ফুল বিক্রেতা ও কৃষকদের ক্ষমতায়নের জন্য অনলাইন পোর্টাল দেশিফুল ডটকম এবং ইউএসএইড এর এগ্রিকালচারালভ্যাল্যু চেইন প্রকল্পের মাঝে এক চুক্তি সাক্ষরিত হয়েছে। আজ ১৪আগস্ট২০১৬ এই চুক্তি সাক্ষর অনুষ্ঠিত হয়।

দেশিফুল ডটকম এর মূল উদ্দেশ্য হচ্ছে অনলাইন এর মাধ্যমে গ্রাহকদের মাঝে ভাল মানের ফুলের তোড়া পৌঁছে দেওয়া। তারা নিরলস ভাবে কাজ করছে দেশের ফুল বিক্রেতাদের নিয়ে, খেয়াল রাখছে ফুলের মান বৃদ্ধির দিকটিও। তথ্য-প্রযুক্তি ভিত্তিক সেবা ব্যবহার করে বিশ্বব্যাপী এই ধরনের অনলাইন পোর্টাল গুলোর মিল রেখে দেশের নারী কৃষক যারা কিনা ফুল উৎপাদনে অবদান রাখছে, তাদের ক্ষমতায়নেও দৃষ্টি নিবদ্ধ করছে দেশিফুল ডটকম।

ইউএসএইড এর এগ্রিকালচারাল ভ্যালু চেইন প্রকল্প বাংলাদেশ কৃষি ক্ষেত্রে ফসল এর মান বৃদ্ধির জন্য কাজ করছে, আর এই কারনেই তারা দেশিফুল ডটকম এর সাথে চুক্তিবদ্ধ হয়েছে, যাতে করে ফুল বিক্রেতা এবং ফুল চাষিদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে তারা একটি স্বাস্থ্যকর ব্যবসার পরিবেশ সৃষ্টি করতে পারে।

এই প্রচেষ্টার অংশ হিসেবেদেশিফুল ডটকম একটি অনলাইন মোবাইলঅ্যাপ্লিকেশন সেবাও চালু করেছে যার নাম ‘দেশিফুল’, এতে করে বিক্রেতারা প্রযুক্তিগতে আরও এক ধাপ এগিয়ে যাবে । এই অ্যাপ এর মাধ্যমে বিক্রেতারা প্রত্যেক দিনের তাজা ফুলের তথ্য প্রকাশ করতে পারবে তাদের অনলাইন পোর্টালে, যেটা কিনা দেশিফুল ডটকম এর ওয়েব সাইট এ দেখা যাবে এবং গ্রাহকরা সাথে সাথে অনলাইন এ ফুল কিনতে পারবে। ফুল কেনার সময় ক্রেতারা বিকাশ, ভিসা,মাস্টার এবং ডাইনারস ক্লাব কার্ড এর মাধ্যমে মূল্য প্রদান করতে পারবে। তাছাড়া ফুল ডেলিভারির সময়ও তারা টাকা প্রদান করতে পারবে।

এই চুক্তি সাক্ষর অনুষ্ঠানে ইউএসএইড এর এগ্রিকালচারাল ভ্যাল্যু চেইন প্রকল্প বাংলাদেশ এবং দেশিফুল ডটকম অনলাইন পোর্টাল’র কর্মকর্তাদের সাথে উপস্থিত ছিলেন দুই প্রতিষ্ঠানের প্রধান মাইকেল ফিল্ড এবং বুশরা আলম।  অনুষ্ঠানে দেশিফুল ডটকম এর প্রধানবুশরা আলম বলেন, ‘আমরা ফুল বিক্রেতা এবং ফুল চাষিদের নিয়ে কাজ করতে চাই ফুলের বাজারের মূল্য শক্তিশালী করার জন্য, এছাড়া আমরা আইসিটি ভিত্তিক সেবা ব্যবহার করছি যাতে করে ভোক্তাদের নিত্যনতুন ডিজাইনের ফুলের তোড়া প্রদান করতে পারি’।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.