আজকে আমি যে জিনিসটা নিয়ে লিখব সেটা হল ওয়ার্ডপ্রেস লুপ । লুপ শব্দের শাদাশিদা মানে মনে হয় গিট্টু (ডিকশনারিতে দেখলাম)। যারা থিম বানাবেন অথবা কাস্টমাইজ তাদের জন্য এই জিনিসটা দরকার । আমি অবশ্য এখানে লুপের বেসিক গঠন নিয়ে আলাপ করব কারন লেখাটা শুধুমাত্র নতুনদের জন্য । নতুনরা ওয়ার্ডপ্রেস শিখতে এসে প্রথমে এই জিনিসগুলো বুঝতে পারে না ।

আচ্ছা এখন কাজের কথায় আসি । নিচের পিএইচপি কোডটা দেখুনতো , তারপর আর কিছু কথা বলতেছি ।

<?php

//এইটা হইল লুপ

if (have_posts()) : while (have_posts()) : the_post();

…………..

endwhile;

………….

endif;

?>

এইটা ওয়ার্ডপ্রেস লুপের সাধারন একটা ধরন । প্রায় এইধরনের একটা কোড আপনি দেখবেন থিমের index.php নামক ফাইলে । হুবুহু এইরকম না । কারন আমি মূল কাঠামোটা দেখাতে চাচ্ছি ।

যারা হালকা পাতলা (আমার php নলেজ খুবই বেসিক লেবেলে সীমাবদ্ধ হয়ে আছে) php বুঝেন তারা মাত্রই জানেন যে , if statement  টি দ্বারা কি বুঝায় । তবু ও একটু আলাপ করি ।

if  দিয়ে শর্ত বুঝায় । আমরা যেমন বাস্তব জীবনে অনেক রকম শর্ত দিয়ে দিই অনেকটা সেইরকম । যেমন আমরা সবসময় বলি যে , তুমি আসলে আমি যাব । এই একটা শর্ত ।অনুরূপভাবে এখানে if (have_posts()) অর্থ হল যদি কোন পোস্ট থাকে ।

তারপরে আসি while লুপে । প্রথমে এটি যাচাই করবে কোন পোস্ট আছে কিনা (if statement দ্বারা ). যদি থাকে মানে statement টি যদি সত্য হয় তাহলে , while লুপটির কাজ শুরূ হবে । the_post(); দ্বারা পোস্টটি দেখাবে ।

if (have_posts()) : while (have_posts()) : the_post(); লাইনটির পর আরও বিভিন্ন কোড থাকবে । সেগুলো নিয়ে এখন আলাপ করছি না । পরে একদিন আলাপ হবে ।

আমরা যে while লুপটি শুরু করছিলাম সেটি  endwhile; দিয়ে শেষ করতে হবে । এর উপরে কিন্তু আমরা if  দিয়ে শুরু করেছি , সেটা ও এখন শেষ করতে হবে মানে বন্ধ করে দিতে হবে endif; দিয়ে । php ভাষার একটা নিয়ম হল যেই জিনিসটা আপনি সবার আগে ডাকবেন সেটা সবার শেষে বন্ধ করতে হবে । এখানে যেমন আমরা আগে if ব্যবহার করেছি , সেজন্য সেটা সবার পরে শেষ করছি ।

এইটা একদম বেসিক জিনিস আলাপ করেছি । যখন ওয়ার্ডপ্রেসটা বুঝার চেষ্টা করবেন তখন সামান্য কাজে দিবে । আর ও অনেক ব্যাপার স্যাপার মাঝখানে আছে । সময় সুযোগ পেলে আলাপ করা যাবে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here