ওয়ার্ডপ্রেস সম্মন্ধে আমরা সকলেই এখন জানি। ওয়ার্ডপ্রেস বর্তমানের একটি সবচেয়ে জনপ্রিয় সিএমএস সফটওয়্যার। আর এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে ব্যাপক হারে। কারণ, এই বৈশিষ্ট্যগুলো এতোই চমৎকার যে, যে কেউ এর প্রেমে পড়তে বাধ্য। অনেকেই পড়েছে, আমিও পড়েছি তাই বলছি। যাইহোক, ওয়ার্ডপ্রেস নিয়ে অন্যকথা না বলি এখন। এখন কাজের কথায় আসা যাক।

আমরা সকলেই ওয়ার্ডপ্রেস তো ব্যবহারকরতে পাই কিন্তু ওয়ার্ডপ্রেসের গোপনীয় টিপস্‌ কয়জনই বা জানি? তাই না? হ্যাঁ, তাই। কারণ, আমরা সকলেই ওয়ার্ডপ্রেস ডেভেলপার না। তাই জানি না। ডেভেলপারেরা সধারণত এই ধরণের বিষয়গুলো জেনে থাকে। তাই আমি আপনাদের সঙ্গে আজকে খুবই গুরুত্বপূর্ণ একটি ওয়ার্ডপ্রেসের গোপনীয় টিপস্‌ শিখিয়ে দেব।

আমরা সাধারণত ওয়ার্ডপ্রেসের ড্যাসবোর্ডে গিয়ে সেটিংস অপশন থেকে আলাদা আলাদাভাবে সকল সেটিংস খুঁজে বের করে তারপরে ওয়ার্ডপ্রেসের প্রয়োজনীয় সেটিংস করি। কিন্তু, এমনটা যদি হতো যে, এক যায়গাতেই সকল প্রয়োজনীয় সেটিংস পাওয়া যেত তাহলে তো আর কষ্ট করে অন্য কোথাও গিয়ে খুঁজে খুঁজে সেটিংস করতে হতো না। তাই না?

আমি একটা সেটিংস খুঁজে পেয়েছি যেটি কিনা একসাথে ওয়ার্ডপ্রেসের যত ধরণের সকল সেটিংস এক সংগে দেখাবে। আর অন্য কোথাও আপনাকে যেতে হবে না আপনার প্রয়োজনীয় সেটিংস পরিবর্তন করতে। নিজের ইচ্ছামতো সেটিংস করুন খুব কম সময়ে এবং অনেক গোপনীয় সেটিংসও। আমার দেওয়া নিচের কোডটুকু লক্ষ্য করুনঃ

http://yourblog.com/wp-admin/options.php

উপরের এই কোডটুকু কপি করে আপনার ওয়েব ব্রাউজারে পেষ্ট করে দিন। আর লাল রঙ করা চিহ্নিত স্থানে অবশ্যই আপনার ওয়েবসাইটের ঠিকানাটি বসিয়ে দিন। অবশ্য এটি করার আগে আপনি প্রথমে আপনার ওয়ার্ডপ্রেসের এ্যাডমিন প্যানেলে লগ-ইন করে নিন। তারপরে আমার দেওয়া নিচের স্ক্রীনশটটির মতো একটি নতুন পেজ আসবে। যেখানে আপনি পেয়ে যাবেন ওয়ার্ডপ্রেসের সকল কাংখিত সেটিংস একসাথে।

WordPress Hidden Secretsএখন আপনি আপনার ইচ্ছামতো ও প্রয়োজনীয় সেটিংসগুলো একসাথে করতে পারবেন। এতে করে আপনার অনেক সময়ও বেঁচে যাবে আশাকরছি। তো আর দেরি কেন? এখনই আমার এই সুন্দর টিপস্‌টি কাজে লাগান। আর পোষ্টটি যদি ভালো লাগে তাহলে আমাকে অবশ্যই জানান। তাহলেই শুধু আমি স্বার্থক আপনাদের সাথে শেয়ার করে। আশাকরি যে, পোষ্টটি সকলেরই অনেক উপকারে আসবে। ভালো থাকবেন সবাই। 🙂

লেখাটি এখানে প্রথম প্রকাশিত হয়েছিল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here