বন্য পরিবেশে প্রানীদের উপর গবেষনা করতে অনেক সময় কিছু প্রানীকে চিহ্নিত করে রাখতে হয়। সময়ে সময়ে তাদের পরিবর্তনগুলো পর্যবেক্ষন করার জন্য। তবে বনের খোলা পরিবেশে এসব প্রানীকে ট্র্যাক করা যথেস্ট কঠিন একটি কাজ। এতদিন ধরে এটি বেশ কিছু সনাতন কৌশলে করা হোত। যেমন, চোখের দেখায় পর্যবেক্ষন অথবা জ্বিন সংক্রান্ত তথ্য সংগ্রহ করে সেগুলো অন্য প্রানীদের সাথে তুলনা করা। তবে প্রযুক্তির কল্যানে এই পদ্ধতি এখন অনেকটাই সয়ংক্রিয়করন করা সম্ভব।

কম্পিউটার এবং জীববিজ্ঞান এর একদল বিজ্ঞানী বারকোড স্ক্যানারের মত একটি পদ্ধতি তৈরি করেছেন যেটি দিয়ে ডোরাকাটা দাগওয়ালা প্রানীদের সনাক্ত করা যাবে। Stripespotter নামক এই প্রোগ্রামটি একটি ছবি থেকে জেব্রাগুলোকে আলাদা করতে পারে। এছাড়াও ডোরাকাটা অন্যান্য প্রানী যেমনঃ বাঘ, জিরাফ ইত্যাদিও সনাক্ত করা সম্ভব এটির মাধ্যমে।

এ প্রক্রিয়াটি খুবই সাধারন একটি পদ্ধতিতে চলে। যে কোন সাধারন ক্যামেরা দিয়ে তোলা ছবি Stripespotter এর ডাটাবেজে আপলোড করা হয়। এরপর প্রানীগুলোর দেহের একটি নির্দিস্ট অংশ নির্বাচন করে দেয়া হয়। তারপর প্রোগ্রামটি এর রেকর্ড তৈরি করে রাখে। পরবর্তীতে ঐ একই প্রানীর অন্য কোন ছবি দেয়া হলে প্রোগ্রামটি বলে দিতে পারে এটি কোন প্রানীটি, যা মানুষের পক্ষে মোটেও সহজ নয় বরং বলা যায় অসম্ভব।

এই পদ্ধতিতে যেসকল সুবিধা পাওয়া যাবেঃ

  • এটি প্রানীগুলোর বিভিন্ন রকম আকৃতি এবং স্পর্শকাতর কৌনিক দিকগুলো পর্যবেক্ষন করে।
  • গায়ে পরিস্কার দাগ আছে এমন যে কোন প্রানীর উপর এটি ব্যবহার করা যাবে।
  • ব্যবহারকারীকে এটি ফলাফলের ভিত্তিতে ফিডব্যাক প্রদান করে থাকে।

পর্যবেক্ষকরা তাদের এই উদ্ভাবন এই মাসের শেষে ইতালিতে একটি আন্তর্জাতিক বৈঠকে উপস্থাপন করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here