অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে চালিত স্মার্টফোন তৈরির ক্ষেত্রে স্যামসাংয়ের জনপ্রিয়তা ব্যাপক। সারা বিশ্বজুড়েই স্যামসাংয়ের প্রচুর ব্যবহারকারী রয়েছে। এবার বাজার গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের জরিপে জানা গেল, এ বছরের সবচেয়ে জনপ্রিয় অ্যানড্রয়েড ডিভাইস হিসেবে জায়গা করে নিয়েছে স্যামসাংয়ের গ্যালাক্সি সিরিজের এস৭ এজ স্মার্টফোনটি। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যানড্রয়েড অথরিটি ও সিনেট।

দক্ষিণ কোরীয় এই প্রযুক্তি প্রতিষ্ঠান এ বছরের প্রথম ছয় মাসে গ্যালাক্সি এস৭ এজ স্মার্টফোনটির এক কোটি ৩৩ লাখেরও বেশি ইউনিট বিক্রি করেছে বিশ্বজুড়ে। এ ছাড়া গ্যালাক্সি জে২ মডেলের ফোন বিক্রি হয়েছে এক কোটি ৩০ লাখের মতো আর গ্যালাক্সি এস৭ বিক্রি হয়েছে এক কোটি ১৮ লাখ ইউনিটেরও বেশি।

এই ছয় মাসে অর্থাৎ এ বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে বিশ্বজুড়ে ৫৭ কোটি ৭৩ লাখ স্মার্টফোন বিক্রি হয়েছে। গত বছরের একই সময়ের তুলনায় এ বছর স্মার্টফোনের বিক্রি বৃদ্ধি পেয়েছে পাঁচ শতাংশ। এসব স্মার্টফোন বিক্রির মধ্যে শীর্ষে রয়েছে স্যামসাং। অন্যদিকে এই সময়ে গত বছরের তুলনায় অ্যাপলের আইফোনের বিক্রি হ্রাস পেয়েছে ১৬ শতাংশ।

তবে আইফোনের বিক্রি কমে গেলেও স্যামসাংয়ের সঙ্গে পাল্লা দিয়েছে বিভিন্ন চীনা প্রতিষ্ঠানের তৈরি স্মার্টফোন। স্যামসাংয়ের স্মার্টফোন ছাড়া অন্যান্য যেসব স্মার্টফোন জনপ্রিয় হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে ‘হুয়াওয়ে পি৯’, ‘ওপ্পো আর৯’, ‘ভিভো এক্স৭’।

এর মধ্যে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান ওপ্পোর বিক্রি গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ হয়েছে। ৭০ লাখ ৬০ হাজার ফোন বিক্রি করেছিল তারা গত বছরের প্রথম ছয় মাসে। এ বছর প্রথম ছয় মাসে ওপ্পো বিক্রি করেছে এক কোটি ৮০ লাখ ইউনিটেরও বেশি স্মার্টফোন।

সামনেই আসছে স্যামসাংয়ের নতুন ফ্ল্যাগশিপ গ্যালাক্সি নোট ৭। বাজারে আসার আগেই এই ফোনটিও দারুণ সাড়া জাগিয়েছে ব্যবহারকারীদের মধ্যে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here