ভয়েস অ্যাসিসটেন্ট সার্ভিস দিয়ে নতুন স্পিকার উন্মোচন করেছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী সার্চ ইঞ্জিন গুগল। ৪ অক্টোবর গুগল ইভেন্টে স্মার্ট স্পিকার ছাড়াও বেশ কিছু ডিভাইস উন্মোচন করে প্রতিষ্ঠানটি।

এ বছরের মে মাসে প্রথমবারের মতো স্মার্ট স্পিকারটি দেখায় গুগল। এবারের অনুষ্ঠানে পাকাপোক্তভাবে ডিভাইসটি উন্মোচন করা হয়, জানিয়েছে সিএনএন।
নতুন এই গুগল অ্যাসিস্ট্যান্ট স্পিকার স্মার্টফোন, স্মার্টওয়াচসহ অন্য স্মার্ট গ্যাজেটগুলো নিয়ন্ত্রণ করতে পারে। স্পিকারটি ব্যবহারকারীর সঙ্গে কথোপকথনের মাধ্যমে তথ্যানুসন্ধান, মিডিয়া প্লেয়ার নিয়ন্ত্রণ করা এমনকি মুভি টিকেট বুকিং করতে পারবে। আর এই স্পিকারের মাধ্যমেই অ্যাপলের সিরি এবং অ্যামাজনের ইকোর সঙ্গে প্রতিযোগিতায় নামতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।
কোনো প্রকার টাচ স্ক্রিন ছাড়াই নিয়ন্ত্রণ করা যাবে ডিভাইসটি। গ্রাহক এটিকে প্রশ্ন করলে, তার ফলাফলে গুগল যে উত্তর দেবে সেখান থেকেই আবার প্রশ্ন করা যাবে। অর্থাত্ এটি গ্রাহকের সঙ্গে কথোপকথন ধরে রাখতে পারে। অন্যান্য প্রতিদ্বন্দ্বী ভয়েস অ্যাসিসটেন্ট সার্ভিসগুলোর এই সুবিধা নেই।
গুগলের ‘নলেজ গ্রাফ ডেটাবেইজ’ ব্যবহার করে তৈরি করা হয়েছে এই ভয়েস অ্যাসিসটেন্ট। প্রায় সাত হাজার কোটি বিষয়ের তথ্য রয়েছে এই ডেটাবেইজে। আর চার বছর ধরে এটি ব্যবহার করে আসছে গুগল।
গুগলের এই ভয়েস অ্যাসিসটেন্ট স্মার্ট স্পিকার ব্যবহার করতে গ্রাহককে বলতে হবে ‘ওকে গুগল’। তাহলেই গ্রাহকের সেবার জন্য সাড়া দেবে।
গুগলের স্মার্ট স্পিকারের মূল্য ধরা হয়েছে ১২৯ মার্কিন ডলার, যেটি অ্যামাজনের ‘ইকো’ থেকে ৫০ ডলার কম। নভেম্বরের ৪ তারিখ ডিভাইসটি বাজারে ছাড়বে গুগল।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here