সমালোচনা করেন। তিনি জানান, বর্তমান ধারার মিডিয়া বাস্তবতা বর্জিত। যুদ্ধ বন্ধ করা ও কলুষিত সরকারের বিরুদ্ধে লড়তে মিডিয়ার কোন ভূমিকাই নাই এবং এই ধারার মিডিয়ার অস্তিত্ব ছাড়াও পৃথিবী আরো সুন্দর হতে পারতো।

স্বাক্ষাতকারের সম্পূর্ণ ভিডিও

comments

6 কমেন্টস

  1. আল্লাহ ই ভালো জানেন দুনিয়ার কি হাল হচ্ছে। তথ্য টি শেয়ার করার জন্যে টিউটো ভাই কে অসংখ্য ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.