স্লাভিক দানব ভডিয়ানয়

এসব প্রাণীদের সম্পর্কে বিশ্বাস করবার কোন কারণ নেই। তারা কোনকালে ছিলও না, আসবেও না। কিন্তু তাও এদের গল্প শুনতে ভালো লাগে। কারণ, আমরা গল্প ভালোবাসি। অস্তিত্ব থাকুক কিংবা নাই থাকুক, এদের সম্পর্কে জানলে নিজেদের কাছেই প্রশ্ন করি। সত্যিই? এরা আসলেও ছিল?
এদের নিয়েই সিরিজ আকারে আপনাদের জন্য আয়োজন। আজকে লেখা হল স্লাভিক পৌরাণিক প্রাণী ভডিয়ানয় নিয়েঃ

ভডিয়ানয়ঃ
পৌরাণিক গল্পে বলা হয় ভডিয়ানয় হচ্ছে পানিতে বসবাসকারী এক জীব যে নদী, পুকুর এসব জলাধারে বসবাস করত। পূবদিকের স্লাভিক (স্লোভাকিয়ার অধিবাসীদের স্লাভিক বলা হয়) ঐতিহ্য মতে, ভডিয়ানয় হচ্ছে পুরুষের রুপ ধারণকারী এক জাতের জীব। এর শরীর প্রকান্ড মোটা, পুরো মুখ ঢাকা সবুজ লোমে এবং লম্বা সবুজ দাড়ি এতই বড় যে পা পর্যন্ত পৌঁছে যায়।

পৌরাণিক গল্পের ভডিয়ানয়
পৌরাণিক গল্পের ভডিয়ানয়

অনেককাল ধরেই ভাবা হত যে ভডিয়ানয় স্লাভিক গ্রামবাসীদের পুকুরে ডুবিয়ে মেরে ফেলে এবং বন্যা ঘটায়। গ্রামের যুবতী মেয়েদের ভডিয়ানয় নদীর পাড়ে ফুটে থাকা সুন্দর এক ফুলের ছদ্মবেশে ধরা দিত। মেয়েরা খুশি হয়ে এই ফুলকে হাতে নিলেই ভডিয়ানয় স্বরূপে ফিরত এবং তাদের আটক করে পানির তলদেশে নিয়ে বন্দী করে রাখত।
স্লাভিকদের মতে ভডিয়ানয় হচ্ছে সেসব মানুষদের রুপধারণ করে যারা অপঘাতে মারা গিয়েছে কিংবা আত্মহত্যা করেছে। ভডিয়ানয় পবিত্র পানি ভয় পায় বলে নদীর লোকেরা তাদের সাথে হোলি ওয়াটার রাখত এবং যেসব জায়গায় ভডিয়ানয়কে দেখা যেত, সে সকল স্থানে হোলি ওয়াটার ছিটিয়ে দিত।
জেলেরা ভালো মাছের আশায় ভডিয়ানয়কে মাঝে মাঝে তামাক উপহার দিত।

সূত্রঃ Toptenz.net

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here