বিচিত্র দুনিয়াতে রয়েছে বিচিত্র সব তথ্য আর জানা-অজানা নানা কথা। কিছু আমাদের জানা আর বাকি কিছু অন্যদের জানা। আমাদের চারপাশে থাকা বিষয়বস্তু যা নিয়মিত আমাদের দৃষ্টিগোচর হচ্ছে, সেগুলো সম্পর্কে জানা-অজানা সেই সব তথ্যের ভিন্ন রকম উপস্থাপনার ছোট্ট এই প্রচেষ্ঠা।

পৃথিবীতে একমাত্র মানুষই হাসতে পারে। অবশ্য হায়নারাও হাসির মতো শব্দ করে, কিন্তু হাসির মর্ম শুধু মানুষই বুঝে।

ঘোড়ার নাকের ফুটো দুটো শুধু যে আকারেই বড় তা নয়, ওদের রয়েছে অসাধারণ ঘ্রাণশক্তি।

কিছু কিছু মানুষকে আমরা বলি হৃদয়বান, যদিও তার হৃদয় আমাদেরই মতো মাত্র একটিই। কিন্তু অক্টোপাসকে কি হৃদয়বান বলবেন? না বললে কি হবে, ওর কিন্তু তিনটি হৃৎপিণ্ড আছে!

আমরা জানি প্রাণীদের মধ্যে সবচেয়ে বড় নীল তিমি। আর এই নীল তিমিই প্রাণীদের মধ্যে সবচেয়ে জোড়ে শব্দ করতে পারে। ওরা পরস্পরের মধ্যে ভাববিনিময়ের সময় যে শিস দেয়, সেটা প্রায় ৫৩০ মাইল দূর থেকেও শোনা যায়।

ডলফিন একচোখ খোলা রেখে ঘুমায়।

একটি জলহস্তি চাইলে পানির নিচে ৩০ মিনিট পর্যন্ত দম বন্ধ করে থাকতে পারে।

পৃথিবীতে শুধু বায়েজিদ বোস্তামীর মাজারের পুকুরেই বিলুপ্তপ্রায় “বোস্তামী কাছিমে” রয়েছে।

;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;
আরো দেখুন : জানা !! আবার অজানাও হতে পারে ০১

comments

18 কমেন্টস

  1. মরুভূমির জলদস্যু অনেক দিন পরে আবার ফিরে আসলেন …… কই ডাকাতি করতে গেছিলেন ভাই ???? আপনার পোস্ট থেকে অনেক কিছু জানতে পারলাম ………
    অনেক ধন্যবাদ…

  2. মরুভূমিতে আর কিছু থাকলে দিয়েন।তবে ডাকাতি করা ভাল না। চোরগুলার জন্য কিছু রাখেন।

  3. I simply want to mention I’m new to blogging and site-building and honestly liked this web site. Most likely I’m planning to bookmark your site . You amazingly have impressive posts. Thanks a bunch for sharing with us your webpage.

  4. *Cheap Gucci Handbags Is usually blogengine much better than wp for reasons unknown? Should be which is turning out to be popluar today.

  5. Excellent read, I just passed this onto a colleague who was doing a little research on that. And he actually bought me lunch because I found it for him smile So let me rephrase that: Thank you for lunch!

  6. I like the valuable info you provide in your articles. I’ll bookmark your blog and check again here regularly. I’m quite sure I’ll learn plenty of new stuff right here! Best of luck for the next!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.