ফেইসবুক নিয়ে আমার আগের পোস্টটি পাঠকদের মাঝে বেশ সাড়া ফেলেছে। অনেকে আমাকে ফোন করে (ফেইসবুক প্রোফাইল থেকে পাওয়া) ধন্যবাদ জানিয়েছেন এ ধরণের পোস্ট দেয়ার জন্য। সাধারণত বিনা কারণে কেউ ফোন করলে বিরক্ত লাগে। তবে পাঠকদের ফোন পেয়ে এবার তেমন বিরক্ত বোধ করিনি। বরং উৎসাহিত হয়েছি আরোও পোস্ট দেয়ার জন্য। আজকের পোস্টটিও ফেইসবুক সংক্রান্ত। ব্যবহারকারীরা যাতে আরোও নিরাপদে তথ্য শেয়ার করতে পারেন সেজন্য গত বুধবার ফেইসবুকে ‘গ্র“পস’ নামক একটি ফিচার চালু করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় আনুষ্ঠানিকভাবে ফিচারটি চালু করেছেন ফেইসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ। ‘গ্র“পস’ ফিচারের বিস্তারিদ নিয়ে আরেকটি পোস্ট দিব কয়েকদিন পর। কারণ আমাদের দেশে এখনও এটি চালু হয়নি। আজকে যে টুলসটি নিয়ে আলোচনা করবো সেটি হলো ফেইসবুক ডাউনলোড টুলস। ‘গ্র“পস’ ফিচার যেদিন চালু করা হলো একই দিন ‘ডাউনলোড টুলস’ টিরও আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন জুকারবার্গ।

সংবাদ সম্মেলনে মার্ক জুকারবার্গ
সংবাদ সম্মেলনে মার্ক জুকারবার্গ, ছবি ক্রেডিট: এএফপি

ডাউনলোড টুলস
ফেইসবুকের ব্যবহারকারীরা ইদানিং নানা কারণেই অ্যাকাউন্ট বাতিলের স্বীকার হচ্ছেন। অ্যাকাউন্ট অপব্যবহারের কারণেও অনেকে সাধের ফেইসবুক অ্যকাউন্ট হারাচ্ছেন। হয়ত সহজেই আরেকটি অ্যাকাউন্ট খুলে নেয়া যাবে তবে আগের অ্যাকাউন্টের কনটেন্টগুলো আর খুঁজে পাবেন না কোনদিন! তিল তিল করে ফেইসবুকে জমা হওয়া সব কনটেন্ট এবং তথ্য হারিয়ে যাবে চিরতরে! তবে চিরতরে হারিয়ে যাওয়ার আগে তথ্যগুলো যাতে ব্যবহারকারীরা কম্পিউটারের হার্ডড্রাইভে সংরণ করে রাখতে পারেন সে বন্দোবস্ত করে দিলেন জুকারবার্গ।  ডাউনলোড টুলসের মাধ্যমে ব্যবহারকারীরা হার্ডড্রাইভে ফেইসবুক অ্যাকাউন্টের সব তথ্য ডাউনলোড করে নিতে পারবেন।

প্রক্রিয়া
প্রথমে আপনার ফেইসবুক অ্যাকাউন্টে সাইন ইন করুন। এবার হোমপেইজের উপরে ডানপাশে Accounts এ কিক করুন। এখান থেকে আপনাকে এবার ক্লিক করতে হবে Account Settings এ। নিচের ছবি তে ফ্লো টা দিলাম।

নতুন যে পেইজটি খুলবে এবার একেবারে তার নিচে Download your information নাম এ একটা ট্যাব পাবেন। সেখানকার Learn More লেখা লিংকে কিক করুন।

FB

এরপর Download বাটেন একটি ক্লিক করুন। এবার আপনার ফেইসবুক মেইল অ্যাকাউন্টে একটি মেইল পাবেন (মেইল পেতে কয়েক ঘন্টা দেরি হতে পারে)। মেইলে একটা লিংক পাবেন। লিংকটিতে কিক করুন। নতুন যে পেঁজটি খুলবে সেখানে আপনার ফেইসবুকের পাসওয়ার্ডটি লিখুন। এবার ডাউনলোডে কিক করলে আপনার ফেইসবুকের তথ্যগুলো ডাউনলোড হওয়া শুরু করবে।

তথ্যগুলো যেভাবে দেখবেন
ডাউনলোড হওয়া তথ্যের ফাইলটি জিপ ফাইল হিসাবে থাকবে। প্রথমে সেটি আনজিপ করুন। এবার যে ফাইলটি ইনডেক্স নামে পাবেন সেটি কোন ওয়েব ব্রাউজার দিয়ে খুলুন (ওপেন উইথ থেকে ব্রাউজার নির্বাচন করতে হবে)। এবার ফাইলটি অফলাইনে ঘুরে বেড়াতে পারবেন এবং তথ্যাবলী সব দেখতে পারবেন। ছবিগুলো পাবেন অ্যালবাম নামক একটি ফোল্ডারে। 🙂
যারা আরোও সহজে এ ট্রিক্সটি দেখতে চান তারা নিচের ভিডিওটি একনজরে দেখে নিন। কোন কিছুই আর বুঝতে বাকি রইবে না। চেয়েছিলাম ভিডিওটা বাংলায় ডাবিং করে দিতে। কিন্তু কিভাবে ডাবিং করতে হবে সেটি না জানার কারণে ইংরেজিতেই রয়ে গেল। 🙁

এখন নিশ্চয় আর বুঝতে কোন অসুবিধা নেই। 🙂 হ্যাপি ফেইসবুকিং!!! 🙂 । ফেইসবুকের নতুন ফিচারটি আপনাদের কেমন লেগেছে? এটি ব্যবহারকারীদের কতটুকু উপকারে আসবে? প্লিস সে এন্ড লেট মি ডিসকাস মোর.. হ্যাপি রিডিং…..

comments

10 কমেন্টস

  1. হুম, আমিন সাহেব, এটা ভাল একটা ফিচার হয়েছে
    দিন যতই যাচ্ছে, আমার মনে হচ্ছে এফবি গুগুওলকে টক্কর দেওয়ার ভাল ব্যবস্থা করছে

  2. অনেক ভাল হয়েছে, আমিন ব্রাদার
    ফেইস বুকের ফিচারটি অনেকেরই কাজে আসবে
    গুগলকে ভাল টক্কর দিতে হলে আরো মারাত্মক ফিচার নিয়ে আসতে হবে

    • হুমমম… আরোও ভালো হতো জিমেইলের মতো একটা অ্যাকাউন্ট থেকে তথ্য ডাউনলোড করে সরাসরি আরেকটি একাউন্টে আপলোড করার সুযোগ থাকলে (ফ্রেন্ডগুলা ছাড়া। কারণ বন্ধুও যদি আপলোড করার সুযোগ থাকে তাহলে নিরাপত্তা সমস্যা থাকবে।)।

  3. ভাইয়া ফেসবুক যে ফাইল দেয় সেটা ইমপোর্ট করার কোনো উপায় নাই । আবার বন্ধুর যে লিস্ট দেয় সেটা শুধু নাম। কোনো লিংক থাকে না প্রোফাইলের । সুতরাং এটাকে আরো ইমপ্রুভ করা দরকার ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.