প্রযুক্তির কল্যাণে বদলে যাচ্ছে চারপাশের সবই। টেলিভিশন, মোবাইলফোন, ঘড়ি, চশমাসহ জীবনযাপনের সবই প্রযুক্তির ছোঁয়ায় বদলে যাচ্ছে প্রতিদিন। তাই এবার হাতের টুথব্রাশটাও আর পিছিয়ে থাকবে কেন?

এই ভাবনা থেকেই স্মার্ট টুথব্রাশ নিয়ে এসেছে প্রযুক্তি প্রতিষ্ঠান অনভি। ‘প্রোফিক্স’ নামের এই টুথব্রাশটিতে রয়েছে ক্যামেরা। তাই দাঁত ব্রাশ করার সময় সরাসরি মুখের ভেতরের অবস্থার ভিডিও দেখতে পারবেন আপনার আইফোনে।

আর চাইলে দাঁতের ডাক্তারকে দেখানোর জন্য ভিডিও ধারণ বা স্থিরচিত্রও তুলে রাখতে পারবেন। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এনগেজেট।

প্রোফিক্স টুথব্রাশের মধ্যে রয়েছে একটি ছোট লাইট এবং এইচডি ক্যামেরা। ১০৮০ পিক্সেলের ভিডিও ধারণ করতে পারবে এই ক্যামেরাটি। পাশাপাশি ১০ মেগাপিক্সেলের স্থিরচিত্র তুলতে পারবে।

ফলে মুখের ভেতরের ও দাঁতের স্পষ্ট ছবি তুলতে পারবে এই টুথব্রাশটি। দাঁতের ফাঁকে কোনো ময়লা জমে আছে কি না বা ভেতরে মাড়িতে কোনো দাঁতের সমস্যা আছে কি না এই ছবির মাধ্যমে ব্যবহারকারীরা ও দন্ত চিকিৎসকরা সেটি শনাক্ত করতে পারবেন।

স্মার্ট এই ডিভাইসের সঙ্গে রয়েছে চারটি পরিবর্তনযোগ্য ব্রাশ। প্রয়োজন অনুযায়ী দাঁতের অবস্থা বুঝে এসব ব্রাশ বদলে ব্যবহার করা যাবে।

তবে এই স্মার্ট টুথব্রাশটি বেশ দামি, ৪০০ মার্কিন ডলার। এর মাত্র অর্ধেক দামেই পাওয়া যায় ওরাল-বি এর ৭০০০ স্মার্টসিরিজের টুথব্রাশ। কাজও প্রায় একই। তবে ওরাল বি-এর টুথব্রাশগুলো পরিবর্তন করা যায় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here