অ্যাপেল, সনি, স্যামসাং এর পরে এবার মাইক্রোসফট আনছে জনপ্রিয় স্মার্ট ওয়াচ। অনেকেই সমালোচনা করছে যে, এতদিন পরে কেন মাইক্রোসফট হুট করে এই প্রোজেক্ট হাতে নিলো। বাজারে তো এখন এটি পুরনো আবিষ্কার। কিন্তু না, মাইক্রোসফটের কথা হচ্ছে, অন্যান্য প্রতিষ্ঠান যে ভুল গুলো করেছে সেটি থেকে শিক্ষা নিয়ে তারা নতুন করে শুরু করবে বা করছে।

microsoft-smartwatch

নতুন এই স্মার্ট ওয়াচে আছে চমকপ্রদ কিছু ফিচার যা একজন ক্রেতাকে খুব সহজেই তার দিকে আকর্ষণ করবে। কেন আপনি অন্যান্য ব্র্যান্ড বাদ দিয়ে মাইক্রোসফটের ঘড়িটি কিনবেন? এর কিছু নিদিষ্ট কারন আছে আসুন জানি।

BILL GATES SHOWS THE NEW FOSSIL SPOT WATCH AT COMEX.

প্রথম কথা হচ্ছে এর ডিজাইন। এই স্মার্ট ওয়াচটি দেখতে অনেকই সুন্দর। ডিসপ্লে সাইজ ১.৫’’ ইঞ্চি, এবং এটির ডিসপ্লেতে যে কাঁচ ব্যাবহার করা হয়েছে সেটি অন্যান্য সাধারণ কাঁচের তুলনায় ৮০ গুন স্বচ্ছ হবে বলে কর্তৃপক্ষের দাবি। এটিতে উইন্ডোজ ৮ এর মোডিফাই সংস্করণ ব্যাবহার কর হয়েছে আর সাথে আছে ৪জি এল.টি.ই প্রযুক্তি। এই প্রযুক্তির মাধ্যমে যেকোনো সময় ব্লুটুথ ব্যাবহার করে অন্যান্য কম্পিউটার বা স্মার্টফোন সাথে সরাসরি যুক্ত হওয়া যাবে। আর মজার বেপার হচ্ছে এর সাথে একটি ফ্রন্ট ক্যামেরা যুক্ত করে দেয়া হয়েছে সেলফি তোলা বা ভিডিও কল করার জন্য। স্মার্ট ওয়াচটিতে ১৬জিবি ইন্টারনাল মেমরি ব্যাবহার করা হয়েছে আর বাজারে এটি ছয়টি রঙে পাওয়া যাবে যথা, লাল, কালো,  ধুসর,  গোলাপী, নীল, ও হলুদ।

ঘড়িটি এখনও আপকামিং তাই এর সম্ভাব্য বাজার মূল্য এবং কবে নাগাদ বাজারে আসবে তার কোন সঠিক তথ্য পাওয়া যায়নি। তবে আশা করা হচ্ছে ২০১৪ সালের শেষের দিকে সীমিত আকারে বাজারে পাওয়া যেতে পারে। এতদিন সময় লাগছে কেন, এই প্রশ্নের উত্তরে মাইক্রোসফট কর্তৃপক্ষ বলেছে, গত ২০০৪ সাল থেকে তারা এমন কিছু বানানোর কথা ভাবছিল কিন্তু একটি নতুন প্রযুক্তি নিয়ে কাজ করতে গিয়ে তাদের এই বিলম্ব হয়েছে। আর সেটি হচ্ছে “স্পট” (“SPOT”) এই নতুন প্রযুক্তির মাধ্যমে খুব সহজে তথ্য আদান প্রদান এবং সংবাদ শিরোনাম দেখা যাবে। এখন দেখার বিষয় কবে নাগাদ এটি বাজারে আসবে আর বর্তমান বাজারে যেসব বাঘা বাঘা কম্পানির স্মার্ট ওয়াচ আছে তাদের টেক্কা দিতে পারে কি না।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.