ব্লগের সিএমএস হিসেবে ওয়ার্ডপ্রেস সবচেয়ে বেশি ব্যবহৃত হলেও জুমলাও যথেস্ট জনপ্রিয়। এটি একটি ওপেন সোর্স কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম যেটি ব্যবহার করে ডায়নামিক ওয়েব সাইট তৈরি করা সম্ভব খুব সহজে। পেইজ ক্যাশিং, আরএসএস ফীড, ব্লগ, পোল ইত্যাদি সহ আরও অনেক সুবিধা এতে বিদ্যমান। জুমলার নতুন ভার্ষনে কি কি রয়েছে চলুন জানা যাক…

2011-01-12_201502

ডিজাইনারদের জন্য

কোর লেআউট ফাইল এখন সব ডিভের ভিতর

জুমলা ১.৬ এ সকল কোর আউটপুট ফাইল XHTML 1.0 Strict এই ফরমেটে লেখা,তাই এখন সব কোর লেআউট টেবিল বিহীন।এছাড়া এইচটিএমএল ৫ সাপোর্ট করে নতুন এই ভার্সনে।

টেম্পপ্লেট স্টাইল

আগে কোন একটা পেজ যদি চাইতেন যে একটু ভিন্ন দেখাক,তাহলে এরজন্য একটা আলাদা টেম্পপ্লেটে কোডিং করে তৈরী করতে হত।টেম্পপ্লেট স্টাইল সম্পাদনার মাধ্যমে কোন নির্দিষ্ট পেজ বদলানোর ইচ্ছে সহজেই কোডিং করা ছাড়াই করতে পারেন।

টেম্পপ্লেট ওভাররাইড বনাম লেআউট ওভাররাইড

আগে টেম্পপ্লেট ওভাররাইড এর মাধ্যমে জুমলার কিছু মৌলিক জিনিসে পরিবর্তন আনা যেত এখন যুক্ত হয়েছে লেআউট ওভাররাইড এতে আপনি মেনু আইটেম,কমপোনেন্ট,মডিউল,ক্যাটাগরি ইত্যাদির ইচ্ছামত লুকিং দিতে পারেন।

কোডমিরর এডিটর

নতুন একটা এডিটর যুক্ত হল নাম কোডমিরর এটা দিয়ে এইচটিএমএল সিএসএস সব এডিট করতে পারবেন।

মিডিয়া ম্যানেজারের উন্নতি

ফ্লাশভিত্তিক মিডিয়া আপলোডার আবার ফিরে এসেছে,এখন থেকে একসাথে একাধিক মিডিয়া আপলোড করতে পারবেন।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

আর্টিকেল,ক্যাটাগরি,মেনু ইত্যাদিতে মেটা বর্ননা এবং মেটা কিওয়ার্ড দিতে পারবেন।নতুন একটা বড় সুবিধা যোগ হয়েছে তাহল আপনি চাইলে আপনার সাইটের প্রতি পেজের টাইটেলের সাথে আপনার সাইটের নাম যুক্ত হবে।

এক্সটেনশন আপডেট

সাইটে কোন এক্সটেনশন ব্যবহার করলে টেনশন এর আর শেষ নাই,না জানি কোথায় গলদ আছে এক্সটেনশনটার আবার সাইট এদিক দিয়ে হ্যাক হয় নাকি।তাই এক্সটেনশন এর আপডেট মাঝে মাঝেই তাদের নিজস্ব সাইট এ গিয়ে চেক করতে হয়।নতুন এই ভার্সনে জুমলাই এই কাজ করে দেবে।এক্সটেনশনের আপডেট বের হলে সেই আপনাকে নটিফিকেশন দেবে। big_smile

এখানে তো মাত্র কয়েকটা নতুন ভার্সনের সুবিধা লিখলাম।এডভান্সড ইউজার কন্ট্রোল,অনেক ভাষা সাপোর্ট,মডিউল এসাইনমেন্ট,একটা মেনু আইটেমে মডিউল ঢুকানো,নতুন মডিউল কনফিগারেশন অপশন এবং আরও অনেক  সুবিধা সহ জুমলা এবার সম্ভবত ওয়েব জগতে একটা হাঙ্গমা সৃষ্টি করবে। dream

comments

5 কমেন্টস

  1. ভালো ভালো কিছু তথ্য শেয়ার করলেন জুমলা সম্পর্কে , ধন্যবাদ

  2. @ জাকির,রিয়াজুল হাশেম ধন্যবাদ

  3. জুমলা ধারাবাহিক টিউটোরিয়ালে সবাইকে স্বাগতম। প্রথম পর্বে আপনাদেরকে জুমলা সম্পর্কে প্রয়োজনীয় কিছু বিষয় বর্ণনা করা হবে। অনলাইনের জগৎ এ জুমলা অতি পরিচিত একটি সিএমএস। আমি নিশ্চিত প্রায় সবাই এই সম্পর্কে জানেন অথবা নাম শুনেছেন। অনেকেই হয়ত ব্যবহার করেছেন এছাড়া জনপ্রিয় অনেক ওয়েবসাইটই জুমলাকে কেন্দ্র করে গড়ে উঠেছে। আমাদের দেশেও বিভিন্ন ওয়েবসাইটে সিএমএস হিসেবে জুমলার ব্যবহার লক্ষ্যনীয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.