দৈনন্দিন জীবন প্রতি নিয়তই হয়ে পড়ছে টেক মুখি। বিভিন্ন কাজেই আপনি নির্ভরশীল হয়ে পড়ছেন টেক পন্যের উপর এই যেমন আপনার জানা প্রয়োজন হল কিভাবে একটি কম্পিউটার কিনার আগে কি কি জানতে হবে কিংবা বায়োস সেটিং বা পাসওয়ার্ড ভাঙ্গার ৫ টি উপায় অথবা কয়েক বছর আগের কথাই চিন্তা করুন যখন বিশ্ববিদ্যালয়ের প্রফেসরেরা হাতের কাছে প্রয়োজনীয় বই না থাকায় নেট থেকে প্রয়জনীয় ইনফো নামিয়ে তারপর লেকচার দিতেন। মোট কথা বিশ্ব ঠিক নিজের ঘরের ডেস্কটপ কিংবা ল্যাপিতে পৌছে দিয়েছে ইন্টারনেট নামক বিশ্বময় একটি নেটওয়ার্ক। ঠিক একেই আরো সহজ থেকে সহজতর করে তুলেছে সার্চ ইঞ্জিন গুলো। এর মধ্যে অনেকেই গুগলের নাম ছাড়া অন্য কোন সার্চ ইঞ্জিন ছাড়া অন্য ইঞ্জিনে সার্চই করে না । কিন্তু গুগল সার্চ ইঞ্জিন জায়ান্ট হলেও মাঝে মাঝেই অন্য সার্চ ইঞ্জিনের প্রয়োজন পড়েই যায় । আর ওয়েব মাষ্টারদেরতো এগুলো ছাড়া চলাই দায়। তাই আজকে আপনাদের সামনে উপস্থাপন করবো সেরা দশটি সার্চ ইঞ্জিনের নাম যা আপনারো কাজে লেগে যেতে পারে নেটের চলার পথে।

search engine FM

গুগল সার্চ ইঞ্জিনঃ

brinpage

গুগল সার্চ ইঞ্জিন মূলতঃ ডেভেলপ হয়েছে লেরি পেজ ও সার্জে বিন দ্বারা ১৯৯৭ সালে।একটি রিসার্স প্রজেক্ট হিসেবে। অতঃপর পাবলিক সার্চ ইঞ্জিন হিসেবে আত্মপ্রকাশ ১৯৯৮ এ। সেই ৯৮ থেকে পথ চলা গুগল এখন সার্চ ইঞ্জিন জায়ান্ট এখন নাম্বার ওয়ান ওয়েব সাইট :)। হিসেব মতে প্রতি দিন গুগলে প্রতিদিন অনুসন্ধান হয় কয়েকশত মিলিয়ন তথ্য।

Google1998 ইয়াহু সার্চ ইঞ্জিনঃ

yahoo

ইয়াহু এর প্রতিষ্টাতা জেরি ইয়াং এবং ডেবিড ফিলো। ১৯৯৪ এর ফেব্রুয়ারির দিকে ডিরেক্টরি হিসেবে ইয়াহুর সূচনা হলেও ১৯৯৫ এ এটি পাবলিকলি আত্মপ্রকাশ করে ইয়াহু সার্চ ইঞ্জিন হিসেবে। গুগলের পর এখন পর্যন্ত ২য় শীর্ষে এই সার্চ ইঞ্জিন।

yahoo

বিং সার্চ ইঞ্জিনঃ

এম এস এন সার্চ, লাইভ সার্চ, উইন্ডোজ লাইভ সার্চ এই পূর্বের নামগুলোর আধুনিক নাম হল বিং সার্চ ইঞ্জিন। মাইক্রোসফটের এর প্রতিষ্ঠিত এই সার্চ ইঞ্জিন ১৯৯৮ সালের এম এস এন সার্চ ২০০৬ এর মার্চে রূপ নেয় উইন্ডোজ লাইভ সার্চে। এর পর আরো একটু পরিবর্তনের ছোয়া পায় লাইভ সার্চ নামে ২০০৭ এর মার্চে। অবশেষে এটি ২০০৯ এর জুনে এসে বিং সার্চে রূপ নেয়। বিং বিশ্বের ৪০ ভাষায় বিদ্যমান।

bing

মজার তথ্যঃ

বিশ্বের প্রথম সার্ছ ইঞ্জিনের নাম W3Catalog (ডব্লিয় ৩ ক্যাটালগ)

এটি চালু হয় ১৯৯৩ তে

বর্তমানে এটি বন্ধ আছে

এই সার্চ ইঞ্জিন W3Catalog সম্বন্দে আরো জানতে চোখ ঘুরান জ্ঞান কোষে

ডগ পাইল সার্চ ইঞ্জিনঃ

ডগ পাইল নামটি শুনতে হাস্যকর তাই না 😛 । কিন্তু নামে কিবা আসে যায়?? ডগ পাইল আসলেও একটি ভালো মানের সার্চ ইঞ্জিন। এর কারন হল এটা গুগল ইয়াহু আস্ক বিং সার্চ ইঞ্জিনের একটি স্কত্রিকরন সার্চ রেজাল্ট শো করে 😛

dogpile

আস্ক ডট কমঃ

দা আস্ক কিংবা আস্ক জিভস সার্চ ইঞ্জিন ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে দীর্ঘ কালের একটি নাম। ঝকঝকে তক তকে ইন্টারফেস বিশিষত এই সার্চ ইঞ্জিন ও তথ্য খুজতে কম পটু নয় ।

ask

আল্টা ভিস্তা সার্চ ইঞ্জিনঃ

১৯৯৫ সালে শুরু হওয়া আলটা ভিস্তা এখন ইয়াহু দ্বারা অধিকৃত হয়েছে।

altavista

এনসারস ডট কমঃ

আপনি যখন প্রশ্নাকারে তথ্য খুজবেন তখন আপনার জন্য প্রিফারেবল সার্চ ইঞ্জিন হবে এন্সারস ডট কম সার্চ ইঞ্জিন

answers

হট বট সার্চ ইঞ্জিনঃ

১৯৯৬ সালে চালু হওয়া সার্চ ইঞ্জিন হট বট যা আপনাকে সার্চ রেজাল্ট থেকে সার্চ করে দেখাবে

hotbot

এ ও এল সার্চ ইঞ্জিনঃ

গুগল দ্বারা শক্তি বৃদ্ধি পাওয়া একতি সার্চ ইঞ্জিন হল এ ও এল সার্চ ইঞ্জিন

aol

ওয়েব ক্রলার সার্চ ইঞ্জিনঃ

গুগল ইয়াহু বিং এর মত শক্তিশালি সার্চ ইঞ্জিনের টপ রেজাল্ট গুলো শো করে এই ওয়েব ক্রলার

webcrawler

এছাড়াও আরো অনেক সার্চ ইঞ্জিন রয়েছে, তবে প্রয়োজনীয় কাজ সারার জন্য উপরের গুলোই যথেষ্ট।search engine FM.

এবার কুইজ আপনাদের জন্য

সর্ব প্রথম সার্চ ইঞ্জিন কোনটি ??

কত সালে শুরু হয় ??

কেমন লাগলো জানাতে ভুলবেননা যেন 🙂

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here