সামাজিক যোগাযোগ সাইট ফেইসবুক কম্পিউটারে ব্যবহার করার পাশপাশি মোবাইলফোন থেকেও ব্যবহার করার সুযোগ রয়েছে। তবে মোবাইল ফোনে ইন্টারনেট সংযোগ থাকতে হয়। আর ফেইসবুকের নোটিফিকেশনগুলো এতদিন কেবল ইমেইলেই পাওয়া যেত। অন্যান্য দেশের ব্যবহারকারীরা এসব নোটিফিকেশনগুলো ইমেইলের পাশাপাশি মোবাইল ফোনেও পেয়েছেন এতদিন। এবার আমাদের দেশেও এসেছে এ সুযোগ।  ইন্টারনেট সংযোগ না থাকলেও এখন স্ট্যাটাস আপডেট, কারোও ওয়ালে পোস্ট করা  এবং নোটিফিকেশন মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে দেখার সুবিধা রয়েছে। এজন্য  ফেইসবুকে কিছু সেটিংস পরিবতন করে নিতে হবে। এখন কম্পিউটার থেকে প্রথমে  ফেসবুক অ্যাকাউন্টে লগ-ইন করুন। এবার Account থেকে Account Settings এ যান।

2010-10-07_182847

এবার Account Settings  থেকে Mobile লেখা ট্যাব এ যেতে হবে। নিচের ছবি তে ফলো টা দিলাম

2010-10-07_183102

মোবাইল ট্যাবে গেলে নিচের ছবির মতো একটি পেজ খুলবে। যেখানে একাবারে নিচে লেখা রয়েছে -এ যেতে হবে `অলরেডি রিসিভড এ কনফারমেশন কোড?’ ছবিতে লাল দাগ দিয়ে দিলাম। এই লেখাটির উপর ক্লিক করুন।

2010-10-07_183355

এরপর যে মোবাইল নাম্বার থেকে ফেইসবুক স্ট্যাটাস আপডেট করতে চান এবং নোটিফিকেশন পেতে চান সেঁটির মেসেজ অপশনে গিয়ে ইংরেজি এফ (f) লিখে গ্রামীনফোন ব্যবহারকারীরা ২৫৫৫ নাম্বার এবং বাংলালিংক ব্যবহারকারীরা ৩২৬৬৫ একটি এসএমএস পাঠাতে হবে। ফিরতি এস.এম.এস এ ব্যবহারকারীকে একটি  Confirmation Code পাঠানো হবে। এবার কম্পিউটার থেকে মোবাইল ট্যাবের নিচে Already received a confirmation code? লেখা বাটনটিতে কিক করুন। যে Confirmation Code-টি এসএমএস এ এসেছে সেটি কনফার্মেশন বক্সে লিখতে হবে।

2010-10-07_183509

এবার Confirm এ কিক করুন। এখন কি কি নোটিফিকেশন মোবাইলে পেতে চান তার সেটিংগুলি ঠিক করে দিন। এরপর থেকে ফেসবুকের সব ধরণের নোটিফিকেশন এসএমএসের মাধ্যমে পাবেন। এরজন্য অতিরিক্ত কোন চার্জ দিতে হবেনা। আমি আজ দুইদিন ধরে এ সেবাটি উপভোগ করছি।:-)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here