ডাইনামিক ওয়েব সাইট তৈরির ক্ষেত্রে স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ গুলোর মধ্যে সর্বাধিক পরিচিত এবং জনপ্রিয় ওপেন সোর্স ল্যাঙ্গুয়েজ হচ্ছে PHP । একজন দক্ষ ওয়েব ডেভলপার হওয়ার জন্য PHP শেখার কোনো বিকল্প নেই। ডাটাবেজ নির্ভর ওয়েব সাইট তৈরির ক্ষেত্রে PHP এর সাথে ডাটাবেজ হিসেবে MySql এর ওপেন সোর্স  প্রতিদ্বন্দ্বী কেউ নেই। আমরা প্রজেক্ট ভিত্তিক উপস্থাপনার মাধ্যমে বিষয় গুলো আয়ত্ব করার মাধ্যমে দক্ষতা বৃদ্ধির চেষ্টা করব।

……………………………………………………………………

পিএইচপি ক্লাসরুমঃ ২য় পর্ব তে PHP এর মাধ্যমে কোন লেখা প্রদর্শণ করার পদ্ধতি  দেখেছি। আজ আমরা  PHP স্কিপ্টে মন্তব্য যুক্ত করার পদ্ধতি দেখব।

স্কিপ্টে মন্তব্য যুক্ত করার কারণ

একজন ভাল প্রোগ্রামারের অন্যতম বৈশিষ্ট্য প্রোগ্রামে মন্তব্য দেয়া। মন্তব্য আপনার স্ক্রিপ্টকে অনেকবেশি ব্যবহার বান্ধব করে তুলতে পারে। এছাড়া পরবর্তীতে স্ক্রিপ্ট আপডেটের ক্ষেত্রেও বেশ কাজে লাগে। মনে করুন কোন একটি কাজের জন্য একটা স্ক্রিপ্ট তৈরি করলেন, এতে অসংখ্য ভেরিয়েবল, ফাংশন ইত্যাদি থাকবে এটাই স্বাভাবিক। এখন অন্যকেও যদি আপনার স্ক্রিপ্টটি ব্যবহার করতে চায় তাহলে সে ক্ষেত্রে আপনি কোন ভেরিয়েবলটি কেন যুক্ত করেছেন, কোন ফাংশনটি কি কাজ করছে বা কি উদ্দেশ্যে এটা তৈরি করা হয়েছে ইত্যাদি জানার প্রয়োজন হতে পারে। এমন কি দীর্ঘ দিন পরে কাজ করতে গিয়ে আপনার নিজেরও জানার প্রয়োজন হতে পারে। এজন্যই স্ক্রিপ্টে মন্তব্য যুক্ত করা হয়।

স্কিপ্টের মন্তব্যে কি কি থাকে

মূলত মন্তব্যের মাধ্যমে স্ক্রিপ্টের কোন কোড টুকু কি কাজ করছে, কি উদ্দেশ্যে তৈরি করা হয়েছে, কোন কোন অংশে কাজ করছে, স্ক্রিপ্টেরে বর্ণনা, স্ক্রিপটি কিভাবে ব্যবহার করতে হবে ইত্যাদি উল্লেখ করা থাকে।

PHP স্কিপ্টে মন্তব্য যুক্ত করার পদ্ধতি

পি এইচ পি স্ক্রিপ্টে তিনটি পদ্ধতিতে মন্তব্য যুক্ত করা যায়।যথা,

  • C++ স্ট্যাইল মন্তব্য
  • Shell স্ট্যাইল মন্তব্য
  • C স্ট্যাইল মন্তব্য বা মাল্টি লাইন মন্তব্য

C++ স্ট্যাইল মন্তব্য

C++ স্ট্যাইল মন্তব্য সাধারণত এক লাইন মন্তব্যের জন্য ব্যবহার করা হয়।এজন্য মন্তব্যের শুরুতে // চিহ্নটি ব্যবহার করা হয়। যেমন

<?php

echo “This is an example of comment “;  // This is a C++ like    comment

?>

Shell স্ট্যাইল মন্তব্য

C++ স্ট্যাইল মন্তব্যের মত Shell স্ট্যাইল মন্তব্যও সাধারণত এক লাইন মন্তব্যের জন্য ব্যবহার করা হয়।হয়।এজন্য মন্তব্যের শুরুতে # চিহ্নটি ব্যবহার করা হয়। যেমন

<?php

echo “This is an another example of comment “;

# This is a shell like comment

?>

C স্ট্যাইল মন্তব্য বা মাল্টি লাইন মন্তব্য

একাধিক লাইনে মন্তব্য প্রদানের জন্য এই স্ট্যাইলটি ব্যবহার করা হয়। আমরা CSS স্কিপ্টিং এর ক্ষেত্রেও এ পদ্ধতি ব্যবহার করে থাকি। এজন্য মন্তব্যের শুরুতে /*  চিহ্ন এবং শেষে */ব্যবহার করা হয়।যেমন

<?php

echo “This is an example of multiline comment “;

/* This is a C like comment .

This is the second line of multiline comment

and this is the third line .*/

?>

প্রজেক্ট অনুশীলন

<html>

<head>

<title>This is title </title>

</head>

<body>

<?php

echo “This is an example of comment <br />”; // This is a C++ like comment

echo “This is an another example of comment <br />”;

# This is a shell like comment

echo “This is an example of multiline comment  “;

/* This is a C like comment .

This is the second line of multiline comment

and this is the third line .*/

?>

</body>

</html>

উপরের কোড টুকুকে একটা notepad এ লিখে File মেনু থেকে Save as এ ক্লিক করে File name হিসেবে comment.php দিয়ে Save as type হিসেবে All files সিলেক্ট করে এরপর Save বাটনে ক্লিক করে Save করুন।

অবশ্যই comment.php ফাইলটিকে ব্রাউজারে প্রদর্শন করার জন্য C:\xampp\htdocs অর্থাৎ htdocs ফোল্ডারের মধ্যে রাখতে হবে। সুবিধার্থে htdocs ফোল্ডারটিকে Shortcut করে Desktop এ রেখে দিতে পারেন। অবশ্যই xampp অর্থাৎ Apachi সার্ভার Running অবস্থায় রাখতে হবে।

ফাইলটি ব্রাউজারে দেখানোর জন্য এড্রেস বারে লিখুন http://localhost/comment.php

তাহলে ব্রাউজারে নিচের ছবির মত দেখা যাবে

প্রজেক্ট বিশ্লেষণ

C++ স্ট্যাইল , Shell স্ট্যাইল এবং C স্ট্যাইল পদ্ধতিতে মন্তব্য বা কমেন্ট লেখা হয়েছে। echo দ্বারা যে লেখা গুলো লেখা হয়েছে ব্রাউজারে শুধুমাত্র সেটিই  প্রদর্শিত হচ্ছে। মন্তব্য বা কমেন্ট এর অংশ প্রদর্শিত হচ্ছে না।

দৃষ্টি আকর্ষণ

PHP তে Shell স্ট্যাইল এবং C++ স্ট্যাইল উভয়ই এক লাইন মন্তব্যের জন্য ব্যবহার করা হয়। তবে সাধারণ মন্তব্যের জন্য C++ স্ট্যাইল এবং মান সম্পর্কিত কোন তথ্য দেয়ার জন্য  Shell স্ট্যাইল ব্যবহার করা যেতে পারে।

………………………………………………………………………………..

এখানেই শেষ করছি। সকলের জন্য শুভকামনা রইল ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here