দ্বিতীয়বারের মতো বাংলাদেশে আয়োজিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগিতা ‘নাসা ¯েপস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬’। এ উপলক্ষ্যে শনিবার চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে ফাইনাল বুটক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে নাসা ¯েপস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬ স¤পর্কে বিস্তারিত ধারণা দেন বেসিসের পরিচালক এবং বেসিস স্টুডেন্টস ফোরাম ও নাসা ¯েপস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬ এর আহ্বায়ক আরিফুল হাসান অপু। এছাড়া উপস্থিত ছিলেন ক্লাউডক্যাম্প বাংলাদেশ প্রতিষ্ঠাতা মোহাম্মদ জামান, ইউল্যাবের সিএসই বিভাগের প্রধান ও পিপলএনটেকের উপদেষ্ঠা প্রফেসর সাজ্জাদ হোসাইন, বেসিস চট্টগ্রাম চ্যাপ্টারের আহ্বায়ক ইমরুল ইসলাম চৌধুরী, সদস্য রেজাউল করিম, বেসিসের ওয়েব সল্যুউশন অ্যান্ড ই-মার্কেটিং বিষয়ক স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান আবুল কাশেম, চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির অ্যাসিস্ট্যান্ট প্রফেসর রুবেল সেন গুপ্ত প্রমুখ।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের এবারের প্রতিযোগিতায় চট্টগ্রাম অঞ্চলের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে নিবন্ধন করা ৮৭টি দল ফাইনাল বুটক্যাম্পে অংশ নেয়।অনুষ্ঠানে কিভাবে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে, কিভাবে একটি উদ্ভাবনী প্রকল্প তৈরি করা যায়, বাস্তব প্রকল্প দেখানোসহ এই আয়োজনের বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়। এর আগে চট্টগ্রাম ইউনিভার্সিটি, চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটিসহ ১৩টি বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধানসহ অভিজ্ঞ প্রফেসর ও তথ্যপ্রযুক্তি খাতের স্থানীয় বিশেষজ্ঞদের নিয়ে মেন্টর মিটিং অনুষ্ঠিত হয়।

 

DSC_0278

উল্লেখ্য, বিশ্বের ১৭০টিরও বেশি নগরীর মতো বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীতে বড় পরিসরে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ আগামী ২২ থেকে ২৪ এপ্রিল অনুষ্ঠিত হবে। যে কেউ এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিযোগিতার আঞ্চলিক পর্যায়ের বিজয়ীরা চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। এই আয়োজন প্রত্যক্ষভাবে দেখতে নাসা ¯েপস অ্যাপস প্রতিযোগিতার কর্মকর্তারা বাংলাদেশে আসবেন।

গতবারের মতো বাংলাদেশে এই প্রতিযোগিতার আয়োজক হিসেবে রয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। এবারের প্রতিযোগিতার সহযোগিতায় রয়েছে বেসিস স্টুডেন্টস ফোরাম ও ক্লাউডক্যাম্প বাংলাদেশ। পৃষ্ঠপোষকতা করছে বাগডুম ডটকম, পিবাজার ডটকম ও পিপলএনটেক। এছাড়া অ্যাকাডেমিক পার্টনার হিসেবে থাকছে রাজশাহী ইউনিভার্সিটি, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ ও চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.