প্রায় সবার কাছেই এম.পি.থ্রী প্লেয়ার থাকে। তাছারা আমাদের দেশে মোবাইল তো সবার ই আছে। এসব যন্ত্র থাকলেই তো হয় না , নিয়মিত এদের খাদ্য দিতে হয় । আপনারা তো জানেন এদের খাদ্য কি? মাঝে মাঝে এদের অসময়ে খিদা পায় মানে চার্জ শেষ আরকি। এমন অসময়ে খুদা লাগে যে তখন এদের খাদ্য না ও থাকতে পারে ( বিদ্যুৎ থাকে না ) । তো কি করা যায় ? যারা ল্যাপটপ ব্যবহার করেন কিংবা যারা সর্বদা কম্পিউটার নিয়েই পড়ে থাকেন তাদের সব তো কম্পিউটার রিলেটেড হওয়া দরকার । তো একটু খেতে তৈরি করুন ইউ.এস.বি ব্যাটারি চার্জার । এই চার্জারটি বানাতে আপনাকে ইলেক্ট্রনিক্স এ তেমন দক্ষ হওয়ার দরকার নাই ।

c-1

যা যা লাগবেঃ
১. ১ টি ইউ.এস.বি ক্যাবল ( নষ্ট মাউস থেকে নিতে পারেন )

f-3
২. ৬ টি IN 4148 ডায়োড বা যেকোনো সিলিকন ডায়োড

Diode -1
৩. ১ টি ব্যাটারি কেসিং

যেভাবে কাজ করেঃ

কম্পিউটারের ইউ.এস.বি পোর্টের আউতপুত ভোল্টেজ ৫ ভোল্ট । কিন্তু একটা AAA হচ্ছে ১.২ ভোল্টের । আমরা জানি একটা ডায়োড ০.৬ ভোল্ট করে ড্রপ করে , তাহলে ৬ তা ডায়োড সিরিজে সংযুক্ত করলে ৩.৬ ভোল্ট ড্রপ করবে । তাহলে ৫ ভোল্ট থেকে ৩.৬ ভোল্ট বাদ দিলে আউতপুত পাবো ১.৪ ভোল্ট । একটু খেয়াল করে দেখুন এই সার্কিটকে সামান্য মডিফাই করে আপনারা মোবাইল চার্জার ও বানাতে পারবেন । সেক্ষেত্রে মবাইলের ব্যাটারি ভোল্টেজ কত তা দেখতে হবে এবং সে অনুপাতে ডায়োডকে সিরিজে লাগাতে হবে ।

যেভাবে তৈরি করবেনঃ

ইউ.এস.বি ক্যাবলের লাল ও কাল তার দুটি ছাড়া বাকি তারগুল ছেঁটে ফেলুন । ৬ টি ডায়োড কে সিরিজ সংযোগ দিন । সিরিজ ডায়োডের এনোড প্রান্তটি লাল তারের সাথে সংযোগ দিন । এবার সিরিজ ডায়োডের ক্যাথোড প্রান্তটি ব্যাটারি কেসিং এর (+) প্রান্তে এবং কাল তারটি ব্যাটারি কেসিং এর (-) প্রান্তে সংযোগ দিন । হয়ে গেল আপনার ইউ.এস.বি ব্যাটারি চার্জার ।

নিজের লেখা পড়ে নিজের কাছেই যেন মনে হচ্ছে সহজ করে বলতে পারি নি। ক্ষমা করবেন। আরও সহজ ভাবে বলতে চেষ্টা করবো । ও হ্যাঁ , এটা কিন্তু AAA ব্যাটারি চার্জার। চাইলে এটাকে মোবাইল চার্জার বানাতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here